ঢাকা, বাংলাদেশ   শনিবার ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

স্বামীকে লিভার দিয়ে জীবন বাঁচালেন স্ত্রী

নিজস্ব সংবাদদাতা, চুয়াডাঙ্গা

প্রকাশিত: ১৬:৪৯, ২৬ নভেম্বর ২০২২

স্বামীকে লিভার দিয়ে জীবন বাঁচালেন স্ত্রী

স্বামীকে লিভার দিয়ে জীবন বাঁচালেন স্ত্রী

স্ত্রীর প্রতি ভালবাসার নিদর্শন হিসেবে সম্রাট শাহাজাহান তাজমহল গড়েছিলেন। ১৭৭৪ সালে ছাতকে এসে এক ইংলিশ গৃহবধূ হেনরী তার স্বামী জজ ইংলিস এসকুয়ার এর নামে তৈরি করেন সাহেব মিনার। এ রকম অসংখ্য ভালোবাসার নিদর্শন আছে ইতিহাসে। এমনি একটি ঘটনা ঘটেছে চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার দর্শনায়। 

স্বামীর জীবন বাঁচাতে নিজের ৩০ শতাংশ লিভার দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলেন স্ত্রী রোজী রহমান। বর্তমানে স্বামী-স্ত্রী দুজনেই সুস্থ আছেন। 

জানা গেছে, মতিয়ার রহমান বেশ কিছু দিন ধরে লিভারের জটিল রোগে ভুগছিলেন। চিকিৎসকদের পরামর্শে তার লিভার ট্রান্সপারেন্ট করার প্রয়োজনীয়তা দেখা দিলে পরিবারের পক্ষ থেকে দাতা খোঁজা হয়। অনেক খোঁজাখুঁজি ও নানা জটিলতায় যখন তার জীবন বিপন্ন হতে চলছে ঠিক সেই সময় স্ত্রী রোজী রহমান নিজের জীবনকে বিপন্ন করে স্বামীকে লিভার দিলেন।

বিষয়টি নিশ্চিত করে মতিয়ার রহমানের ছোট ভাই আতিয়ার রহমান হাবু বলেন, শুক্রবার ভারতের দিল্লী অ্যাপোলো হাসপাতালে ১২ ঘণ্টা অস্ত্রোপচারের পর লিভার প্রতিস্থাপন সফল হয়। 

দর্শনা পৌরসভার প্যানেল মেয়র রবিউল হক সুমন বলেন, মেয়র মতিয়ার রহমান লিভার সিরোসিজের রোগী ছিলেন। চিকিৎসকেরা জানিয়েছিলেন লিভার টান্সফার করতে হবে। পরে বিভিন্ন জায়গায় চেষ্টা করেও মেলাতে পারেনি। পরে নিজের স্ত্রীর সঙ্গে শতভাগ মিলে যায়। সেই সময় তার স্ত্রী রোজী রহমান তার স্বামীকে বাঁচাতে নিজের ৩০ শতাংশ লিভার দিয়েছেন। 

চুয়াডাঙ্গা জেলা পরিষদ চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু বলেন, স্বামীর প্রতি স্ত্রীর এমন ভালোবাসা ইতিহাস হয়ে থাকবে। চিকিৎসক জানিয়েছিলেন লিভার প্রতিস্থাপন করা ছাড়া উপায় নেই। 

নিজের জীবন বিপন্ন করে স্বামীকে নিজের লিভার দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন পত্নী রোজী রহমান। মতিয়ার রহমান দর্শনা পৌরসভার চারবারের নির্বাচিত মেয়র এবং দর্শনা পৌর আওয়ামী লীগের সভাপতি। 

 

 এসআর

×