ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ঠাকুরগাঁওয়ে জরাজীর্ণ সেতুতে  ঝুঁকি নিয়ে পারাপার

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরাগাঁও

প্রকাশিত: ২৩:০০, ২ জুন ২০২৩

ঠাকুরগাঁওয়ে জরাজীর্ণ সেতুতে  ঝুঁকি নিয়ে পারাপার

..

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার আমগাঁও ইউনিয়নের ঠাকিঠুকি শুকানি এলাকায় প্রায় একশ’ বছর আগে নির্মিত একটি সেতু খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। যে কোনো মুহূর্তে দুই ইউনিয়নের যোগাযোগ রক্ষাকারী সেতুটি ভেঙে পড়ার আশঙ্কা করছেন স্থানীয় বাসিন্দা। জানা যায়, প্রায় ৩০ ফুট দীর্ঘ সেতুর অ্যাপ্রোচ সড়কটির অর্ধেক ইতোমধ্যে ধসে গেছে। যানবাহন খুবই ঝুঁকি নিয়ে সেতু পারাপার হচ্ছে। এ ছাড়া সাইড ওয়াল ভেঙে বিলীন হয়ে গেছে এবং সেতুর মূল অংশটির একবারে যাচ্ছেতাই অবস্থা। 
ইজিবাইক চালক আরিফ বলেন, এই সেতু দিয়ে যাতায়াত করা খুব কষ্টসাধ্য ও ঝুঁকিপূর্ণ। এখানে ইতোমধ্যে অনেক দুর্ঘটনা ঘটেছে। কেউ সেতু সংস্কারে এগিয়ে আসেনি। আমাদের দাবি,  দ্রুত সেতুটি সংস্কার করা হোক।
বকুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু তাহের রেজা বলেন, সেতুটি সংস্কারের জন্য আমি উপজেলা আইনশৃঙ্খলা,  সমন্বয় কমিটির সভা ও সংশ্লিষ্ট প্রশাসনকে বারংবার বলার পরও সেতুটি সংস্কার করা হচ্ছে না। বর্তমানে এই সেতুতে চলাচল খুব ঝুঁকিপূর্ণ। এ ব্যাপারে হরিপুর উপজেলা প্রকৌশলী মাইনুল ইসলাম জানান, রংপুর বিভাগ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন শীর্ষক (রিভাইস) প্রকল্পের আওতায় সেতুটি অনুমোদনের অপেক্ষায়। অনুমোদন হলেই সেখানে দ্রুত সময়ের মধ্যে ৩৫ মিটার দীর্ঘ একটি নতুন সেতু নির্মাণ করা হবে।
মাগুরায় খালের ওপর ঝুঁকিপূর্ণ সেতু 

নিজস্ব সংবাদদাতা, মাগুরা থেকে জানান, মাগুরার শালিখার গ্রামের খালের উপর ঝুঁকিপূর্ণ সেতুর উপর দিয়ে গ্রামবাসীকে চলাচল করতে হচ্ছে। জানা গেছে, জেলার শালিখার খাটোর গ্রামের সুইতলা হাড়িয়াল খালের উপর ঝুঁকিপূর্ণ সেতুর অবস্থান। এই সেতুর উপর দিয়ে প্রায় ১০টি গ্রামের মানুষকে প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছে। ঘটতে পারে মারাত্মক  দুর্ঘটনা। পুরাতন সেতুটির রেলিং ভাঙা ও সেতুটি  মেরামতের অভাবে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। প্রতিদিন কয়েকশ’ মানুষ সেতু দিয়ে যাতায়াত ও মাঠের ফসল আনা-নেওয়ার কাজ করেন। গ্রামবাসী আরও জানান, গ্রামে ব্রিজ হলেও দীর্ঘদিন সংস্কার না করার ফলে সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। তাছাড়া সেতুর রেলিং ভাঙা। ফলে ঘটতে পারে বড় দুর্ঘটনা। তারা অবিলম্বে সেতুটি সংস্কার অথবা নতুন ব্রিজ নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছে। 

×