ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

ঘন কুয়াশার সঙ্গে বেড়েছে শীতের তীব্রতা

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা

প্রকাশিত: ১২:২১, ১১ ডিসেম্বর ২০২৩; আপডেট: ১২:২৩, ১১ ডিসেম্বর ২০২৩

ঘন কুয়াশার সঙ্গে বেড়েছে শীতের তীব্রতা

ঘন কুয়াশা।ছবি: জনকণ্ঠ

গাইবান্ধায় ঘন কুয়াশার সঙ্গে শীতের তীব্রতা বেড়েছে। আজ সোমবার সকালে গাইবান্ধায় ঘন কুয়াশা দেখা যায়। যানবাহনগুলোকে সকাল ৯টা পর্যন্ত হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে হয়েছে। সকালে তাপমাত্রা ছিল ১৯ ডিগ্রির মতো। 

গতকাল  সূর্যের দেখা মেলেনি। আজও ঘন কুয়াশায় সুর্যের দেখা নাও মিলতে পারে।  হঠাৎ ঘন কুয়াশা পড়ায় বিপাকে পড়েছেন এই উপজেলার ছিন্নমূল, চরাঞ্চল ও নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ। 

আরও পড়ুন : শান্তি চুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটেছে

একজন পথচারী আব্দুর রহমানের সঙ্গে কথা বললে তিনি  বলেন, ‘আজ সকালে খুব কুয়াশা পড়েছিল। কুয়াশার কারণে রাস্তায় দূর থেকে আসা যানবাহন দেখতে পাওয়া যাচ্ছিল না। এ রকম ঘন কুয়াশা পড়তে থাকলে এ বছর শীতের তীব্রতা বেড়ে যাবে।’ কয়েকজন অটোরিকশাচালকের সাথে কথা বললে তারা জানান, ঘন কুয়াশার কারণে রাস্তায় যাত্রীর সংখ্যা কম। শীতের কারণে লোকজন বাইরে কম বের হচ্ছেন। তীব্র শীতের কারণে শীতজনিত রোগে আক্রান্ত  হচ্ছে শিশুসহ নারী-পুরুষ।  

কৃষি সম্প্রসারণ অধিদফতর গাইবান্ধার উপ-পরিচালক মো: খোরশেদ আলম বলেন, কুয়াশা আর শীতের কারণে জেলার কিছু এলাকার জমির ফসলের ক্ষতি হচ্ছে। তবে বর্তমানে যে পরিমাণে কুয়াশা ঝরছে তাতে ফসলি জমির খুব ক্ষতি হবে না। কুয়াশায় ঢাকা ফসলি জমির পরিচর্যা করলেও ক্ষতির হাত থেকে রক্ষা পাওয়া যাবে। এ কারণে জমি পরিচর্যার পরামর্শ দেওয়া হচ্ছে কৃষকদের।

টিএস

×