বৃহস্পতিবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রফতানি উন্নয়ন ব্যুরো আইন বিল পাস

অনলাইন রিপোর্টার ॥ সামরিক শাসন আমলে জারি করা রফতানি উন্নয়ন ব্যুরো অধ্যাদেশকে আইনে পরিণত করতে সংসদে বিল পাস হয়েছে।

বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ বুধবার ‘রফতানি উন্নয়ন ব্যুরো বিল-২০১৫’ পাসের জন্য জাতীয় সংসদে তুললে সেটি কণ্ঠভোটে অনুমোদন পায়।

বিরোধী দল জাতীয় পার্টি ও স্বতন্ত্র সদস্যরা বিলের ওপর জনমত যাচাই এবং সংশোধনীর প্রস্তাব দিলেও সেগুলো কণ্ঠভোটে নাকচ হয়।

দুটি সামরিক শাসনামলে জারি করা ‘প্রয়োজনীয় অধ্যাদেশগুলো’ আইনে পরিণত করার অংশ হিসাবে ১৯৭৭ সালের ‘দ্যা এক্সপোর্ট প্রোমোশন ব্যুরো অর্ডিন্যান্স-১৯৭৭’ রহিত করে বাংলায় আইন প্রণয়ন করতে গত ১৬ জুন বিলটি সংসদে তোলা হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বাণিজ্য মন্ত্রী বলেন, সংবিধানের পঞ্চদশ সংশোধনের মাধ্যমে পঞ্চম সংশোধনী বিলুপ্তির ফলে ১৯৭৫ সালের ২৪ আগস্ট থেকে ১৯৭৯ সালের ৯ এপ্রিল পর্যন্ত সময়ের মধ্যে সামরিক ফরমানে জারি করা অধ্যাদেশগুলোর অনুমোদন ও সমর্থন সংক্রান্ত সংবিধানের চতুর্থ তফসিলের ৩ক ও ১৮ অনুচ্ছেদ বিলুপ্ত হয়ে যায়।

এতে অধ্যাদেশগুলোর কার্যকারিতা লোপ পায়; রফতানি উন্নয়ন ব্যুরো অধ্যাদেশও বিলুপ্ত হয়।

এই প্রেক্ষাপটে সংসদ অধিবেশন না থাকায় কাজ চালিয়ে যাওয়ার জন্য ২০১৩ সালের ১ জানুয়ারি রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করেন বলে মন্ত্রী সংসদকে জানান।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৭২১৩৪
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৮০৮৩৮
শীর্ষ সংবাদ:
রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯         স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র         আসুন মনের মাঝেই দৃঢ়তার দুর্গ নির্মাণ করি         বন্যা পরিস্থিতির উন্নতি, তবে ভোগান্তি কমছে না         আমরা পেছনে নয়, সামনের দিকে এগিয়ে যেতে চাই         পাহাড়জুড়ে শঙ্কা, যে কোন সময় প্রতিশোধ!         সিটি কর্পোরেশন গরু জবাইয়ের দায়িত্বে         সঙ্কটকালে তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে         বিএনপির নিষ্ক্রিয় নেতাদের কালো তালিকা         চট্টগ্রামে করোনায় মৃত্যু ২শ’ ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৫         ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল        
//--BID Records