ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশ-জিম্বাবুইয়ে

চট্টগ্রামে আজ তৃতীয় টি২০

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০০:২৩, ৭ মে ২০২৪

চট্টগ্রামে আজ তৃতীয় টি২০

বাংলাদেশ ও জিম্বাবুয়ে

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ তৃতীয় টি২০তে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। খেলা শুরু বিকেল তিনটায়। নাজমুল হোসেন শান্তদের সামনে সিরিজ নিশ্চিত করার সুযোগ। শেষ দুই ম্যাচ ঢাকায়। ৮ এবং ৬ উইকেটের বড় জয় পেলেও ব্যাটারদের ফর্ম নিয়ে উদ্বেগ আছে। প্রথম ম্যাচে ৪৭ বলে ৬৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেন অভিষিক্ত তানজিদ হাসান তামিম। কিন্তু ওই ইনিংসে তিনবার জীবন পান তরুণ এ ওপেনার। জিম্বাবুয়ের ১২৪ রান চেজ করে জয় ৮ উইকেটে।

দারুণ বোলিংয়ে ম্যাচসেরা হন পেসার তাসকিন আহমেদ (৩/১৪)। দ্বিতীয় ম্যাচে ১৩৮ রান চেজ করে জয় ৪ উইকেট। বোলিং নিয়ে খুশি অধিনায়ক শান্ত, ‘প্রথমত, বোলাররা সবাই খুব ভালো করছে। কিন্তু বৃষ্টির ওপর কারও হাত নেই এবং এটা ব্যাটারদের জন্যও সহজ নয়। আমাদের এসব বিষয়ে মানিয়ে নিতে হবে এবং আরও অনেক ক্ষেত্রে (ব্যাটিংয়ে) উন্নতি করতে হবে।’ 
দ্বিতীয় ম্যাচে তানজিদসহ টপ অর্ডারের তিন ব্যাটারই বড় ইনিংস খেলতে ব্যর্থ হন। তারপরও মিডল অর্ডারে তাওহিদ হৃদয় (২৫ বলে অপরাজিত ৩৭) এবং অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদের (১৬ বলে অপরাজিত ২৬) দায়িত্বশীল ব্যাটিংয়ে সহজ জয় নিয়ে মাঠে ছাড়ে বাংলাদেশ। দুই ম্যাচে ব্যাট হাতে ধারাবাহিক ছিলেন হৃদয়। টপ এবং মিডল অর্ডার ব্যাটারদের সঙ্গে জুটি গড়েছেন তিনি। স্ট্রাইক রেট ধরে রেখে ব্যাট হাতে ধারাবাহিক ছিলেন বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যৎ তারকা হৃদয়।

দুুই ম্যাচেই বৃষ্টির কারণে কয়েকবার খেলা বন্ধ রাখতে হয়েছে। প্রথম ম্যাচে বৃষ্টি আইনে এগিয়ে থাকলেও দ্বিতীয়টিতে ২ রানে পিছিয়ে ছিল স্বাগতিকরা। দ্বিতীয় ম্যাচে পুনরায় খেলা শুরু না হলে ১৩৯ রানের টার্গেট পেয়েও পরাজয় বরণ করতে হতো বাংলাদেশকে। শান্ত আরও বলেন, ‘জিম্বাবুয়েও ভালো ক্রিকেট খেলেছে। আমার দৃষ্টিতে সত্যিই মিডল অর্ডারে তারা ভালো ব্যাটিং করেছে। বোলার আরেকটু ভালো করতে পারত। তবে বোলিং নিয়ে আমি চিন্তিত নই।

তাওহিদ হৃদয় ও লিটন দাস উদ্বোধনী জুটিতে চল্লিশের বেশি রান করেছে, এটা আমাদের জন্য সহায়ক হয়েছে এরপর হৃদয় এবং রিয়াদ ভাই ম্যাচটি শেষ করে এসেছে। পরবর্তী ম্যাচের জন্য আমাদের ভালোভাবে পরিকল্পনা গ্রহণ করতে হবে।’ চট্টগ্রামে আজও বৃষ্টি বাগড়ার সম্ভাবনা রয়েছে।
দ্বিতীয় ম্যাচে জয়ী হয়ে সংক্ষিপ্ত ভার্সনে জিম্বাবুয়ের বিপক্ষে ২২টির মধ্যে ১৫তম জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ। মাত্র সাতটিতে পরাজিত হয়েছে টাইগাররা। সিরিজ বাঁচিয়ে রাখতে আজ তৃতীয় ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই সফরকারী জিম্বাবুয়ের সামনে। প্রথম দুই ম্যাচে সফরকারী দলের ব্যাটাররা ব্যর্থ হয়েছে এবং পরপর উইকেট হারিয়েছে। প্রথম ম্যাচে পাঁচ রানের ব্যবধানে ছয় উইকেট হারিয়েছে।

দ্বিতীয় ম্যাচে ছয় রানের ব্যবধানে হারিয়েছে তিন উইকেট। ভুল-ত্রুটি শুধরে তৃতীয় টি২০তে দল ভালো করবে আশা করছেন জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা, ‘আমরা একই ভুল বারবার করছি। আমাদের এখনো অনেক কিছু শিখতে হবে, শেষ পর্যন্ত শিখবÑ একজন কেবল এটাই আশা করতে পারে।’ র?্যাঙ্কিং-পরিসংখ্যানে জিম্বাবুয়ের চেয়ে ঢের এগিয়ে বাংলাদেশ। তবে এর আগে জিম্বাবুয়েতে গিয়ে ২-১এ সিরিজ হেরেছিল বাংলাদেশ। বিশ্বকাপেও দুই দলের সর্বশেষ মুখোমুখি লড়াই চরম নাটকীয়তায় রূপ নিয়েছিল। যদিও তিন রানে জিতে

×