বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়ান হান্ড্রেড ইয়ার্স অব সলিচিউডের প্রথম সংস্করণের প্রথম কপি চুরি

এঁদের দুজনের মধ্যে বিস্তর তফাত থাকলেও দুটি জায়গায় মিল আছে বেশ। এক. এঁরা দুজনই তাঁদের সাহিত্যকীর্তির জন্য নোবেল পুরস্কার পেয়েছেন, আর দুই. এদের একজনের নোবেল চুরি গেছে, আর অন্যজনের সেরা সৃষ্টি ‘ওয়ান হান্ড্রেড ইয়ার্স অব সলিচিউড’ বইটির প্রথম সংস্করণের প্রথম বইটি চুরি গেছে। কথা হচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুর এবং গ্যাব্রিয়াল গার্সিয়া মার্কেজের। গত রবিবার (৩ মে ২০১৫) কলম্বিয়ার রাজধানী বাগোতায় আয়োজিত আন্তর্জাতিক বইমেলা থেকে চুরি গেছে মার্কেজের এ বইটির দুষ্প্রাপ্য প্রথম কপিটি। এমনটাই জানিয়েছেন সেই বইটির মালিক আলভারো ক্যাসতিও গ্রানাদা। তিনি জানান, রবিবার মার্কেজের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত বইমেলা থেকে চুরি হয়ে যায় বইটির প্রথম কপি। চুরি যাওয়া বইটিতে মার্কেজের স্বাক্ষরও ছিল। বইটিতে মার্কেজ লিখেছিলেন, “আলভারো ক্যাসতিওকে, পুরনো-বই বিক্রেতা, সবসময়ের, তোমার বন্ধু, গাবো।”

গোটা লাতিন আমেরিকায় গাবো নামেই পরিচিত ছিলেন মার্কেজ। পরবর্তী সংস্করণের থেকে প্রথম বইয়ের প্রচ্ছদও ছিল আলাদা। প্রচ্ছদে আঁকা ছিল বন্য গাছে ঘেরা একটি নৌকা। ক্যাসতিও জানান, প্রথম কপিটি ছিল অমূল্য যা কখনই তিনি বিক্রি করতেন না। বইমেলা কর্তৃপক্ষের কাছে এই বিষয়ে অভিযোগ দায়ের করেছেন তিনি।

১৯৬৭ সালে স্প্যানিশ ভাষায় প্রথম প্রকাশিত হয় ওয়ান হান্ড্রেড ইয়ার্স অব সলিচিউড। মোট ৩৭টি ভাষায় অনূদিত হওয়া বই সারা বিশ্বে ৩ কোটি কপি বিক্রি হয়েছে।

অঞ্জন আচার্য

ইন্টারনেট অবলম্বনে

শীর্ষ সংবাদ:
কোটি টাকা আত্মসাৎ ॥ সাহেদকে হেফাজতে চায় দুদক         স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি         মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত         করোনা ভাইরাসের এই সংকটেও বিনিয়োগের সুযোগ আছে ॥ প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৭৭         সিনহা হত্যা ॥ ওসি প্রদীপ গ্রেফতার         লেবাননে বিস্ফোরণ ॥ জরুরি খাদ্য ও মেডিক্যাল টিম পাঠাচ্ছে বাংলাদেশ         লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় চলাচল করছে নৌযান         মদনে নৌকাডুবিতে আরও ১ জনের লাশ উদ্ধার, মোট মৃত্যু ১৮         দেশবিরোধী তথ্যে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা         আল-জাজিরায় সাক্ষাৎকার দেওয়া রায়হান ১৩ দিনের রিমান্ডে         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         রাজনৈতিক চাপে ভ্যাকসিনের সময় নির্ধারিত হবে না ॥ ডা. ফউসি         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা জঙ্গীর গুলিতে নিহত         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক        
//--BID Records