ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

দেশজুড়ে দুর্গাপূজা

প্রকাশিত: ২২:২৬, ২১ অক্টোবর ২০২৩

দেশজুড়ে দুর্গাপূজা

ঝালকাঠি মন্দিরে চলছে শারদীয় দুর্গা দেবীর পূজা অর্চনা

জনকণ্ঠ ডেস্ক ॥ দেশজুড়ে দুর্গাপূজা অনুষ্ঠান শুরু হয়েছে। এ উপলক্ষে  দুর্গা মণ্ডপে মণ্ডপে সনাতন ধর্মের লোকজন পালন করছেন পূজা অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠান। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো।

পূজামণ্ডপ পরিদর্শনে আর্জেন্টিনার রাষ্ট্রদূত 
লালমনিরহাট শহরের সাপটানা দেববাড়ী পূজামণ্ডপ পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত আর্জেন্টিনার রাষ্ট্রদূত লিয়েনদ্রো ই গাবার্দি। এ সময় তিনি ওই মণ্ডপে ভক্তি প্রদানসহ এক হাত বুকে রেখে দুর্গা প্রতিমার সামনে  মঙ্গল প্রদীপ প্রজ্বালন করেন। দেবী বোধনের দিন শুক্রবার রাত ৮টার দিকে  লালমনিরহাট পৌর শহরের সাপটানা দেববাড়ী পূজামণ্ডপে এলে আর্জেন্টিনার রাষ্ট্রদূতসহ অতিথিবৃন্দকে মণ্ডপের পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয়। দেববাড়ী পূজামণ্ডপের সভাপতি জয়ন্ত কুমার দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে লালমনিরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ, পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, লালমনিরহাট পৌর মেয়র রেজাউল করিম স্বপন, সদর উপজেলার চেয়ারম্যান কামরুজ্জামান সুজন প্রমুখ উপস্থিত ছিলেন। পরে রাষ্ট্রদূত শহরের গোশালা বাজার পূজাম-প ও একই আঙিনায় অবস্থিত মসজিদ ও মন্দির পরিদর্শন করেন।
 
একই আঙিনায় মসজিদ-মন্দির
বাংলাদেশে নিযুক্ত আর্জেন্টিনার রাষ্ট্রদূত লিয়েনদ্রো ই গাবার্দি  লালমনিরহাট শহরের পুরান বাজার এলাকার মন্দিরে শারদীয় দুর্গোৎসবের প্রতিমা দেখতে এসে অবাক হন। এখানে একই অঙিনায় মসজিদ ও মন্দির। সেই মন্দিরে চলছে পূজা ও মসজিদে হচ্ছে আজান ও নামাজ। তবে আজান ও নামাজের সময় পূজামণ্ডপের ঢাক-ঢোল বাজনা বন্ধ রাখা হয়। এ সময় তিনি মন্তব্য করে বলেন বাংলাদেশ সত্যি সামাজিক সম্প্রীতির বিরলদৃষ্টান্তের সোনার বাংলা।

বান্দরবানে ৩২ মণ্ডপে চলছে দুর্গাপূজা 
বান্দরবান পার্বত্য জেলার প্রতিটি পূজামণ্ডপে নেওয়া হয়েছে তিন স্তরের বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। জেলার পূজামণ্ডপের আশপাশে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো সিসি ক্যামেরার মাধ্যমে নজরদারি করা হচ্ছে। এ ছাড়াও যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় প্রতিটি পূজামণ্ডপের আশপাশে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে রয়েছে জেলা পুলিশের বিশেষ টিম। এ বছর কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়া জেলার সাতটি উপজেলার ৩২টি পূজামণ্ডপে শারদীয় দুর্গাপূজা চলমান রয়েছে বলে জানায় পূজা উদযাপন পরিষদগুলো। আগামী (২৪ অক্টোবর) দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্ত হবে শারদীয় দুর্গাপূজা।

ঝালকাঠিতে মণ্ডপে আমু
মহাষষ্ঠীর সন্ধ্যায় ঝালকাঠির বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেন ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র এবং শিল্পমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু এমপি। এ সময় জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, জেলা আওয়ামী লীগ সহসভাপতি ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান, পৌরমেয়র ও পৌর আওয়ামী লীগ সভাপতি লিয়াকত আলী তালুকদার, জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ডাক্তার অসীম কুমার সাহা, সাধারণ সম্পাদক তরুণ কর্মকারসহ হিন্দু ধর্মীয় নেতারা উপস্থিত ছিলেন।

রাজশাহীতে রানারের প্রতিকৃতি
প্রতিবছর পূজামণ্ডপে নানা বার্তা দিয়ে চমক দেখায় রাজশাহীর টাইগার সংঘ। প্রতি বছর সমসাময়িক বিষয় ও হারিয়ে যাওয়া ঐতিহ্যের বার্তা তুলে ধরে সাজানো হয় তাদের পূজাম-প। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। এবার তাদের ম-পে ‘রানার’ বার্তা দেওয়া হয়েছে।
এর আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রতিকৃতি, বঙ্গবন্ধু শেখ মুজিব স্যাটেলাইট-০১, আইযূব বাচ্চুর রূপালী গীটার, ফুটবল বিশ্বকাপের বার্তা দিয়ে আলোচনায় আশা টাইগার সংঘ ম-পে এবার তুলে ধরা হয়েছে প্রায় হারিয়ে যাওয়া ডাক হরকরা বা রানারের প্রতিকৃতি।  
রাজশাহী মহানগর ও টাইগার সংঘ পূজা কমিটির সাধারণ সম্পাদক পার্থপাল চৌধুরী বলেন, প্রতিবার পূজায় ভিন্ন ভিন্ন বার্তা আমরা দিয়ে থাকি। বর্তমান ডিজিটাল যুগে মোবাইল ফোনের এসএমএসের কারণে হারিয়ে যাওয়া চিঠি আদান প্রদানের পুরোনো ঐহিত্য তুলে ধরতে আমাদের এবারের আয়োজন। 

রাঙ্গামাটিতে বর্ণিল সাজে সজ্জিত
শনিবার সকালে ত্রিনয়নী দেবীদুর্গার চক্ষুদানের মধ্যে দিয়ে মায়ের পূজা হয়েছে। একই সঙ্গে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা করবেন ভক্তরা। এ সময় পূজারীরা প্রতিমার সামনে বসে মায়ের মুখ দর্শন করেন। শনিবার বিকেল থেকে সনাতনী ভক্তবৃন্দ দল বেঁধে  পূজা অর্চনা করতে  ছুটে চলছে এক ম-প থেকে অন্য ম-পে। শারদীয় দুর্গোৎসব আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে শান্তিপূর্ণভাবে সমাপ্ত করতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে নিরাপত্তা টিম কাজ করছে।

খুলনায় উপহার সামগ্রী বিতরণ
দুর্গাপূজা উপলক্ষে শনিবার খুলনা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. মোজাম্মেল হক হিন্দু ধর্মাবলম্বীদের মাঝে উপহার সামগ্রী বিতরণ করেছেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার (এঅ্যান্ডও) সরদার রকিবুল ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক অ্যান্ড প্রটোকল) মোছা. তাসলিমা খাতুন, ডেপুটি পুলিশ কমিশনার (উত্তর) মোল্লা জাহাঙ্গীর হোসেন, ডেপুটি পুলিশ কমিশনার (সদর) মোহাম্মদ আনোয়ার হোসেন, বিশেষ পুলিশ সুপার (সিটিএসবি) রাশিদা বেগম, ডেপুটি পুলিশ কমিশনার (প্রসিকিউশন) রিয়াজ উদ্দিন আহম্মেদ, ডেপুটি পুলিশ কমিশনার (ডিবি) বিএম নুরুজ্জামান, ডেপুটি পুলিশ কমিশনার (লজিস্টিকস অ্যান্ড সাপ্লাই) এমএম শাকিলুজ্জামান; ডেপুটি পুলিশ কমিশনার (দক্ষিণ) মোহাম্মদ তাজুল ইসলাম, ডেপুটি পুলিশ কমিশনার (ইঅ্যান্ডডি) মো. কামরুল ইসলাম, ডেপুটি পুলিশ কমিশনার (ট্রাফিক) মনিরা সুলতানাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

×