বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১৬ আগস্ট থেকে হজ ফ্লাইট শুরু

স্টাফ রিপোর্টার ॥ চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজ পালন করবেন। আগামী ১৬ আগস্ট হজ ফ্লাইট শুরু করা হবে। আর ফিরতি হজ ফ্লাইট শুরু হবে ২৭ সেপ্টেম্বর।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এ তথ্য জানান।

এবার সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ৭৫৮ জন হজ পালন করতে পারবেন। গত ৫ মার্চ সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি সম্পাদন করে সরকার।

মন্ত্রী জানান, চলতি বছর নিজস্ব ৩টি বোয়িং৭৭৭-৩০০ ইআর এর মাধ্যমে বাংলাদেশ সরকার ৫১ হাজার হজযাত্রী পরিবহন করবে। বাকি অর্ধেক পরিবহন করবে সৌদি সরকার।

বোয়িং ৭৭৭-৩০০ ইআর এর আসন সংখ্যা ৪১৯ এবং প্রতিটির ফ্লাইটের জন্য ৩৭টি স্লট হিসেবে এ যাত্রী পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

মন্ত্রী আরো বলেন, গত বছরে বিভিন্ন হজ এজেন্সির অনিয়মের কারণে শুরুতে হজে যেতে না পারা ৪০০ জন হজযাত্রীকে সরকারিভাবে হজে পাঠানোর ব্যবস্থা করা হয়েছিল। এজন্য সরকার সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সকে ৪ কোটি ১৬ লাখ ৫০ হাজার টাকা দিয়েছে।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হজ প্যাকেজের একটি অংশ টাকা জমা দিয়ে হজযাত্রীরা গত ১ মার্চ পর্যন্ত নিবন্ধন কাজ সম্পন্ন করে। সৌদি আরবের ইলেকট্রনিক হজ ব্যবস্থাপনার কারণে এবার কয়েক মাস আগে টাকা জমা ও নিবন্ধনের সিদ্ধান্ত নেয় সরকার। বিগত সময়ে হজ চুক্তির পর হজের টাকা জমা নেওয়া হতো। এবার আগেই টাকা জমা ও নিবন্ধনের কাজ শেষ করা হয়েছে।

গত বছরের ৮ ডিসেম্বর মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর মাধ্যমে হজ পালনে খরচ ধরা হয়েছে ৩ লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা। অপরদিকে সাশ্রয়ী প্যাকেজ-২ এর মাধ্যমে ২ লাখ ৯৬ হাজার ২০৬ টাকা খরচ হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ সেপ্টেম্বর (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         ঢাকায় সেফুদার আনুষ্ঠানিক বিচার শুরু         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ         আমিরাতে হুতিদের ড্রোন হামলায় বাংলাদেশের নিন্দা         সুপ্রিম কোর্টে ভার্চ্যুয়াল বিচার কাজ শুরু         কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ