ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ত্বকের সমস্যা যখন প্রকট হয়

ডাঃ জাহেদ পারভেজ

প্রকাশিত: ০০:৩৬, ৭ মে ২০২৪

ত্বকের সমস্যা যখন প্রকট হয়

ত্বকের সমস্যা

কে  না চায় নিজেকে সুস্থ ও সুন্দর রাখতে এ সময়ের বসন্ত ঋতুতে ত্বকের জন্য দারুণ এক চাপের বিষয় কিন্তু। ঋতু পরিবর্তনের সঙ্গে তাপমাত্রা, আর্দ্রতা ইত্যাদিও পরিবর্তিত হচ্ছে। সেই সঙ্গে কখনও কখনও যোগ হয় ধুলাবালি, জীবাণু ইত্যাদি। পরিবেশও পরিবর্তন হয়। সে জন্য সঠিকভাবে যতœ না নিলে ত্বক তার স্বাভাবিক কার্যক্ষমতা হারিয়ে ফেলে। হারিয়ে ফেলে তার রোগ প্রতিরোধ ক্ষমতা এবং দুর্বল হয়ে যায়। দেখা দেয় বিভিন্ন রোগ। আর তার প্রভাব পড়ে সৌন্দর্যেও।
আমাদের দেশ ষড়ঋতুর। মূলত আমরা রূপচর্চার দুটি রুটিন মেনে চলি। একটি হলো গ্রীষ্মকালীন,  অন্যটি শীতকালীন রুটিন। কিন্তু শীত ও গ্রীষ্ম ছাড়া আমাদের ঋতুতে, অর্থাৎ শীতের আগে ও শীতের শেষে একটি করে সংযোজন সময় থাকে। সে সময়ে তাপমাত্রা খুব একটা ঠা-া থাকে না, আবার গরমও থাকে না। আবার মাঝে মাঝে বৃষ্টিও হয়। সে ক্ষেত্রে ত্বকের যতœও নিতে হয় শীত ও গ্রীষ্মকালীন রূপচর্চার রুটিনের সংমিশ্রণে। ঋতুরাজ বসন্ত সাজসজ্জার ঋতু। প্রকৃতিতে ফুল ফোটে এ সময়।

বসন্তে ফাল্গুন ও ভালবাসা দিবসের আমেজ থাকে। বইমেলাসহ নানা আয়োজন থাকে। আরও অনেক ইভেন্ট হয় এ সময়। করোনাকালে আমরা কয়েক বছর ধরে সবকিছু সীমিত আকারে করেছি। আগের মতো বাইরে না গেলেও, ত্বক ও চুলের যতœ নিতেই হয়। পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে যতœ নিতে হবে ত্বকের। তবে অবশ্যই ত্বকের চিকিৎসকের পরামর্শে। নতুবা ভুল সিদ্ধান্তে হিতেবিপরীত হতে পারে, যেমন চর্ম রোগের ওষুধ যেমন ডাক্তারের পরামর্শ মোতাবেক খাওয়া যায় না।
বসন্তে ত্বকের যতœ : ত্বকের যতেœর ব্যাপারে ক্লিনজিং; অর্থাৎ পরিষ্কার-পরিচ্ছন্নতা। ত্বকের ধরন মূলত তৈলাক্ত, স্বাভাবিক, শুষ্ক, মিশ্র ও সংবেদনশীল হয়ে থাকে। বলছি তৈলাক্ত ত্বকের কথা। কারণ, আমাদের দেশের অধিকাংশ মানুষের ত্বক তৈলাক্ত ও মিশ্র। যাদের ত্বক তৈলাক্ত তারা গরমকালে গ্লাইকোলিক এসিডযুক্ত বা সেলিসালিক এসিডযুক্ত ফেসওয়াশ ব্যবহার করেন।

শীতকালে ব্যবহার করেন জোজোবা অয়েলযুক্ত ক্লিনজার। সে ক্ষেত্রে একজন ব্যক্তি এ সময়, অর্থাৎ বসন্তে শীতের জন্য যে ফেসওয়াশ ব্যবহার করতেন, সেটি সকালে ব্যবহার করবেন। রাতে ব্যবহার করবেন গ্লাইকোলিক এাসিডযুক্ত বা সেলিসালিক এসিডযুক্ত ফেসওয়াশ। যাদের ত্বক শুষ্ক, তারা সাধারণত সারা বছর গোট মিল্ক বা ক্যামোমাইলের নির্যাসযুক্ত ক্লিনজার ব্যবহার করবেন। অনেকে জোজোবা অয়েলযুক্ত ক্লিনজার ব্যবহার করে থাকেন। এ ক্ষেত্রে সকালে শীতের স্কিনকেয়ার রুটিন এবং রাতে গ্রীষ্মকালের স্কিনকেয়ার রুটিন মেনে চলতে হবে, দরকারে নিকটস্থ চিকিৎসকের সঙ্গে কথা বলেই।
কি ময়েশ্চারাইজার : প্রতিটি ঋতুতে ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যবহার করতে হয়। সাধারণত গ্রীষ্মকালীন ক্লিনজার একটু হালকা হয়ে থাকে। আর শীতকালের ক্রিম ভারি ফর্মুলার হয়ে থাকে। শীত কিংবা গ্রীষ্ম সব ঋতুর জন্য ভাল উপাদান হলো হায়ালুরোনিক এসিডযুক্ত সিরাম। সব ধরনের ত্বকের জন্য এটি ভাল। তবে শুষ্ক ও সাধারণ ত্বকের ক্ষেত্রে এর সঙ্গে আরও কিছু ময়েশ্চারাইজার উপাদান মেশাতে হবে।

যাদের ত্বক তৈলাক্ত তারা যদি গ্রীষ্মকালে হায়ালুরোনিক এসিডযুক্ত সিরাম ব্যবহার করেন, তবে শীতে ইয়াসিনামাইড, টি ট্রি অয়েলযুক্ত সিরাম ব্যবহার করবেন। যাদের ত্বক স্বাভাবিক তারা ভিটামিন-ই, এ্যান্টি-অক্সিডেন্টযুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। যাদের ত্বক অনেক শুষ্ক, তারা সিরামাইড, লিপিড ফ্যাটি এসিডযক্ত ডি রিচ ক্রিমি ময়েশ্চারাইজার ব্যবহার করবেন।
ত্বক সুস্থ ও সুন্দর রাখতে : সাধারণত আমাদের দেশে ঋতুভেদে সানস্ক্রিন তেমন একটা পরিবর্তিত হয় না। সানস্ক্রিনটি ব্রড এক্সপেকট্রাম হয়, এসপিএফ ৫০ যুক্ত হয় এবং পি এ +++ যুক্ত হয়। সানক্রিন কেনার সময় খেয়াল করবেন সেটি যেন এ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ হয়। এ্যান্টি-অক্সিডেন্ট ইনফ্রা রে থেকে ত্বক রক্ষা করবে। ইনফ্রা রে আসে নানা ধরনের ডিভাইস, যেমন মোবাইল, ল্যাপটপ, কম্পিউটার, হেয়ার ড্রায়ার, চুলার আগুন ইত্যাদি থেকে। যারা ঘরের ভেতর কাজ করেন, তারাও সানস্ক্রিন ব্যবহার করবেন। কারণ হাই এনার্জি ভিজিবল লাইট সেগুলো থেকে ইনফ্রা রে আসে; যা আমাদের ত্বক নষ্ট করে। 

 লেখক : সহকারী অধ্যাপক, সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, 
ত্বক, চর্ম, যৌন ও এ্যালার্জি রোগ বিভাগ।
চেম্বার : ডাঃ জাহেদস হেয়ার এ্যান্ড স্কিনিক। সাবামুন টাওয়ার, ( ৬ তলা) পান্থপথ, মোড়, ঢাকা।
ফোন: ০১৫৬৭-৮৪-৫৪-১৯ ও ০১৭৩০-৭১-৬০-৬০

×