ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

ঈদ ও নববর্ষ

পদ্মা সেতুতে টোল আদায় ২১ কোটি টাকা

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ

প্রকাশিত: ০০:১৮, ১৬ এপ্রিল ২০২৪

পদ্মা সেতুতে টোল আদায় ২১ কোটি টাকা

পদ্মা সেতুতে টোল আদায় ২১ কোটি টাকা

এবার ঈদের ছুটিতে (৮ থেকে ১৪ এপ্রিল) পদ্মা সেতু হয়ে ২ লাখ ১৩ হাজার ২৭৯টি যানবাহন পারাপার হয়েছে। সেতুর মাওয়া ও জাজিরা প্রান্তে টোল আদায় হয়েছে ২১ কোটি ৪৭ লাখ ৭৪ হাজার ৫৫০ টাকা।
সেতু বিভাগ সূত্রে জানা গেছে, গত বছর ঈদুল ফিতরের সময় ২০ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত ১ লাখ ৬৩ হাজার ৭৭৮টি যানবাহন পারাপার হয়। টোল আদায় হয়েছিল ১৪ কোটি ৬১ লাখ ৬৬ হাজার ৫৫০ টাকা। 
বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় পৌনে ১৭ কোটি টাকা ॥ নিজস্ব সংবাদদাতা টাঙ্গাইল  থেকে জানান, ঈদযাত্রার সাতদিনে ঢাকা-টাঙ্গাইল ও বঙ্গবন্ধু সেতু মহাসড়কে অতিরিক্ত যানবাহন বৃদ্ধি পায়। এর ফলে স্বাভাবিকের তুলনায় দ্বিগুণ বৃদ্ধি পেয়ে বঙ্গবন্ধু সেতু দিয়ে রেকর্ড সংখ্যক যানবাহন পারাপার ও টোল আদায় হয়েছে।
বঙ্গবন্ধু সেতু সাইট অফিস সূত্রে জানা যায়, গত ৪ এপ্রিল বৃহস্পতিবার রাত ১২টা থেকে ১০ এপ্রিল বুধবার রাত ১২টা পর্যন্ত সাতদিনে বঙ্গবন্ধু সেতু দিয়ে দুই লাখ ৮০ হাজার ৪৭টি যানবাহন পারাপার হয়েছে। এর থেকে মোট টোল আদায় হয়েছে ১৬ কোটি ৮৫ লাখ ৫৪ হাজার ৩০০ টাকা। এর মধ্যে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু পূর্ব অংশে এক লাখ ২৯ হাজার ৭৫৫টি যানবাহন পারাপার হয়েছে। 
এতে টোল আদায় হয়েছে নয় কোটি ২৩ লাখ ২০ হাজার ৩০০ টাকা। সিরাজগঞ্জে সেতুর পশ্চিম অংশে ৮৮ হাজার ২৯২টি যানবাহন পারাপার হয়েছে। এতে টোল আদায় হয়েছে সাত কোটি ৬১ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা। 
বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, যানজট নিরসনে সেতুর উভয় অংশে নয়টি করে ১৮টি টোলবুথ স্থাপনসহ মোটরসাইকেলের জন্য চারটি বুথ স্থাপন করা হয়েছিল। ঈদের আগে এই যানবাহনের বাড়তি চাপ ছিল।

×