বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশেষ গুরুত্ব পাচ্ছে তথ্য প্রযুক্তি ও পরিবেশ খাত

অর্থনৈতিক রিপোর্টার ॥

সপ্তম পঞ্চবার্ষিক পরিকলল্পনায় বিশেষ গুরুত্ব পাচ্ছে তথ্য প্রযুক্তি ও পরিবেশ খাত। আগামী ৫ বছরে এ দুটি খাতে বিশেষ লক্ষ্য নির্ধারণ করা হচ্ছে। চলতি মাসেই চূড়ান্ত হচ্ছে এ পরিকল্পনা। বরিবার রাজধানীর শেরেবাংলঅ নগরের এনইসি সস্মেলন কক্ষে খাত ভিত্তিক আলোচনায় এসব তথ্য জানানো হয়েছে। পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। বিশেষ অতিথি ছিলেন, তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সুচব) ড. শামসুল আলম।

পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, প্রভাবশালীদের কারণে পরিবেশ আইন বাস্তবায়ন করা যাচ্ছে না। গুলশান-বনানী-বারিধারা লেকের দুষন মুক্ত করার উদ্যোহগ নিয়েও শেষ পর্যন্ত তা বাস্তবায়ন করতে পারিনি, এই প্রভাবশালীদের কারনেই। এ অবস্থায় পরিবেশ রক্ষা করে প্রবৃদ্ধি অর্জনের বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।

পরিকল্পনা ন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন,আগামী ১৫ থেকে ২০ বছরের মধ্যে তথ্য প্রযুক্তর ব্যপক উন্নয়ন ঘটবে। ফলে সব কাজ করবে মেশিন। জমিতে হাল দেওয়া থেকে শুরু করে বীজ বপন এবং ফসল কাটা সবই করবে মেশিন। এখন এটি স্বপ্ন মনে হলেও যখন বাস্তবায়িত হবে তখন দেখবেন।

পরিকল্পনা মন্ত্রী আরো বলেন,পৃথিবীর শুরুতে ছিল প্রথম বিপ্লব। তা ছিল অর্থনৈতিক উন্নয়ন। দ্বিতীয় বিপ্লব ছিল বিদ্যুৎ আবিস্কার এবং ইলেট্রনিক পন্য ও সেবার উন্নয়ন। তৃতীয় বিপ্লব হচ্ছে আইসিটির বিপ্লব । বর্তমানে সেখানেই আমরা কাজ করছি।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records