সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের সঙ্গে জাহাজ চলাচল চুক্তি হচ্ছে: নৌ মন্ত্রী

স্টাফ রিপোর্টার॥ বিদ্যমান ‘প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড’ (পিআইডব্লিউটিটি) নবায়নের আওতায় বাংলাদেশ-ভারতের মধ্যে ‘কোস্টাল শিপিং এগ্রিমেন্ট’ অনুস্বাক্ষর হয়েছে। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ মোদী বাংলাদেশে এলে এ চুক্তির চূড়ান্ত স্বাক্ষর হবে।

বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান এসব তথ্য জানান। গত ২০ থেকে ২২ এপ্রিল নয়াদিল্লিতে অনুষ্ঠিত সচিব পর্যায়ের বৈঠকের পর সংবাদ সম্মেলন করে নৌ-পরিবহন মন্ত্রণালয়।

ওই সংবাদ সম্মেলনে নৌমন্ত্রী বলেন, চুক্তিটি স্বাক্ষরের পর নৌ-পথে ভারতের সঙ্গে পণ্য পরিবহনে সরাসরি নৌ-চলাচল শুরু হবে। বাংলাদেশ ও ভারতের মধ্যে সমুদ্রপথে সরাসরি এ পণ্য পরিবহন শুরু হচ্ছে দীর্ঘ ৪৫ বছর পর।

এ চুক্তির ফলে পণ্য পরিবহনের সময় ও অর্থ দুই সাশ্রয় হবে। আগে ভারত থেকে সমুদ্রপথে পণ্য পরিবহনের ক্ষেত্রে কলম্ব বা সিঙ্গাপুর হয়ে চট্টগ্রাম বন্দর ব্যবহার করা হতো। এ চুক্তি হলে সরাসরি ভারত থেকে ঢাকা, চট্টগ্রাম ও মংলায় পণ্য ও মালামাল খালাস করার সুযোগ সৃষ্টি হবে।

নৌমন্ত্রী জানান, বাংলাদেশ-ভারতের মধ্যে নৌ-প্রটোকলের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। বিদ্যমান প্রটোকল গত ৩১ মার্চ শেষ হয়। প্রস্তাবিত বাণিজ্য চুক্তি অনুসরণে স্বয়ংক্রিয়ভাবে পরবর্তী পাঁচ বছরের জন্য নবায়ন হবে।

পরবর্তী নবয়নের আনুষ্ঠানিকতা সম্পন্ন করার লক্ষ্যে লেটার অব এক্সচেঞ্জ এর মধ্যমে পিআইডব্লিউটিটি’র মেয়াদ আগামী ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়ছে বলেও জানান শাজাহান খান।

শীর্ষ সংবাদ:
দুশ্চিন্তায় বিশ্ববাসী ॥ চোখ রাঙাচ্ছে ওমিক্রন         খালেদা জিয়ার অসুস্থতার জন্য বিএনপি দায়ী ॥ কাদের         ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা ॥ শিক্ষামন্ত্রী         আমদানি ব্যয় কমাতে ডলারের মূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম চেম্বারের আহ্বান         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাল থেকে         অন্তুর বাসায় মাংস রেঁধে খেয়ে কিলিং মিশনে অংশ নেয় ৭ জন         ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই একুশে বইমেলা         গুলশানে আবাসিক ভবনে আগুন         করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ         মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের