ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

নির্মাণকাজ বন্ধ ॥ রাতে বসে মাদকের আড্ডা

গৃহহীনদের ঘর এক বছরেও হস্তান্তর হয়নি

নিজস্ব সংবাদদাতা, সোনারগাঁ, নারায়ণগঞ্জ

প্রকাশিত: ০১:৪৩, ২৫ সেপ্টেম্বর ২০২২

গৃহহীনদের ঘর এক বছরেও হস্তান্তর হয়নি

উপজেলার সনমান্দি ইউনিয়নের ভাটিরচর এলাকায় গৃহহীনদের জন্য অসমাপ্ত ঘর

 সোনারগাঁ উপজেলার সনমান্দি ইউনিয়নের ভাটিরচর এলাকায় গৃহহীনদের জন্য নির্মাণ করা ঘর এক বছরেও ২৫ সুবিধাভোগীর কাছে হস্তান্তর করতে পারেনি সোনারগাঁ উপজেলা প্রশাসন। এতে ওই ঘরে মাদকসেবী ও জুয়াড়িদের আস্তানা গড়ে উঠেছে। শনিবার সকালে ভাটিরচর এলাকায় গিয়ে দেখা যায়, উপজেলা প্রশাসন আশ্রয়ণ প্রকল্পের বরাদ্দে সনমান্দী ইউনিয়নের ভাটিরচর এলাকায় ২৫ জন ভূমি ও গৃহহীনের জন্য প্রায় এক বছর আগে সেমিপাকা ঘর নির্মাণ শুরু করে। ইতোমধ্যে ২০টি ঘর নির্মাণ করা হলেও টয়লেট, বিদ্যুত ও পানির সংযোগ দেয়া হয়নি। বাকি পাঁচটি ঘরের নির্মাণসামগ্রী না থাকায় কাজও বন্ধ রয়েছে। নির্মাণাধীন ২০টি ঘরের মধ্যে প্রায় ছয়টি ঘরের জানালা ভেঙ্গে নিয়ে যায় চোরেরা। রাত আসলেই ওইসব ঘরে বসে জুয়া ও মাদকসেবীদের আসর।
সুবিধাভোগী মতিনের স্ত্রী নাছিমা (৪৫) বলেন, আমার বাড়িঘর নাই বলে অসহায় হয়ে চার মাস আগেই আইয়া পড়ছি। ঘরে বাথরুম নাই, পানি নাই, বিদ্যুত নাই, অনেক কষ্ট করে থাকতাছি। রাত হলেই এখানে অনেক লোক আসে। তারা কি জানি খায়, ভয়ে ঘর থেকে বের হই না।

এখানে আমরা একা থাকি। তাদের কিছু কইলে ঘর ভাংচুর করে আমাদের হুমকি দেয়। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েক ব্যক্তি বলেন, অনেক দিন হয়ে গেছে ঘর নির্মাণ করার। যাদের ঘর দেবে তাদের বুঝিয়ে দিচ্ছে না। এভাবে ঘরগুলো ফেলে রাখার কারণে মাদকসেবী ও জুয়াড়িদের জন্য আমরাও নিজের বাড়িতে থাকতে পারছি না। রাত ২টা পর্যন্ত স্থানীয় ১৫/২০ যুবক প্রতিদিন ইয়াবা, ফেনসিডিল, গাঁজাসহ জুয়ার আসর বসায়। দ্রুত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি করেন তারা।
ঘর নির্মাণের দায়িত্বে থাকা রাজমিস্ত্রি আতাউর হোসেন বলেন, এক বছর হয়েছে কাজ চলতাছে, মালামালের জন্য কাজ করতে পারছি না। এখনও চারটি ঘর বাকি, মালামাল দেই-দিচ্ছি এমন করছে। সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইব্রাহীম বলেন, ভূমি ও গৃহহীনদের ঘর নির্মাণের বিষয়ে ইউএনও বলতে পারবেন, এ বিষয়ে আমার জানা নেই। সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ এলাহী বলেন, ভূমি ও গৃহহীনদের ঘরে বিদ্যুত সংযোগের জন্য সুবিধাভোগীদের কাছে হস্তান্তর করতে দেরি হচ্ছে। কেউ যদি ওইসব ঘরে মাদক, জুয়াসহ কোন প্রকার অপরাধমূলক কর্মকা- করে তা খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে। নারায়ণগঞ্জ পল্লী বিদ্যুত সমিতি-১ এর জেনারেল ম্যানেজার মাশফিকুল হাসান বলেন, যে কয়টি ঘর নির্মাণ সম্পন্ন হয়েছে, আমাদের জানালে সরকারী খরচে সর্বোচ্চ সাতদিনের মধ্যে বিদ্যুত সংযোগ দিয়ে দিচ্ছি। যদি ঘর নির্মাণ করতে দেরি করে, সে ক্ষেত্রে আমাদের কি করার আছে?

 

monarchmart
monarchmart