ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

পরীক্ষামূলক

গত তিনদিনে ৩২ সে.মি. পানি বৃদ্ধি পেয়েছে সুনামগঞ্জে

সুনামগঞ্জে পানি আবারও বাড়ার সাথে সাথে আতঙ্কও বাড়ছে বানবাসিদের

নিজস্ব সংবাদদাতা, সুনামগঞ্জ

প্রকাশিত: ১৬:৫১, ৩০ জুন ২০২২; আপডেট: ১৮:২৪, ৩০ জুন ২০২২

সুনামগঞ্জে পানি আবারও বাড়ার সাথে সাথে আতঙ্কও বাড়ছে বানবাসিদের

সুনামগঞ্জের ষোলঘর পয়েন্টের মিটার স্কেল

পানি পুরোপুরি নামার আগেই সুনামগঞ্জে আবারও বাড়ছে । গত তিনদিনে ৩২ সে.মি. পানি বৃদ্ধি পেয়েছে। ফলে লক্ষাধিক বানবাসি আবারও তৃতীয় বারের মতো বন্যা আশঙ্কায় ভীত হয়ে পরেছেন। জেলা সদর, ছাতক ও দোয়ারাবাজার, বিশ্বম্ভরপুর উপজেলায় গত ২৪ ঘন্টা ভাড়ি বৃষ্টি হওয়ার পর থেকেই এই ভীতি ছড়াচ্ছে জনমনে। তবে নদীতে পানি বাড়লেও পানিউন্নয়ন বোর্ড ও আবহাওয়া সতর্কীকরণ কেন্দ্র থেকে বড় বন্যা পরিস্থিতির সৃষ্টি হবেনা বলে আশ্বস্ত করছেন।

এদিকে সুরমার পানি সুনামগঞ্জর ষোলঘর পয়েন্টে গত ২৪ ঘন্টায় ১০ সে. মি. বৃদ্ধি পেলেও এখনো বিপৎসীমার  ৫ সে. মি. নিচ দিয়ে বইছে। অন্যদিকে ছাতকে পানি বৃদ্ধি পেয়ে সুরমা নদীর ছাতক পয়েন্টে বিপৎসীমার ৯৯ সে.মি ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘন্টায় সুনামগঞ্জে ১৮৫ মিলিমিটার বৃষ্টপাত রেকর্ড করা হয়েছে। এদিকে ছাতকে বৃষ্টি হয়েছে ১০০ মিলিমিটার ও এবং ভারতের চেরাপুঞ্জিতে ৯৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তাছাড়া যাদুকাটা নদীর পানি তাহিরপুর উপজেলার লাওরেরগড় পয়েন্টে ৯৮ সে. মি. নিচে এবং দিরাই উপজেলার  পুরাতন সুরমার দিরাই পয়েন্টে ২০ সে. মি. উপরে রয়েছে।

এদিকে ভারতের মেঘালয় রাজ্যে বৃষ্টি হওয়ার কারণে পাহাড়ি ঢল অব্যাহত আছে। নদ-নদী ও হাওড় পানিতে টইটম্বুর থাকায় পাহাড়ি ঢলে সদর, ছাতক ও দোয়ারাবাজার, বিশ্বম্ভরপুর চার(৪) উপজেলার নিম্নাঞ্চল আবারও প্লাবিত হয়েছে। 

পানি উন্নয়ন বোর্ড বলছে, ভারতের মেঘালয়েও বৃষ্টি হলে সুনামগঞ্জে পানি বাড়া স্বাভাবিক। সোমবার রাত থেকেই সুনামগঞ্জের কিছু অঞ্চলে ও ভারতে ভাড়ি বৃষ্টি হচ্ছে। এতে আবারও পানি বৃদ্ধি পাচ্ছে ফলে আতঙ্কিত নাহয়ে সতর্ক থাকতে বলা হচ্ছে।

তবে বন্যা পূর্ভাবাস অনুযায়ী সুনামগঞ্জে বড় ধরনের বন্যার আশঙ্কা নেই বলে জানান পানিউন্নয়ন বোর্ডের দায়িত্ব থাকা এই কর্মকর্তা।

 

 

 

ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২২
ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২২