ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ফাইনালে পিএসজি না ডর্টমুন্ড, ফয়সালা আজ রাতে

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ২২:৪৬, ৬ মে ২০২৪

ফাইনালে পিএসজি না ডর্টমুন্ড, ফয়সালা আজ রাতে

কিলিয়ান এমবাপে ও নিকোলাস ফুয়েলক্রুগ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ২০২৩-২৪ মৌসুমে প্রথম দল হিসেবে কারা ফাইনালে খেলবে সেটার ফয়সালা হবে আজ রাতে ফ্রান্সের প্যারিসের পার্ক দ্য প্রিন্সেস স্টেডিয়ামে। বিখ্যাত এই স্টেডিয়ামে সেমিফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচে মুখোমুখি হচ্ছে স্বাগতিক প্যারিস সেইন্ট-জার্মেইন (পিএসজি) ও জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত ১টায়। সরাসরি সম্প্রচার করবে সনি টেন ২ চ্যানেল। 
এর আগে গত ১ মে জার্মানির সিগনাল ইদুনা পার্কে সেমির প্রথম লেগে পিএসজিকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে খেলার দৌড়ে এগিয়ে আছে ডর্টমুন্ড। প্রতিপক্ষের মাঠে প্রথম লেগে হারলেও ঘরের মাঠে জিততে আত্মবিশ্বাসী পিএসজি। অন্যদিকে ছেড়ে কথা বলতে নারাজ ডর্টমুন্ডও। তারাও প্যারিসে এসেছে না হারার মানসিকতা নিয়ে। হার এড়াতে পারলেই ফাইনালের রঙিন মঞ্চে উঠে আসবে ডর্টমুন্ড। সেটা সম্ভব হলে ১ জুন লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে শিরোপা লড়াইয়ে তারা খেলবে রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের মধ্যে অপর সেমির বিজয়ী দলের বিরুদ্ধে।

ইদুনা পার্কে জয় মেলেনি। ফরোয়ার্ডদের ব্যর্থতায় শেষ পর্যন্ত হারতে হয়েছে পিএসজিকে। তবে হারলেও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে যাওয়ার ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী দলটির কোচ লুইস এনরিকে। ঘরের মাঠে দ্বিতীয় লেগে জিতেই লক্ষ্য পূরণ করবেন বলে প্রত্যয় ব্যক্ত করেছেন স্প্যানিশ কোচ। এবার গ্রুপ পর্বেও দেখা হয়েছে দল দুটির। সেবার ডর্টমুন্ডের মাঠে থেকে ১-১ ড্র করে ফিরলেও নিজেদের মাঠে পার্ক দ্য প্রিন্সেসে তারা জিতেছিল ২-০ গোলের ব্যবধানে। সেই ফলাফলই আত্মবিশ্বাস দিচ্ছে প্যারিসিয়ানদের।

এ ছাড়াও প্যারিসের পরাশক্তিরা আত্মবিশ্বাস পাচ্ছেন ২০২০ সালের ফলাফলেও। ফাইনাল খেলার পথে সেবার ইদুনা পার্কে ১-২ ব্যবধানে হারলেও নিজেদের মাঠে ২-০ ব্যবধানে জিতেছিল পিএসজি। তাতে ৩-২ গোলে এগিয়ে থেকে পরের রাউন্ডে উঠেছিল ফরাসি জায়ান্টরাই। যদিও ফাইনালে শেষ পর্যন্ত আরেক জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের কাছে ১-০ গোলে হেরে নিজেদের ইতিহাসে প্রথমবার শিরোপা জয় করা হয়নি পিএসজির। প্যারিস ফিরতি লেগের ম্যাচের আগে পিএসজি কোচ লুইস এনরিকে বলেন, আমি নিশ্চিত আমরা যোগ্যতা অর্জন করব।

ঘরের মাঠে আমরা সম্পূর্ণ ভিন্ন প্রেক্ষাপটে খেলব। এবারের মৌসুমে এই প্রথম আমরা ঘরের মাঠে আমাদের দ্বিতীয় লেগ খেলব। আমাদের হারানোর কিছু নেই। আশা করি আমরা কাক্সিক্ষত ফলাফল পাব। নিজেদের চেনা মাঠে স্বাগতিক সমর্থকরাই তাদের জয়ের রশদ জোগাবেন বলে বিশ্বাস করেন স্প্যানিশ কোচ। এ প্রসঙ্গে তিনি বলেন, ইদুনা পার্কে পরিবেশ চমৎকার ছিল। বিশেষ করে আমাদের তিন হাজার সমর্থক।

ফিরতি লেগে ব্যাপারটা আলাদা হবে। আমাদের তিন হাজার ভক্ত রাতে গান গাওয়া বন্ধ করেনি। সেখানে প্যারিসে পঞ্চাশ হাজার দর্শক থাকবে। আমরা একবারও বল হারাব না। আমরা যোগ্যতা অর্জন করব। নিজেদের গর্বিত করাই আমাদের উদ্দেশ্য।
হেরে গেলেও প্রথম লেগের ফলাফলে হতাশ নন এনরিকে। বলেন, এটাই ফুটবল।

প্রায়ই এখানে আশ্চর্যজনক কিছু হয়। আমরা একটি ভিন্ন পরিস্থিতিতে থাকতে পছন্দ করতাম। কিন্তু আমি মনে করি আপনি যখন এটা দেখেন এটা খুব সমান সমান ম্যাচ ছিল। আর কেউ বলেনি যে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল খুব সহজ হবে। প্যারিসের কাজটা সহজ হবে না। তবে আমরা আশাবাদী ফাইনালে খেলতে। পিএসজি অধিনায়ক মারকুইনহোস বলেন, দ্বিতীয় লেগে পিএসজির পার্ক দ্য প্রিন্সেস ও আমাদের সমর্থকরা আশা জোগাচ্ছে।

আমরা জানি এর থেকেও ভালো করা সম্ভব। আমরা এমন দুটি দল যারা আক্রমণাত্মক ফুটবল খেলতে পছন্দ করি। যে কারণে বলের নিয়ন্ত্রণ নিয়ে লড়াইটা বেশি হয়। ফাইনালে খেলার সুযোগ হাতছাড়া করতে নারাজ বরুসিয়া ডর্টমুন্ডও। 
প্রথম লেগের একমাত্র জয়সূচক গোল করা জার্মান ফরোয়ার্ড নিকোলাস ফুয়েলক্রুগ বলেন, আমাদের সামনে দারুণ সুযোগ ফাইনালে খেলার। সুযোগটা কাজে লাগাতে সবাই মুখিয়ে আছে। আমরা প্যারিসে কিছুতেই হারতে চাইনা। আশা করি সবাই মিলে আমাদের স্বপ্ন পূরণ করতে পারব।

×