ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

পাউবোর সুইচ গেইটটি কাজে আসছে না কৃষকদের

সংবাদদাতা, ঝিনাইগাতী, শেরপুর

প্রকাশিত: ১২:২০, ৩ ডিসেম্বর ২০২২

পাউবোর সুইচ গেইটটি কাজে আসছে না কৃষকদের

বিধ্বস্ত সুইচ গেইট। ছবি: জনকণ্ঠ

শেরপুরের ঝিনাইগাতী উপজেলার হাতিবান্ধা ইউনিয়নের মালিঝি নদীর উপর নির্মিত বিধ্বস্ত সুইচ গেইটটি সংস্কার না করায় কোনো কাজে আসছে না কৃষকদের। 

স্থানীয় কৃষকরা জানান, কৃষি ক্ষেত্রে উন্নয়ন ও কৃষকদের সেচ সুবিধা নিশ্চিত করনের লক্ষ্যে পানি উন্নয়ন বোর্ড ১৯৮৬ সালে মালিঝি নদীর ঘাগড়া-নয়াপাড়ায় প্রায় কোটি টাকা ব্যয়ে এ সুইচ গেইটটি নির্মাণ করে। 

এ সময় সুইচ গেইটের পাশে প্রায় ৫ একর জমিও অধিগ্রহণ করা হয়। ওই সুইচ গেইটটি রক্ষণাবেক্ষণের জন্য একটি ভবণও নির্মাণ করা হয়। এ ভবনে একজন কর্মচারীকেও নিয়োগ দেয়া হয়েছিল। কিন্তু সুইচ গেইটটি নির্মাণের এক বছর যেতে না যেতেই পাহাড়ি ঢলের পানির তোড়ে তা বিধ্বস্ত হয়ে পড়ে। এরপর সুইচ গেইটটি আর সংস্কার করা হয়নি। 

পানি উন্নয়ন র্বোডের নিয়োগকৃত ওই কর্মচারী কিছুদিন এখানে অবস্থানের পর সেও চলে যান বলে জানা যায়। এরপর থেকে পানি উন্নয়ন র্বোডের নির্মিত সুইচ গেইট ভবনসহ অধিগ্রহণকৃত জমিগুলো বেদখল হতে শুরু করে। 

হাতিবান্ধা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন ও স্থানীয় কৃষকরা জানান, ওই সুইচ গেইটটি সংস্কার অথবা এখানে একটি রাবার ড্যাম নির্মাণ করা হলেও কৃষি ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন সাধিত হবে। 

উপজেলা চেয়ারম্যান এসএমএ ওয়ারেজ নাইম বলেন, বিধ্বস্ত সুইচ গেইটটি পুনঃ নির্মাণ করার জন্য বিভিন্ন সভা-সেমিনারে আলোচনাও করা হয়েছে। কিন্তু আজো তা বাস্তবায়িত হয়নি। 

শেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের খামার বাড়ির উপপরিচালক হুমায়ুন কবির বলেন, বিধ্বস্ত সুইচ গেইটটি পুনঃ নির্মাণ করা হলে করা হলে কৃষকরা স্বল্প মূল্যে সেচ সুবিধা পাবে। কৃষি ক্ষেত্রে উন্নয়ন সাধিত হবে। হবে কৃষকদের ভাগ্যের উন্নয়ন।

শেরপুরের পানি উন্নয়ন র্বোডের প্রকৌশলী মো. শাহজাহান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন সুইচ গেইটটি পুনঃনির্মার্ণের বিষয়সহ পানি উন্নয়ন র্বোডের বেদখলীয় জমি উদ্ধারের বিষয়ে সংশ্লিষ্ট অধিদপ্তরকে অবহিত করা হয়েছে। নির্দেশনা পেলেই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এসআর

monarchmart
monarchmart