মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উপকূলের ভূমি সুরক্ষায় স্থায়ী বাঁধ নির্মাণের দাবি

  • ঘূর্ণিঝড় ’৯১ স্মরণ ও উপকূলীয় ভূমি সুরক্ষা শীর্ষক সেমিনার

স্টাফ রিপোর্টার ॥ ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস বিষয়ক এক সেমিনারে বক্তারা বলেছেন, প্রতিবছর উপকূলের বেড়িবাঁধ ভাঙ্গে। বাঁধ রক্ষণাবেক্ষণে সরকারের বিপুল পরিমাণ অর্থও খরচ হয়। অথচ বেড়িবাঁধের ঢালে ভূমিহীনদের পুনর্বাসন করলে তারা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে সেই বাঁধ রক্ষণাবেক্ষণ করতে পারে। ফলে জলোচ্ছ্বাস ও লবণাক্ত পানির অনুপ্রবেশ রোধ সম্ভব হবে। রাজনৈতিক সদিচ্ছার মাধ্যমে বৃহত্তর স্বার্থে এই সমন্বয় দরকার। উপকূলীয় এলাকার ভূমি সুরক্ষায় স্থায়ী বাঁধ নির্মাণ করার দাবি জানিয়ে ওই সেমিনারে ১৯৯১ সালের ২৯ এপ্রিল প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের ভয়ঙ্কর দুঃসহ স্মৃতি স্মরণ করা হয়।

বুধবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘ঘূর্ণিঝড় ’৯১ স্মরণ ও উপকূলীয় ভূমি সুরক্ষা’ শীর্ষক এক সেমিনারে বক্তারা এসব দাবি জানান। ঘূর্ণিঝড় ৯১ স্মরণ উদযাপন কমিটির ব্যানারে ওই সেমিনারের আয়োজক সংগঠনগুলো হলো আইএসডিই, ইপসা, উদয়ন বাংলাদেশ, এমএমসি, এসডিএস, কোস্ট ট্রাস্ট, গ্রামীণ জনউন্নয়ন সংস্থা, ডাক দিয়ে যাই, ডোক্যাপ, দ্বীপ উন্নয়ন সংস্থা, নলসিটি মডেল সোসাইটি, পালস, পিরোজপুর গণউন্নয়ন সংস্থা, প্রাণ, প্রান্তজন, সংকল্প ট্রাস্ট, সংগ্রাম, সিডিপি, স্পিড ট্রাস্ট এবং হিউম্যানিটি ওয়াচ।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আ খ ম জাহাঙ্গীর হোসাইন বলেন, বেড়িবাঁধের ভেতরে যে খাল থাকে, বেশিরভাগ ক্ষেত্রেই তা অবহেলায় হাজামজা হয়ে যায়। ফলে বাঁধের ভেতর পাশে জলাবদ্ধতা তৈরি হয়।

কোস্ট ট্রাস্টের সৈয়দ আমিনুল হক বলেন, প্রতিবছর বেড়িবাঁধ মেরামতের নামে বিপুল টাকা খরচ না করে স্থায়ীভাবে ভৌগোলিক বাস্তবতা বিবেচনায় কার্যকর বেড়িবাঁধ নির্মাণ করতে হবে।

ডিজাস্টার ফোরামের সাধারণ সম্পাদক নইম গওহর ওয়ারা বলেন, উপকূলের ভূমি রক্ষার জন্য শুধু বেড়িবাঁধ নির্মাণ বা গাছ লাগানোর মতো বিচ্ছিন্ন উদ্যোগ যথেষ্ট নয়। এর জন্য একটি সমন্বিত জাতীয় উপকূল ব্যবস্থাপনা পরিকল্পনা দরকার।

ওই সেমিনারে শওকত আলী টুটুল মূল বক্তব্য উপস্থাপনকালে ভোলা ও কক্সবাজার জেলার গত ২ বছরের মানুষের ভোগান্তি ও দুর্দশার চিত্র এবং পাশাপাশি স্বল্প ও দীর্ঘমেয়াদী সুপারিশ তুলে ধরেন।

শীর্ষ সংবাদ:
জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিএনপির লবিস্ট নিয়োগের কপি যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         অনুমোদন পেল ধানের ১০টি নতুন জাত         ছাইয়ে ঢাকা পড়েছে টোঙ্গা         একদিনে হাসপাতালে আরও ৪ ডেঙ্গু রোগী ভর্তি         হুইপ স্বপনসহ ৭ জনের স্মার্টফোন চুরি         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এস আই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক