ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিসিসি নির্বাচন

মেয়র পদে নয়জনসহ ১৯৭ প্রার্থীর মনোনয়ন ফরম সংগ্রহ

স্টাফ রিপোর্টার, বরিশাল 

প্রকাশিত: ১৯:৫৬, ১০ মে ২০২৩

মেয়র পদে নয়জনসহ ১৯৭ প্রার্থীর মনোনয়ন ফরম সংগ্রহ

বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচন

আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত তিনজন ও স্বতন্ত্র ছয়জন মেয়র প্রার্থীসহ বুধবার বিকেল পর্যন্ত বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের ১৯৭ জন সম্ভাব্য কাউন্সিলর প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।  

তথ্যের সত্যতা নিশ্চিত করে সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. হুমায়ুন কবির জনকণ্ঠকে বলেন, বুধবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে কামরুল আহসান রুপন মেয়র পদে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এনিয়ে মেয়র পদে মোট নয়জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। 

এছাড়া সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ১৪৮ জন এবং সংরক্ষিত ওয়ার্ডের ৪০ জন সম্ভাব্য প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। রিটার্নিং কর্মকর্তারা আরও বলেন, আমরা ধারণা করছি যারা নির্বাচনে অংশগ্রহণ করবেন তাদের মধ্যে বেশিরভাগই মনোনয়ন ফরম নিয়েছেন।

সূত্রমতে, মনোনয়ন ফরম সংগ্রহ করা নয়জন মেয়র প্রার্থীর মধ্যে রয়েছেন-আওয়ামী লীগ মনোনীত আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত, জাতীয় পার্টি মনোনীত ইঞ্জিনিয়ার ইকবাল হোসেন তাপস, ইসলামী আন্দোলন বাংলাদেশের মনোনীত মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম, জাকের পার্টি মনোনীত আলহাজ মো. মিজানুর রহমান বাচ্চু, স্বতন্ত্র প্রার্থী হিসেবে ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা কমিটির সভাপতি মুফতী সৈয়দ এছহাক মুহাম্মাদ আবুল খায়ের ইসাহাক, সাবেক সিটি মেয়র ও বিএনপি নেতা প্রয়াত আহসান হাবিব কামালের ছেলে কামরুল আহসান রুপন, আলী হাওলাদার, লুৎফর কবির এবং সাংবাদিক মো. আসাদুজ্জামান আসাদ। 

সূত্রে আরও জানা গেছে, মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়ার শেষ তারিখ আগামী ১৬ মে। বাছাই হবে ১৮ মে এবং ২৫ মের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। আগামী ১২ জুন অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ।

ব্যাখ্যা দিয়েছেন মেয়র প্রার্থী ॥ স্ব-শরীরে হাজির হয়ে বরিশাল সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কাছে আচরণ বিধি ভঙ্গের বিষয়ে প্রাপ্ত নোটিশের লিখিত ও মৌখিকভাবে ব্যাখ্যা দিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত হাতপাখা মার্কার মেয়র প্রার্থী মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম। বুধবার বেলা সাড়ে ১২ টার দিকে তিনি বরিশাল আঞ্চলিক নির্বাচন অফিসে হাজির হন। এর আগে সকাল ১০ টার মধ্যে মেয়র প্রার্থীর হাজির হওয়ার কথা থাকলেও, তার মনোনীত প্রতিনিধি মো. আব্দুল্লাহ আল মামুন রিটার্নিং কর্মকর্তার কাছে নির্ধারিত সময়ে লিখিত বক্তব্য নিয়ে হাজির হন। 

তবে প্রার্থী হাজির না হওয়ায় তার প্রতিনিধির কাছ থেকে লিখিত বক্তব্য গ্রহণ করেননি রিটার্নিং কর্মকর্তা ও খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হুমায়ুন কবির। এরপর বেলা সাড়ে ১২ টার দিকে রিটার্নিং কর্মকর্তার কক্ষে প্রবেশ করে প্রাপ্ত নোটিশের ব্যাখ্যা দিয়েছেন প্রার্থী ফয়জুল করীম। সেখান থেকে বের হয়ে মেয়র প্রার্থী ফয়জুল করীম বলেন, আমি জানতাম আমার তরফ থেকে লিখিত ব্যাখ্যা দিলেই চলবে কিন্তু কর্মকর্তারা বলেছেন আমাকে উপস্থিত হতে হবে। তাই অসুস্থ অবস্থাতেই উপস্থিত হয়েছি। তিনি আরও বলেন, আমাদের ব্যাখ্যায় বা আমরা যে আর্জি পেশ করেছি তাতে নির্বাচন কর্মকর্তারা সন্তুষ্ট।

এ বিষয়ে বরিশাল সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. হুমায়ুন কবির বলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থীকে আচরণবিধি ভঙ্গের বিষয়ে তলব করা হয়েছিলো। প্রার্থী নিজে এসে লিখিত ও মৌখিকভাবে ব্যাখ্যা দিয়েছেন। মৌখিকভাবে তিনি অঙ্গীকার করেছেন নির্বাচনী আগামী দিনে আচরণবিধির সকল বিধি মেনে চলবেন এবং প্রচারনাসহ সকল কার্যক্রম নির্বাচনী আইনকানুনের মধ্য থেকে চালাবেন।

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×