রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বের প্রবীণতম স্কুলছাত্রী ৯০ বছরের প্রিসিলা

প্রিসিলা সিটিনেইকে সহপাঠীরা ডাকে গোগো’ বলে। গোগো শব্দের অর্থ দাদি। ৯০ বছর বয়সে এসে জীবনে প্রথমবারের মতো স্কুলে ভর্তি হয়েছেন কেনিয়ার প্রিসিলা। রিফ্ট ভ্যালির দালাত গ্রামের লিডার্স ভিশন প্রিপারেটরি স্কুলের প্রধান শিক্ষক বলছেন, প্রিসিলাই বিশ্বের প্রবীণতম স্কুলছাত্রী।

প্রিসিলা ওই স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্রী। তিনি শুধু লিখতে এবং পড়তে শিখতে দৃঢ়প্রতিজ্ঞই নন; রীতিমতো স্কুল-পোশাক পরে ক্লাসে যোগ দিচ্ছেন। এমনকি অংশ নিচ্ছেন নাচের এবং শারীরিক শিক্ষার ক্লাসেও। ওই স্কুলের চতুর্থ শ্রেণীর শ্রেণীকক্ষে গিয়ে বিবিসি সংবাদদাতা দেখতে পান, আকাশি রঙের শার্ট, লাল টাই আর সবুজ শোয়েটার পরে সহপাঠীদের সঙ্গে ক্লাস করছেন প্রিসিলা। শুধু শিক্ষকরাই নন, সহপাঠী ও অন্যান্য শ্রেণীর শিক্ষার্থীরাও গোগোকে নিয়ে গর্বিত। এই স্কুলের শিক্ষার্থীদের তালিকায় গোগোর নাতি-নাতনিদের সাত সন্তানও রয়েছে। গোগো বলেন, আমি বিশ্বের শিশুদের বলতে চাই, বিশেষ করে কন্যাশিশুদের বলতে চাই যে শিক্ষাই তোমাদের সম্পদ। এটা অর্জন করার জন্য পেছনে ফিরে তাকিও না।

স্থানীয় কালেনিজ ভাষায় প্রিসিলা বলেন, আমি বাইবেল পড়া শিখতে এবং যেসব শিশু লেখাপড়া শিখতে চায় তাদের অনুপ্রাণিত করতে স্কুলে ভর্তি হয়েছি। তিনি ৬৫ বছর ধরে দালাত গ্রামে ধাত্রীর কাজ করেছেন। তিনি আরও জানান, ধাত্রীর কাজ সম্পর্কে তার যে অভিজ্ঞতা আছে তা অন্যকে জানাতে এবং আয়ুর্বেদিক ওষুধ সম্পর্কে তার জ্ঞান লিখে রাখতে তিনি লেখাপড়া শিখতে চান। গিনেস বুক অব রেকর্ডসে সবচেয়ে প্রবীণ শিক্ষার্থী হিসেবে অপর এক কেনীয় কিমানি মারুগের নাম আছে। তিনি ২০০৪ সালে ৮৪ বছর বয়সে স্কুলে ভর্তি হয়েছিলেন। এর পাঁচ বছর পর তিনি মারা যান। প্রিসিলার স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, তারা তাদের ৯০ বছর বয়সী এই ছাত্রী সম্পর্কে গিনেস বুক অব রেকর্ডসকে জানাবে। - বিবিসি।

শীর্ষ সংবাদ:
দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         আইয়ুব বাচ্চু স্মরণে ‘আসা যাওয়া’ প্রকাশ পাচ্ছে আগামীকাল         প্রায় দুই বছর পর খুললো রাবির হল         বরিশালে তিনটি মন্দিরে ভাঙচুরের ঘটনায় মামলা         বৃষ্টি হলেও কাটেনি ভ্যাপসা গরমের অস্বস্তি         চট্রগ্রামের বায়েজিদ বোস্তামী এলাকায় বিস্ফোরণ, নিহত ১, আহত ২         প্রতীক্ষা শেষ, শ্রেণিকক্ষে ফিরলেন ঢাবি শিক্ষার্থীরা         বিশ্বব্যাপী পুরুষরা বেশি আত্মহত্যাপ্রবণ         গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ         ‘করোনা মহামারী প্রেক্ষাপটে উন্নত স্যানিটেশনের গুরুত্ব বেড়েছে’         ‘বাঙালীর মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস বিশ্ববাসীকে জানাতে হবে’         পর্যটক প্রিয় হয়ে উঠেছে সাতছড়ি জাতীয় উদ্যান         ‘দেশের ৯৯ শতাংশ মানুষ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায়’         মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত আত্মগোপনে থাকা রোহিঙ্গা ক্যাডার গ্রেফতার         নাসার মাহকাশযান সৌরজগৎ তৈরির রহস্য উম্মোচনে পরীক্ষা চালাচ্ছে         রাঙ্গামাটিতে আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা