ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাগেরহাটে নবদম্পতিদের কর্মশালা

স্টাফ রিপোর্টার, বাগেরহাট

প্রকাশিত: ১০:৫১, ২২ মার্চ ২০২৩

বাগেরহাটে নবদম্পতিদের কর্মশালা

কর্মশালায় বক্তব্য দেন এক কর্মকর্তা

বাগেরহাটে নবদম্পতিদের অংশগ্রহণে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পরিবার পরিকল্পনা অধিদপ্তর বাগেরহাট জেলার উপ-পরিচালক মো: আকিব উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত “ফ্যামিলি প্লানিং সার্ভিসেস ডেলিভারীর আওতায় মাঠ পর্যায়ে নবদম্পতিদের জন্য পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য সেবা বিষয়ক এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক (অর্থ) ও লাইন ডাইরেক্টর প্লানিং-ফিল্ড সার্ভিসেস ডেলিভারি প্রেগ্রাম মো: নিয়াজুর রহমান। 

সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রায় অর্ধশত নবদম্পতি অংশ গ্রহণ করেন।

বাগেরহাট সদর উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে এ কর্মশালায় আরও বক্তব্য দেন ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার জয়নাল আবেদীন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা: প্রদীপ বকসী, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো: অলিয়র রহমান, ডিস্ট্রিক পলিসি ফোরামের সভাপতি বাবুল সরদার প্রমুখ।

প্রধান অতিথি  নিয়াজুর রহমান সুখী পরিবার গড়ে তোলার উপায় সম্পর্কে বিস্তারিত তুলে ধরে বলেন, মহান মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট মর্যাদাসম্পন্ন উন্নত বাংলাদেশ গড়তে পরিকল্পিত পরিবারের কোন বিকল্প নেই। সন্তানকে মানবিক এবং যোগ্য মানুষ হিসেবে গড়ে তোলা প্রতিটি মা-বাবার সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব। 

তিনি এক্ষেত্রে দাম্পত্যজীবনে সমঝোতা, সন্তান গ্রহণের উপযুক্ত সময় নির্বাচন করা, সন্তান গ্রহণের  সুফল ও ঝুঁকি, অনিরাপদ যৌন মিলনের সমস্যা ও করণীয়, সহজে পরিবার পরিকল্পনা সেবা ও পরামর্শ পাওয়া, সন্তান গ্রহণে স্বামী ও পরিবারের ভূমিকা, পূর্ব প্রস্তুতি, গর্ভকালীন যত্ন, প্রসব-পরবর্তী করণীয় ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। 

একই সঙ্গে মাদকের কুফল এবং কম খরচে দেশীয় সবজি ও ফলমূল গ্রহণ করে অধিক পুষ্টি সুরক্ষার ওপর তিনি গুরুত্ব দেন। 

 এসআর

×