মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২১ আগষ্ট ২০১৪, ৬ ভাদ্র ১৪২১
দশম শ্রেণির পড়াশোনা
পৌরনীতি ও নাগরিকতা
(পূর্ব প্রকাশের পর) চতুর্থ অধ্যায় সৃজনশীল রর) আত্মসংযম : এর ফলে রাষ্ট্রের বৃহত্তম স্বার্থে নিজ ক্ষুদ্র স্বার্থ বিসর্জন দিতে নাগরিক অনুপ্রেরিত হয়। লোভ-লালসা ও স্বজনপ্রীতির ঊর্ধ্বে থেকে মিঃ বশির তার দায়িত্ব পালন করতে পারেন বলেই জনস্বার্থ রক্ষা হয়। এর ফলে তিনি জনপ্রিয় নেতা। ররর) বিবেক : রাষ্ট্রের মঙ্গল সাধনের জন্য নাগরিককে বিবেকবান হতে হয়। ফলে সে রাষ্ট্রের উন্নতির জন্য যে কোন ব্যবস্থা গ্রহণে আগ্রহী হয়। ন্যায় অন্যায় বিবেকের ওপর নির্ভরশীল, সমাজসেবা, দেশপ্রেম বিবেকবোধ থেকেই সৃষ্টি হয়। যা মিঃ বশিরের . . .
অষ্টম শ্রেণির পড়াশোনা
বাংলাদেশ ও বিশ্বপরিচয়
অধ্যায়-চার ঔপনিবেশিক যুগের প্রত্ন পরিচয় ১. প্রত্নতত্ত্ব বলতে কী বোঝায়? উত্তর : প্রত্ন শব্দের অর্থ হলো পুরনো বা প্রাচীন। প্রত্নতত্ত্ব হলো পুরাতন বা প্রাচীন নিদর্শন সম্পর্কিত আলোচনা। প্রত্নতত্ত্ব বলতে মূলত পুরানো স্থাপত্য ও শিল্পকর্ম, মূর্তি বা ভাস্কর্য, অলঙ্কার, প্রাচীন আমলের মুদ্রা, পুরানো মূল্যবান আসবাবপত্র ইত্যাদিকে বোঝায়। অর্থাৎ এক কথায় প্রত্নতত্ত্ব হলো প্রত্নসস্পদ সম্পর্কিত আলোচনা। ২. ঔপনিবেশিক শাসন বলতে কী বোঝায়? উত্তর : ১৯৫৭ সালে পলাশীল অম্রকাননে বাংলার স্বাধীনতা সূর্য অস্তমিত হয়। ইংরেজ . . .
উচ্চ মাধ্যমিক শ্রেণির পড়াশোনা
পৌরনীতি ও সুশাসন ১ম পত্র
বহুনির্বাচনী প্রশ্ন অধ্যায়-১৪ : মানবাধিকার ১. গণতান্ত্রিক রাষ্ট্রের মৌলিক অধিকার কোথায় লিপিবদ্ধ থাকে? ক) আইন কানুনে খ) রেজুলেশন গ) সংবিধানে ঘ) অধ্যাদেশে ২.মানবাধিকার রক্ষক কে? ক) এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল খ) জাতিসংঘ গ) অছি পরিষদ ঘ) আন্তর্জাতিক আদালত ৩. কোন তারিখে জাতিসংঘ কর্তৃক সর্বজনীন মানবাধিকার ঘোষণাপত্র গৃহীত হয়? ক) ৮ ডিসেম্বর ১৯৪৮ খ) ১০ ডিসেম্বর ১৯৪৮ গ) ১২ ডিসেম্বর ১৯৪৮ ঘ) ১৪ ডিসেম্বর ১৯৪৮ ৪. মানবাধিকার বিশ্ববাসীকে কী ধরনের স্বাধীনতা প্রদান করতে চায়? র) বাক স্বাধীনতা রর) চলাফেরার . . .
পঞ্চম শ্রেণির পড়াশোনা
বিষয়: প্রাথমিক বিজ্ঞান প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আজ আমরা ২য় অধ্যায়ের পরিবেশ দূষণ বিষয়ে আলোচনা করব এবং প্রশ্নোত্তর নিয়ে পড়াশোনা করব। ২য় অধ্যায় : পরিবেশ দূষণ আলোচনা আমাদের চারপাশে যা কিছু আছে তাই নিয়ে আমাদের পরিবেশ। বেঁচে থাকার জন্য আমরা পরিবেশের উপর নির্ভরশীল এবং পরিবেশকে আমরা নানাভাবে ব্যবহার করি। যার ফলে পরিবেশের পরিবর্তন ঘটতে থাকে কিন্তু এসব পরিবর্তন যখন আমাদের ক্ষতি করে তখন তাকে আমরা বলি পরিবেশ দূষণ। মাটি, বায়ু, পানি হল পরিবেশের উপাদান কিন্তু যখন এগুলো দূষিত হয় তখনই পরিবেশের দূষণ ঘটে। এবং . . .