মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়ান হান্ড্রেড ইয়ার্স অব সলিচিউডের প্রথম সংস্করণের প্রথম কপি চুরি

এঁদের দুজনের মধ্যে বিস্তর তফাত থাকলেও দুটি জায়গায় মিল আছে বেশ। এক. এঁরা দুজনই তাঁদের সাহিত্যকীর্তির জন্য নোবেল পুরস্কার পেয়েছেন, আর দুই. এদের একজনের নোবেল চুরি গেছে, আর অন্যজনের সেরা সৃষ্টি ‘ওয়ান হান্ড্রেড ইয়ার্স অব সলিচিউড’ বইটির প্রথম সংস্করণের প্রথম বইটি চুরি গেছে। কথা হচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুর এবং গ্যাব্রিয়াল গার্সিয়া মার্কেজের। গত রবিবার (৩ মে ২০১৫) কলম্বিয়ার রাজধানী বাগোতায় আয়োজিত আন্তর্জাতিক বইমেলা থেকে চুরি গেছে মার্কেজের এ বইটির দুষ্প্রাপ্য প্রথম কপিটি। এমনটাই জানিয়েছেন সেই বইটির মালিক আলভারো ক্যাসতিও গ্রানাদা। তিনি জানান, রবিবার মার্কেজের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত বইমেলা থেকে চুরি হয়ে যায় বইটির প্রথম কপি। চুরি যাওয়া বইটিতে মার্কেজের স্বাক্ষরও ছিল। বইটিতে মার্কেজ লিখেছিলেন, “আলভারো ক্যাসতিওকে, পুরনো-বই বিক্রেতা, সবসময়ের, তোমার বন্ধু, গাবো।”

গোটা লাতিন আমেরিকায় গাবো নামেই পরিচিত ছিলেন মার্কেজ। পরবর্তী সংস্করণের থেকে প্রথম বইয়ের প্রচ্ছদও ছিল আলাদা। প্রচ্ছদে আঁকা ছিল বন্য গাছে ঘেরা একটি নৌকা। ক্যাসতিও জানান, প্রথম কপিটি ছিল অমূল্য যা কখনই তিনি বিক্রি করতেন না। বইমেলা কর্তৃপক্ষের কাছে এই বিষয়ে অভিযোগ দায়ের করেছেন তিনি।

১৯৬৭ সালে স্প্যানিশ ভাষায় প্রথম প্রকাশিত হয় ওয়ান হান্ড্রেড ইয়ার্স অব সলিচিউড। মোট ৩৭টি ভাষায় অনূদিত হওয়া বই সারা বিশ্বে ৩ কোটি কপি বিক্রি হয়েছে।

অঞ্জন আচার্য

ইন্টারনেট অবলম্বনে

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মারা গেছেন ৩৩ জন, নতুন শনাক্ত ২৯৯৬         দেশের উন্নয়নে প্রয়োজন অভ্যন্তরীণ স্থিতিশীলতা ॥ সেতুমন্ত্রী         প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনা করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী         দেশে এক মাসে ১০৭ জন নারী ও শিশু ধর্ষণের শিকার         মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা         মন্দির প্রাঙ্গণেই জন্মাষ্টমীর সব আয়োজন         গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, আড়াই ঘন্টা মহাসড়ক অবরোধ         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন         ব্রিটেনে মহাত্মা গান্ধীর চশমা নিলামে         বিশ্বে ২৪ ঘণ্টায় ৪ হাজার মৃত্যু, ২ লাখের বেশি শনাক্ত         করোনা কোনো মৌসুম মানে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ক্রমবর্ধমান চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ         ট্রাম্পের ব্রিফিংকালে হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি         বার্মিংহামে প্লাস্টিক ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন         হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে        
//--BID Records