ঢাকা, বাংলাদেশ   রোববার ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

স্মারক বক্তৃতা ও শ্রদ্ধায় ডক্টর জোহাকে স্মরণ

স্টাফ রিপোর্টার, রাজশাহী

প্রকাশিত: ০১:০৮, ১৯ ফেব্রুয়ারি ২০২৩

স্মারক বক্তৃতা ও শ্রদ্ধায় ডক্টর জোহাকে স্মরণ

রাজশাহী : শনিবার ড. শহীদ জোহা দিবসে তাঁর স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানায় রাবি প্রশাসন

যথাযথ মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় পালিত হয়েছে শহীদ ড. জোহা দিবস। শনিবার দিবসটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মহান শিক্ষক দিবস হিসেবে পালন করা হয়। ঊনসত্তরের এই দিনে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) রসায়ন বিভাগের শিক্ষক ড. সৈয়দ মহম্মদ শামসুজ্জোহা প্রক্টরের দায়িত্ব পালনকালে পাকিস্তানি সেনাদের গুলিতে নিহত হন। তিনিই এদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী। দিবসের কর্মসূচির মধ্যে ভোরে বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন, উপাচার্য ভবনসহ অন্যান্য ভবনে কালো পতাকা উত্তোলন করা হয়।

সকাল ৯টায় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের নেতৃত্বে রাবি প্রশাসন শহীদ ড. জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এরপর জাতীয় সংসদের ডেপুটি স্পিকার  শামসুল হক ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শাহ্ আজম পুষ্পস্তবক অর্পণ করেন। সকালে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত হয় জোহা স্মারক বক্তৃতা। এতে ‘বাংলাদেশে বিজ্ঞান শিক্ষা’ শীর্ষক বক্তৃতা দেন, রাবি রসায়ন বিভাগের সাবেক অধ্যাপক ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এম লুৎফর রহমান।

প্রধান অতিথি ছিলেন ডেপুটি স্পিকার শামসুল হক। বিশেষ অতিথি ছিলেন রাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম। রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক হাসান আহমদ এতে সভাপতিত্ব করেন।

×