ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ফতুল্লায় গার্মেন্টস কারখানা পরিদর্শনে রানী মাথিল্ডে

কূটনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২৩:৩৩, ৬ ফেব্রুয়ারি ২০২৩

ফতুল্লায় গার্মেন্টস কারখানা পরিদর্শনে রানী মাথিল্ডে

তিনদিনের সফরে সোমবার ঢাকায় পৌঁছেছেন বেলজিয়ামের রানী মাথিল্ডে

তিনদিনের সফরে সোমবার ঢাকায় পৌঁছেছেন বেলজিয়ামের রানী মাথিল্ডে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) দূত হিসেবে বাংলাদেশ সফরে এসেছেন মাথিল্ডে। তিনি বেলজিয়ামের প্রথম রানী যিনি ঢাকা সফরে এলেন।
সোমবার সকাল সাড়ে ৯টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রানীকে বহনকারী বিমান অবতরণ করে। সেখানে তাঁকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি। এসময় তথ্য ও সম্প্রচার মন্ত্রী  ড. হাছান মাহমুদ রানীকে অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন। বাংলাদেশে নিযুক্ত বেলজিয়ামের রাষ্ট্রদূত দিদিয়ের ভান্ডারহাসেল্ট, রাষ্ট্রদূত এবং রানীর বিশেষ উপদেষ্টা এইচ ই মি জিন-লুইস সিক্স অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

সফরকালে রানী মাথিল্ডে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বিমানবন্দরে রানীকে স্বাগত জানালেও গুরুত্বপূর্ণ কাজে পররাষ্ট্রমন্ত্রীর দেশের বাইরে থাকার সম্ভাবনা রয়েছে। তাই পররাষ্ট্রমন্ত্রীর পরিবর্তে স্পিকার শিরীন শারমিন চৌধুরী রানীর সম্মানে নৈশভোজের আয়োজন করবেন।
সকালে বাংলাদেশ সফরে এসেই রানী মাথিল্ডে প্রথমে দুপুর সোয়া দুইটায় নারায়ণগঞ্জের ফতুল্লায় ফকির অ্যাপারেল নামের একটি গার্মেন্টস কারখানা পরিদর্শনে যান। সেখানে তিনি কারখানার অবকাঠামো থেকে উৎপাদন ঘুরে দেখেন। রানী ওই কারখানার কর্মীদের সঙ্গে কথা বলে তাদের অবস্থান সম্পর্কে জানেন। তাদের সঙ্গে কথা বলে জানার চেষ্টা করেন সেখানে কতটা মানা হচ্ছে আন্তর্জাতিক শ্রম মান। এ সময় ফকির অ্যাপারেলে নারী কর্মীরা রানীকে টি-শার্ট উপহার দেয়। এ ছাড়া ঢাকায় জাতিসংঘের সহযোগী সংস্থা ইউনিসেফের পরিচালিত একটি স্কুল পরিদর্শন করেন তিনি।

সফরসূচি অনুযায়ী এরপরে চট্টগ্রামের কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন রানী মাথিল্ডে। রোহিঙ্গা শিবিরে পৌঁছে তিনি নারী রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে আলাপ করবেন। এরপর সফরের অংশ হিসেবে তিনি খুলনায় যাবেন। সেখানে ইউএনডিপির ওয়াটার সেক্টরের একটি প্রজেক্ট পরিদর্শন করে এর সুবিধাভোগীদের সঙ্গে কথা বলবেন তিনি। এ ছাড়া জলাবদ্ধতা ও বন্যাপ্রবণ এলাকা পরিদর্শন করবেন তিনি।
উল্লেখ্য, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ১৭ বিশিষ্ট ব্যক্তিকে এসডিজির অ্যাডভোকেট হিসেবে মনোনীত করেছেন। যারা তাদের প্রভাব কাজে লাগিয়ে বিশ্বব্যাপী সচেতনতা বাড়াতে ভূমিকা রাখছেন। জাতিসংঘের এসডিজি অ্যাডভোকেটদের মধ্যে রানী মাথিল্ডে ছাড়াও রয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, শান্তিতে নোবেলজয়ী ভারতের কৈলাশ সত্যার্থী ও বলিউড অভিনেত্রী দিয়া মির্জা।

×