রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়ান হান্ড্রেড ইয়ার্স অব সলিচিউডের প্রথম সংস্করণের প্রথম কপি চুরি

এঁদের দুজনের মধ্যে বিস্তর তফাত থাকলেও দুটি জায়গায় মিল আছে বেশ। এক. এঁরা দুজনই তাঁদের সাহিত্যকীর্তির জন্য নোবেল পুরস্কার পেয়েছেন, আর দুই. এদের একজনের নোবেল চুরি গেছে, আর অন্যজনের সেরা সৃষ্টি ‘ওয়ান হান্ড্রেড ইয়ার্স অব সলিচিউড’ বইটির প্রথম সংস্করণের প্রথম বইটি চুরি গেছে। কথা হচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুর এবং গ্যাব্রিয়াল গার্সিয়া মার্কেজের। গত রবিবার (৩ মে ২০১৫) কলম্বিয়ার রাজধানী বাগোতায় আয়োজিত আন্তর্জাতিক বইমেলা থেকে চুরি গেছে মার্কেজের এ বইটির দুষ্প্রাপ্য প্রথম কপিটি। এমনটাই জানিয়েছেন সেই বইটির মালিক আলভারো ক্যাসতিও গ্রানাদা। তিনি জানান, রবিবার মার্কেজের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত বইমেলা থেকে চুরি হয়ে যায় বইটির প্রথম কপি। চুরি যাওয়া বইটিতে মার্কেজের স্বাক্ষরও ছিল। বইটিতে মার্কেজ লিখেছিলেন, “আলভারো ক্যাসতিওকে, পুরনো-বই বিক্রেতা, সবসময়ের, তোমার বন্ধু, গাবো।”

গোটা লাতিন আমেরিকায় গাবো নামেই পরিচিত ছিলেন মার্কেজ। পরবর্তী সংস্করণের থেকে প্রথম বইয়ের প্রচ্ছদও ছিল আলাদা। প্রচ্ছদে আঁকা ছিল বন্য গাছে ঘেরা একটি নৌকা। ক্যাসতিও জানান, প্রথম কপিটি ছিল অমূল্য যা কখনই তিনি বিক্রি করতেন না। বইমেলা কর্তৃপক্ষের কাছে এই বিষয়ে অভিযোগ দায়ের করেছেন তিনি।

১৯৬৭ সালে স্প্যানিশ ভাষায় প্রথম প্রকাশিত হয় ওয়ান হান্ড্রেড ইয়ার্স অব সলিচিউড। মোট ৩৭টি ভাষায় অনূদিত হওয়া বই সারা বিশ্বে ৩ কোটি কপি বিক্রি হয়েছে।

অঞ্জন আচার্য

ইন্টারনেট অবলম্বনে

শীর্ষ সংবাদ:
সিএমএসডির ৬ কর্মকর্তাকে তলব করেছে দুদক         বিদেশ যেতে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে : পররাষ্ট্রমন্ত্রী         করোনা : মসজিদেই হবে ঈদুল আজহার জামাত         ডা. সাবরিনা বরখাস্ত         ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে : আইনমন্ত্রী         কোনও খাতের দুর্নীতিবাজরা ছাড় পাবে না ॥ কাদের         করোনা ভাইরাসে ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, নতুন শনাক্ত ২৬৬৬         বিদেশ যাওয়ার সুযোগ নেই, সাহেদকে আত্মসমর্পণ করতে হবে         আবুধাবি ও দুবাইগামী যাত্রীদের বিমানের সর্তকতামূলক নির্দেশনা         ই-নথিতে শীর্ষস্থানে শিল্প মন্ত্রণালয়         ৪০ কার্যদিবসে নিম্ন আদালতে জামিন পেলেন ৭৮০৭৩ আসামি         নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         পাপুলের সঙ্গে সংশ্লিষ্টতায় কুয়েতে সেনা কর্মকর্তা গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         সাহেদের পাসপোর্ট জব্দ         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা        
//--BID Records