শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিয়ের পিঁড়িতে ১৪ শর্ত

বিয়ের সব আয়োজনই সম্পূর্ণ। কোথাও শঙ্খ বাজছে, কোথাও বা উলুধ্বনি। বিয়েরও পিঁড়ি পাতা হয়েছে, মন্ত্র পড়া চলছে। বেড়ার ফাঁক দিয়ে উঁকি মেরে বর সনাতন শর্মাকে দু’চোখে দেখে নিচ্ছে কনে। ঠিক তখনই কনের বাবার দিকে একটি কাগজ এগিয়ে দিল ‘বর বাবাজি’। তাতে লেখা ১৪ শর্ত। আর তা পড়ে চক্ষু চড়কগাছ কনের বাবার। বরের দাবি, বিয়ে শুরু হওয়ার আগেই কনের তরফে চুক্তিপত্রে সই করতে হবে। শর্ত অনুযায়ী, কোন ঝামেলা বা অশান্তি হলে কনে পক্ষ থানায় অথবা আদালতে মামলা বা অভিযোগ করতে পারবে না।

ঘটনাটি ঘটেছে ভারতের নদিয়ার হাসখালি এলাকায়। যতই কনের বাড়ির লোক সনাতনকে বোঝান তিনি তা কানে তুলতে নারাজ। এদিকে বিয়ের লগ্ন পেরিয়ে যায়-যায়। এরপরই খেপে গেল কনে। আড়াল ছেড়ে বেরিয়ে সোজা জানায়, ‘লগ্নভ্রষ্ট হতে হলে হব। কিন্তু বিয়ের আগে যে শর্ত দেয়, তার ঘর করবই না। তাতে আমার জীবনটাই নষ্ট হয়ে যাবে।’ এরপর বরকে দু’চার ঘা দিয়ে ঘরে তালাবন্দি করা হয়। অবস্থা বেগতিক বুঝে বরযাত্রীরা সরে পড়ে। বরের বোন বলেন, ‘ভাই যা করেছে, আমার মেয়ের ক্ষেত্রে হলে আমিও বিয়ে দিতাম না। ওর সঙ্গে সম্পর্ক রাখব না।’ তাতেও চিড়ে ভেজেনি। বরং বিয়ের আয়োজনে যে খরচ হয়েছে, ক্ষতিপূরণ বাবদ তা দিতে হবে বলে দাবি করে গ্রামবাসী। তাছাড়া বরপক্ষ কিছু নগদও নিয়েছিল বলে কনেপক্ষের অভিযোগ। কিন্তু শনিবার দুপুর পর্যন্ত আটকে রাখা হলেও, সনাতন ক্ষতিপূরণ দিতে রাজি হননি।

শনিবার দুপুরে পুলিশ বরকে উদ্ধার করতে গেলে গ্রামবাসী তেড়ে আসে। পুলিশের গাড়ি আটকে বিক্ষোভ শুরু হয়ে যায়। পরে গ্রাম পঞ্চায়েত প্রধান এসে পরিস্থিতি সামাল দেন।

সূত্র : আনন্দবাজার

শীর্ষ সংবাদ:
সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!         এবার ভারতীয় সব টিভি চ্যানেল বন্ধ করল নেপাল         ভারতের সেই কুখ্যাত মাফিয়াকে গুলি করে হত্যা         ‘মিথ্যা এবং অভিযোগ করা’ হচ্ছে মার্কিন পররাষ্ট্র নীতির প্রধান উপকরণ: ইরান         ইরানের সঙ্গে যুদ্ধ চায় না আমেরিকা: মার্কিন জেনারেল ম্যাকেনজি         চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে        
//--BID Records