ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ঝালকাঠিতে বছর শেষ না হতেই পৌঁছেছে পাঠ্যবই

নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি

প্রকাশিত: ০০:১১, ১১ নভেম্বর ২০২২

ঝালকাঠিতে বছর শেষ না হতেই পৌঁছেছে পাঠ্যবই

ট্রাকযোগে আগামী শিক্ষাবর্ষের বিনামূল্যের পাঠ্যবই পৌঁছে দেওয়া হচ্ছে স্কুলে স্কুলে

বছর শেষ না হতেই নভেম্বরের মধ্যেই জেলায় মাধ্যমিক স্তরে ৩৫৪ শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যের পাঠ্যবই আসা শুরু হয়েছে। ৩৫৪ শিক্ষাপ্রতিষ্ঠানে এক লাখ ১৩ হাজার ৬৯২ শিক্ষার্থীর জন্য ১৩ লাখ দুই হাজার ৫০৮ খানা বই শিক্ষা বিভাগের চাহিদা অনুযায়ী পাঠানো হচ্ছে। ইতিমধ্যেই ৫৪ ভাগ বই এসে গেছে। পাঠ্যবইগুলো প্রেস থেকে সরাসরি উপজেলাগুলোতে পাঠানো হচ্ছে। জেলা শিক্ষা অফিস থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

জেলা শিক্ষা বিভাগের আওতায় মাধ্যমিক স্তরের ৫৪ হাজার ১৫৬ শিক্ষার্থীর চাহিদা অনুযায়ী ৭ লাখ ৭৪ হাজার ৫০৮ খানা, দাখিল ২৮ হাজার ৫৮৬ শিক্ষার্থীর জন্য ৩ লাখ ২ হাজার ৯৮৯ খানা, ইবতেদায়ী ২৬ হাজার ৩৫০ শিক্ষার্থীর বিপরীতে ১ লাখ ৮৯ হাজার ৮৬২ খানা, দাখিল ভোকেশনাল ২৬০ জনের চাহিদা অনুযায়ী ৩ হাজার ৬৪০ খানা বই, এসএসসি ভোকেশনাল ২ হাজার ১৭০ শিক্ষার্থীর জন্য ২৬ হাজার ১৫৮ খানা এবং কারিগরি ট্রেডে ২ হাজার ১৭০ শিক্ষার্থীর বিপরীতে ৫ হাজার ৩৫১ খানা বইয়ের চাহিদা দেয়া হয়েছে।

এছাড়াও জেলার প্রাথমিক শিক্ষা বিভাগের আওতায় ১ম শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ৩ লাখ ২ হাজার ৮৯৫ শিক্ষার্থীর জন্য ৬ লাখ ১৩ হাজার ২৯১ খানা বইয়ের চাহিদা রয়েছে। ইতিমধ্যেই জেলার ৪টি উপজেলায় চাহিদা অনুযায়ী প্রেস থেকে বই পাঠানো হচ্ছে। প্রাথমিক শিক্ষা বিভাগের আওতায় ৬০% বই এসেছে।

×