মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভূমিকম্প মোকাবেলায় ১৩শ’ কোটি টাকার প্রকল্প

অনলাইন রিপোর্টার ॥ ঢাকা, গাজীপুর, সিলেট ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় ভূমিকম্পের প্রভাব ক্ষয়ক্ষতি ও জরুরি অবস্থা মোকাবেলায় ১ হাজার ৩৮১ কোটি

৪৫ লাখ টাকার প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ১ হাজার ৩৩২ কোটি ১০ লাখ টাকা অর্থায়ন করবে বিশ্বব্যাংক।

ভূমিকম্প মোকাবেলার প্রকল্পসহ একনেক সভায় ২ হাজার ৩ কোটি ৭ লাখ টাকা ব্যয়ে ৭ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। মোট প্রকল্প ব্যয়ের মধ্যে জিওবি ৬৫২ কোটি ৮৩ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল ১৮ কোটি ১৪ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ১ হাজার ৩৩২ কোটি ১০ লাখ টাকা।

বৃহস্পতিবার শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভাায় ‘আরবান রেজিলেন্স’ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্পের অন্যতম উদ্দেশ্য ঢাকা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট (ডিএমডিপি) ও সিলেট মহানগরী এলাকায় ভূমিকম্পের মতো বৃহদাকারের দুর্যোগ জরুরি অবস্থা মোকাবেলার দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি করা হবে। প্রকল্পটি জুলাই ২০১৫ থেকে জুন ২০২০ সাল নাগাদ বাস্তবায়ন করা হবে।

ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কমানোর লক্ষ্যে গবেষণা ও ইনস্টিটিউট স্থাপন করা

হবে। দুর্যোগ ব্যবস্থাপনার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনা হবে। ইমার্জেন্সি ম্যানেজমেন্ট সেন্টার ও ওয়্যার হাউজ নির্মাণ করা হবে। সেই সঙ্গে পরামর্শক সেবা সংগ্রহ ও প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রকল্প প্রসঙ্গে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বাংলাদেশের আশপাশে সকল স্থানে ভূমিকম্প হয়েছে। আল্লাহ কিন্তু আমাদের বাঁচিয়ে দিয়েছে। ঢাকা ও সিলেট অঞ্চল ভূমিকম্পপ্রবণ এলাকা। ভূমিকম্পের সঙ্গে আমরা সরাসরি মোকাবেলা করতে পারবো না। কিন্তু ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কমানোর লক্ষ্যে আমাদের কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। সেই লক্ষ্যে প্রকল্পটি একনেক সভায় অনুমোদন দেওয়া হয়েছে।

‘প্রকল্পের আওতায় আমরা ভূমি সার্ভে করবো। কোথায় কত তলা বিশিষ্ট বাড়ি তৈরি করা যাবে। কোথায় কি পরিমাণে বাড়ি-ঘর তৈরির উপাদান ব্যবহার করা যাবে সেই বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে। ভূমিকম্প পরবর্তী সময়ে দুর্গম এলাকায় যাতে করে সহজে পৌঁছানো যায় সেই সব সরঞ্জামও কেনা হবে।’ যোগ করেন মন্ত্রী।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি         সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গফরগাঁওয়ে আওয়ামী লীগের প্রতিবাদ মিছিল