মঙ্গলবার ১৪ আষাঢ় ১৪২৯, ২৮ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাওয়াই′র পথে সোলার ইমপালস

হাওয়াই′র পথে সোলার ইমপালস

অনলাইন ডেস্ক ॥ চীনের নানজিং থেকে যুক্তরাষ্ট্রের হাওয়াই-এর উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে সৌরশক্তি চালিত বিমান সোলার ইমপালস।

জ্বালানী ছাড়াই পৃথিবীতে এই প্রথমবারের মতন প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে অ্যামেরিকা পৌঁছানোর মতন দুঃসাধ্য কাজটি করতে যাচ্ছে সোলার ইমপালস। কেবল সৌর শক্তিকে ভরসা মেনে এর আগে এতো লম্বা সময় ধরে এতো বিশাল দূরত্ব পাড়ি দিতে পারে নি কেউ।

এই বিমান নিয়ে গন্তব্যে পৌঁছতে হলে একটানা পাঁচ-ছয় দিন উড়তে হবে আকাশে। কিন্তু দীর্ঘ যাত্রাকালেও সর্বোচ্চ কুড়ি মিনিটের বেশি এক নাগাড়ে ঘুমানোর সুযোগ পাবেন না চালক। এক সিটের এই বিমান নিয়ে যাত্রা করার পর থেকেই মোনাকো’র একটি নিয়ন্ত্রণ কক্ষ থেকে বিরতিহীনভাবে পর্যবেক্ষণ করা হবে পাইলটকে।

Sheikh Rasel

আকাশে নির্ভুলভাবে উড়ার জন্যে এই সোলার ইমপালসের দরকার হবে অনুকূল বায়ু, যেটি বিমানটিকে সামনের দিকে ঠেলে নিয়ে যাবে। এছাড়া, এই বিমানটির সর্বোচ্চ কার্যকারিতা পেতে গেলে প্রয়োজন হবে একটি স্বচ্ছ আকাশ।

তবে, দীর্ঘ সময় আকাশে উড়ার কারণে তড়িতাহত বা বিদ্যুৎস্পৃষ্ট হবার আশঙ্কা থাকায়, বিমান নিয়ে পৌঁছার পর পাইলট সরাসরি এয়ারপোর্টে ল্যান্ড করবেন না। বরং প্রথমে তিনি একটি ছোটো নৌকোয় নামবেন, আর তারপর সেখান থেকে ওঠবেন একটি জাহাজে।

এই যাত্রায় যদি সফল হতে পারেন মি. বোর্সখবার্গ তবে একই সঙ্গে অনেকগুলো রেকর্ডেরও মালিক হবেন তিনি।

সূত্র: বিবিসি

শীর্ষ সংবাদ:
বন্যাদুর্গত এলাকায় সেতু নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         বাসের ধাক্কায় ক্ষতিগ্রস্ত পদ্মা সেতুর বুথের ব্যারিয়ার         সবাইকে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে, অন্যথায় শাস্তি         বিদেশিদের কথায় কখনো লাফানো উচিত নয় : ড. মোমেন         পাতাল রেল: জাপানের সঙ্গে ১১৪০০ কোটি টাকার ঋণচুক্তি         টিকা পেতে ৫-১২ বছরের শিশুদের নিবন্ধনের আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         ঢাবি মনোবিজ্ঞানের চেয়ারম্যানের বিরুদ্ধে ৭ শিক্ষকের অনাস্থা         অবাধ নির্বাচনের জন্য ইসির গ্রহণযোগ্যতা, নিরপেক্ষতা ও সক্ষমতা গুরুত্বপূর্ণ : ওবায়দুল কাদের         আগামী ৬ জুলাই থেকে চলবে পশুবাহী বিশেষ ট্রেন         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩, শনাক্ত ২০৮৭         পদ্মা সেতুতে স্পিডগান-সিসিটিভি বসানোর পর বাইকের বিষয়ে সিদ্ধান্ত         শিক্ষাপ্রতিষ্ঠানের অনিয়ম-দুর্নীতি রোধে অটল ডিআইএ         আলোচনার মাধ্যমে পরবর্তী সময়ে বস্তুনিষ্ঠ সিদ্ধান্তে উপনীত হবো : সিইসি         রফতানি আয়ে ৫০ বিলিয়নের ক্লাবে বাংলাদেশ         সৌদিতে ভিক্ষা করা পঙ্গু মতিয়ারের সংসার চলে কৃষি কাজে         ডেঙ্গু : আরও ৪৭ রোগী হাসপাতালে         একনেকে ১০ প্রকল্প অনুমোদন         আমেরিকায় স্থায়ী হলেন শাকিব         যুক্তরাষ্ট্রে লরির ভেতর থেকে ৪৬ মরদেহ উদ্ধার         মাওয়ায় ফেরি চলবে ॥ নৌপ্রতিমন্ত্রী