ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

মুন্সীগঞ্জে দেশ-বিদেশের খামারিদের অভিজ্ঞতা বিনিময়

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ

প্রকাশিত: ২১:০৯, ৩ ডিসেম্বর ২০২২

মুন্সীগঞ্জে দেশ-বিদেশের খামারিদের অভিজ্ঞতা বিনিময়

সিরাজদিখানে খামারিদের মতবিনিময় সভায় আগত খামারিরা

সিরাজদিখানে বসেছে দেশের প্রথম আন্তর্জাতিক খামারি উৎসব। এতে দেশ-বিদেশের খামারিদের অভিজ্ঞতা বিনিময় ছাড়াও নানা লোকজ খেলা আর গানে গানে মুখরিত হয়ে ওঠে। আয়োজকরা মনে করছেন এই উৎসব দেশের খামার সেক্টরকে একটি বিশেষ উচ্চতায় নিতে সহায়ক হবে। সিরাজদিখান উপজেলার বাহেরকুচি গ্রামের এই আন্তর্জাতিক খামারি উৎসবে খামার শিল্পের নানা উপকরণের মেলা বসেছে। তাই আদর্শ খামারের মডেল আয়োজনটিতে ভিন্ন মাত্রা যুক্ত করেছে।

নানা লোকজ খেলা আর গানে গানে মুখর পরিবেশ পুরো উৎসব এলাকা। খামারিদের জন্য রাখ হয় হেলিকপ্টার ভ্রমণ। আর দেশ-বিদেশের মেলবন্ধনে নানাভাবে উপকৃত হচ্ছেন খামার পরিবারগুলো। সমস্যা এবং সম্ভাবনা চিহ্নত করতে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন  এবং দেশী-বিদেশী বিশেষজ্ঞও অংশ নেন এই আয়োজনে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বন ও পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি। এ সময় আরও উপস্থিত ছিলেন জাতীয় সংসদের সাবেক হুইপ অধ্যাপক সাগুফতা ইয়াসমিন এমিলি।
বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ  ইমরান হোসাইন বলেন, আমরা সারা বছর খামারে গরু-ছাগল নিয়ে ব্যস্ত থাকি। তাই আমি চিন্তা করলাম সারা দেশের খামারিদের নিয়ে যদি একটা আনন্দ উৎসব করা যায় তাই এই আয়োজন। আমরা ২০১৬ সাল থেকে এই খামারি উৎসব করছি। তিনি বলেন, সারা বাংলাদেশের প্রতিটা জেলা থেকে এখানে খামারি ভাইয়েরা এসেছেন।

এই উৎসবে শামিল হলে, পারস্পরিক বন্ধন দৃঢ় করতে, তাদের অভিজ্ঞতা বিনিময় করতে। দেশে ছোট-বড় ১৭ লাখ খামারে আড়াই কোটিরও বেশি গরু রয়েছে। বিশ্বের সাত দেশের খামরিসহ বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৫ হাজার খামারি পরিবার এই উৎসবে অংশ নিয়ে অভিজ্ঞতা বিনিময় করেছন।

monarchmart
monarchmart