শনিবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শুক্রবার ছিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

  • দেখা গেছে ইউরোপে

স্টাফ রিপোর্টার ॥ শুক্রবার দুপুরে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন এলাকার জনগণ প্রত্যক্ষ করল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। বাংলাদেশ সময় বেলা একটা ৪১ মিনিটে শুরু হয়ে সূর্যগ্রহণ। বিকেল পাঁচটা ৫০ মিনিটে। বাংলাদেশ সময় ৩টা ৪৩ মিনিটে গ্রহণ পূর্ণতা পায়। তবে বাংলাদেশ থেকে সৌরজগতের এ মহাজাগতিক ঘটনা প্রত্যক্ষ করা যায়নি। ইউরোপ, উত্তর আফ্রিকা, মধ্য এশিয়া ও মধ্যপ্রাচ্যের কিছু অঞ্চলে আংশিক সূর্যগ্রহণ দেখা যায়।

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, শুক্রবার আন্তর্জাতিক সময় সাতটা ৪১ মিনিটে চাঁদের ছায়া পড়ে গ্রিনল্যান্ডে এবং অন্ধকারে ঢাকা পড়ে পূর্বের ফ্যারো দ্বীপ ও নরওয়ের আর্কটিক দ্বীপপুঞ্জ স্যালবার্ডে। এ সময় সূর্য ও পৃথিবীর মাঝ বরাবর চাঁদ চলে আসায় পৃথিবীর ওই অঞ্চল অন্ধকারে ঢাকা পড়ে। পূর্ণগ্রাসের দৃশ্য দেখতে উৎসাহীরা ডেনমার্কের ফ্যারো দ্বীপপুঞ্জে, নরওয়ের স্যালবার্ডে সমবেত হয়। দিনের বেলায় রাত নামার এই রোমাঞ্চকর দৃশ্য অবলোকন করার জন্য তাদের মাঝে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যায়।

জ্যোতির্বিজ্ঞানীরা জানান, ১৯৯৯ সালের পর এই প্রথম ইউরোপে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে পাওয়া গেল। এমন সূর্যগ্রহণ দেখতে ইউরোপবাসীকে অপেক্ষা করতে হবে এক দশকেরও বেশি সময়। ২০২৬ সালে আবার এই এলাকায় পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে।

বিজ্ঞানীদের মতে, যখন পূর্ণগ্রাস ঘটে তখন সূর্য ও পৃথিবীর মাঝ বরাবর চাঁদ চলে আসে এবং একই সরলরেখায় অবস্থান করে। এতে চাঁদের আড়ালে সূর্য ঢাকা পড়ে যায় এবং চাঁদকে অনেক বড় দেখায়। সূর্যগ্রহণে চাঁদ সূর্যকে সম্পূর্ণ ঢেকে ফেলতে পারে। এতে কোন স্থানে তখন পূর্ণ সূর্যগ্রহণ দেখা দেয়।

শীর্ষ সংবাদ:
গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত