মঙ্গলবার ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সময় শেষ, চামড়ার একটি কারখানাও স্থানান্তর হয়নি

অনলাইন ডেস্ক ॥ রাজধানীর হাজারীবাগ এলাকায় ৬৫ বছরের বেশি সময় আগে থেকে বিভিন্ন চামড়ার কারখানা গড়ে ওঠে। কিন্ত ব্যাপক পরিবেশ দূষণ ও জনস্বাস্থ্যের হুমকির কারণে সেখান থেকে কারখানাগুলো সরিয়ে সাভারের হরিনদিয়া নামের একটি স্থানে নেয়ার উদ্যোগ শুরু হয় একযুগ আগে।

২০০৩ সালে ওই স্থানান্তরের প্রক্রিয়া শুরু হলেও, সরকারের ক্ষতিপূরণের আশ্বাস আর দফায় দফায় সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

কিন্তু এখনো একটি কারখানাও স্থানান্তরিত হয়নি।

এক হাজার কোটি টাকার বেশি ব্যয়ে দুশো একর জায়গাজুড়ে অবকাঠামো নির্মাণ করে সাভারের চামড়া শিল্প নগরী গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়।

দেড়শোর বেশি কারখানাকে প্লটও বরাদ্দ দেয়া হয়। চলছে সরকারি খরচে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার নির্মান কাজ।

তবে সেখানে গিয়ে দেখা যায় কারখানা স্থাপনের কাজ এখনও একেবারেই প্রাথমিক পর্যায়ে।

কিন্তু পরিবেশবিদরা বলছেন, যত দ্রুত সম্ভব হাজারীবাগ থেকে কারখানা গুলো সরিয়ে নেয়া প্রয়োজন।

কারণ অপরিকল্পিতভাবে গড়ে ওঠা এসব কারখানা থেকে প্রতিদিন ২২ হাজার ঘণমিটার বর্জ্য নির্গত হচ্ছে যা মিশে যাচ্ছে বুড়িগঙ্গা নদীতে।

পরিবেশবাদীদের সংগঠন পরিবেশ বাঁচাও আন্দোলন এর সভাপতি পবার আবু নাসের খান বলছেন, "মালিক বা শ্রমিক কেউই চান না হাজারীবাগ এলাকা থেকে সরে যেতে। কিন্তু যতদিন এই এলাকায় এসব শিল্প-কারখানা থাকবে তা স্থানীয় মানুষদের স্বাস্থ্য ঝুঁকির কারণ হয়েই থাকবে"।

সর্বশেষ ২০১৫ সালের জুন মাসের মধ্যে কারখানাগুলোকে স্থানান্তরের সময়সীমা নির্ধারণ করা হয়েছিল, কিন্তু তা-ও ব্যর্থ হয়েছে।

তবে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলছেন, "সাভারে যাওয়া ছাড়া কারখানা গুলোর আর কোনও বিকল্প নেই। কারণ তারা যদি সাভারে না যায় তাহেলে আমরা হাজারীবাগ বন্ধ করে দেব। আমাদের পক্ষ থেকে যেসব পরিকল্পনা নেয়া হয়েছে এরপরও তারা না গেলে সাফার করবে"। সূত্র: বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসের জাদুকরী সমাধান আশা করা বৃথা ॥ ডব্লিউএইচও         করোনা ভাইরাসে জাসদ নেতা মুক্তিযোদ্ধা হাবিবুর রহমানের মৃত্যু         ভরা বর্ষায় তাপপ্রবাহের মধ্যে সাগরে লঘুচাপে ভ্যাপসা গরম         যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে যাচ্ছে হারিকেন ইসাইয়াস         জুলাইয়েও দেশে রেমিটেন্স এসেছে ২২ হাজার কোটি টাকা         সঞ্চয়পত্রে বিনিয়োগ কমেছে ৭১ শতাংশ         বাউফলে পুকুরে ডুবে তিন বোনের মর্মান্তিক মৃত্যু         বনানীর সামরিক কবরস্থানে চিরনিদ্রায় শায়িত মেজর(অব.) সিনহা         বিশেষ মর্যাদা বাতিলের বর্ষপূর্তিতে কাশ্মীরে কারফিউ জারি         পদত্যাগ করলেন লেবাননের পররাষ্ট্রমন্ত্রী         মিশরে মিনিবাস দুর্ঘটনায় নিহত ৮         এবার সীমান্তে হেলিপ্যাড তৈরী করছে নেপাল         এবার করোনা ভাইরাস ছড়িয়ে পড়ল নরওয়ের প্রমোদ তরীতে         পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু        
//--BID Records