রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইএসে যোগ দিয়েছে ১৮ কিশোরীসহ ৬০ ব্রিটিশ নারী

লন্ডনের তিন স্কুলছাত্রীসহ ব্রিটেনের ৬০ জন নারী ও মেয়ে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গীদের সঙ্গে যোগ দিতে সিরিয়া গেছে বলে ধারণা করা হচ্ছে। এদের মধ্যে ১৮ জন কিশোরী রয়েছে। ওই তিন ছাত্রীর নতুন সিসি টিভি ফুটেজ প্রকাশের পর এই সংখ্যা জানা গেছে। যুক্তরাজ্যের সন্ত্রাসবিরোধী শীর্ষ পুলিশ কর্মকর্তা এ কথা জানিয়েছেন। খবর গার্ডিয়ান ও বিবিসির।

যুক্তরাজ্যের উপ-সহকারী কমিশনার হেলেন বল বলেছেন, এদের মধ্যে পাঁচজনের বয়স ১৫ থেকে ১৬ বছর। রবিবার বিবিসির এ্যান্ড্রু মার শোতে তিনি বলেছেন, ব্রিটেন থেকে কম বয়সী নারীদের এই বিপজ্জনক সফরের পরিকল্পনা বাড়ার ফলে পুলিশেরও উদ্বেগ বেড়েছে। এদের মধ্যে অনেকে সন্দেহ এড়াতে ছদ্মবেশ নিয়েছে। এটি একটি ক্রমবর্ধমান সমস্যা এবং সত্যই উদ্বেগের। এ সফরে আরও নারীর যোগ দেয়ার ব্যাপারে সতর্ক হতে হবে এবং সবার সম্পর্কে আরও খোঁজখবর নিতে হবে। তিনি আরও বলেন, পুলিশকে নতুন ক্ষমতা দেয়া হয়েছে যে, আইএসে যোগ দিতে সিরিয়া যেতে পারে এমন সন্দেহ হলে তার পাসপোর্ট আটক করতে পারবে। পুলিশ ইতোমধ্যে এ ক্ষমতা ব্যবহার করেছে।

এদিকে এক সিসিটিভি ফুটেজে দেখা গেছে, ব্রিটেনের ওই তিন কিশোরী তুরস্কের ইস্তাম্বুলের বায়রামপাসা বাস স্টেশনে অপেক্ষা করছে। পরদিন তারা চলে যায় সিরিয়ার কাছে সীমান্তবর্তী শহর উরফায়। শামিমা বেগম (১৫), আমিরা আবাস (১৫) এবং খাদিজা সুলতানা (১৬) নামের ওই তিন স্কুলছাত্রী ১৭ ফেব্রুয়ারি ইস্তাম্বুলের উদ্দেশে লন্ডন ছেড়ে যায়। ব্রিটেনের মেট্রোপলিটন পুলিশ ধারণা করছে, পূর্ব লন্ডনের বেথনাল গ্রীন একাডেমির এই তিন ছাত্রী এখন সিরিয়ায় পৌঁছে গেছে এবং আইএস জঙ্গীরা তাদের সেখানে গ্রহণ করেছে। সিসিটিভি ফুটেজ দেখে পুলিশ মনে করছে, তারা ইস্তাম্বুলে ১৮ ঘণ্টার মতো অবস্থান করেছিল। ক্যামেরায় তাদের পাঁচটি ছবি তোলা হয়েছে ১৭ ফেব্রুয়ারি স্থানীয় সময় রাত ৮টা ২৭ মিনিটের পর থেকে পরদিন ১৮ ফেব্রুয়ারি দুপুর ১টা ২২ মিনিট পর্যন্ত সময়ের মধ্যে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, নতুন শনাক্ত ২৬৬৬         আবুধাবি ও দুবাইগামী যাত্রীদের বিমানের সর্তকতামূলক নির্দেশনা         ই-নথিতে শীর্ষস্থানে শিল্প মন্ত্রণালয়         ৪০ কার্যদিবসে নিম্ন আদালতে জামিন পেলেন ৭৮০৭৩ আসামি         নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         পাপুলের সঙ্গে সংশ্লিষ্টতায় কুয়েতে সেনা কর্মকর্তা গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         সাহেদের পাসপোর্ট জব্দ         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা         অস্ত্র-গোলাবারুদ নিয়ে দক্ষিণ আফ্রিকায় চার্চে হামলা, নিহত ৫         নিষেধাজ্ঞার মূল্য দিতে হবে ॥ ব্রিটেনকে উত্তর কোরিয়া         আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী        
//--BID Records