মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৪ অক্টোবর ২০১৪, ৯ কার্তিক ১৪২১
অব্যবহৃত ও বিক্রীত সরকারী কারখানার সম্পত্তি ফেরত নেয়া হোক
ড. আরএম দেবনাথ
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কয়েকদিন আগে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে এক সভায় মিলিত হয়েছিলেন বলে একটি খবরে দেখলাম। জানা গেছে, তিনি এখন থেকে সকল মন্ত্রণালয়ে নিয়মিতভাবে যাবেন। উদ্দেশ্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে সরাসরি কথা বলা এবং জানা সেখানকার সমস্যাগুলো কি? এই উদ্দেশ্যেই তিনি বস্ত্র ও পাটকল মন্ত্রণালয়ে গিয়ে মতবিনিময় করেন। সাধারণভাবে এসব কোন গুরুত্বপূর্ণ ঘটনা নয়, বলা যায় রুটিন সভা। কিন্তু আলোচনার বিষয়বস্তুর কথা জেনে আমার মনে হয়েছে সরকার খুবই বড় ধরনের দুটো সিদ্ধান্ত . . .
প্রসঙ্গ ইসলাম ॥ পার্থিব জীবন আখিরাতের সোপান
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
মানুষের পার্থিব জীবন হচ্ছে আখিরাতের শস্যক্ষেত। মূলত আত্মার জগত থেকে আল্লাহর নির্দিষ্ট নিয়মে পৃথিবীতে মানুষের আগমন ঘটে কর্মের জন্য। এই কর্মের জীবন থেকে আখিরাতে যাবার সোপান হচ্ছে এই পার্থিক জীবন। একটি সুনির্দিষ্ট মেয়াদকালের জন্য মানবসন্তানের পৃথিবীতে আগমন ঘটে মানুষের পার্থিব জীবনেই সেই স্থিরকৃত মেয়াদকালকেই বলা হয় আয়ু। সব মানুষের আয়ু এক হয় না। মানুষের বয়স বৃদ্ধি পায়। একইসঙ্গে কমে যায় তাঁর আয়ু। আল্লাহ্ জাল্লা শানুহু যার জন্য যতটুকু নির্ধারণ করে দেন, সেই অনুযায়ী এই পৃথিবীর আলো-হাওয়ায় থাকতে পারে। এ সম্পর্কে . . .
বাংলাদেশের সাফল্য
আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশের ভাবমূর্তি ক্রমেই উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হচ্ছে। দেশ পরিচালনায় বর্তমান সরকারের সাফল্যের স্বীকৃতি আসছে নানা দিক থেকে। অতি সম্প্রতি কমনওয়েলথ পার্লামেন্টারি এ্যাসোসিয়েশনের (সিপিএ) চেয়ারপার্সন নির্বাচিত হয়েছেন বাংলাদেশের জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী। প্রায় একই সময়ে ইন্টারপার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। তাঁদের এ বিজয় দেশের জন্য অনেক গৌরব ও সম্মান . . .
বিশ্বব্যাংক প্রতিবেদন
কোন দেশের অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতির ওপর ভিত্তি করে দেশটির উন্নয়ন চিত্র অনুধাবন করা যায়। নানা সমস্যাকে পাশ কাটিয়ে বাংলাদেশের প্রবৃদ্ধি যে উর্ধগামী তা আমাদের অর্থনৈতিক উন্নয়নের চিত্রকেই সার্বিকভাবে তুলে ধরে। প্রায় প্রতিবছর এ দেশে বন্যা ও খরা লেগেই থাকে। আরও থাকে ঘূর্ণিঝড়ের আশঙ্কা। এইসব প্রাকৃতিক বিপর্যয় মোকাবেলাসহ রাজনৈতিক নৈরাজ্যকেও মোকাবেলা করে বাংলাদেশের এগিয়ে যাওয়াটা বিশ্ববাসীর কাছে প্রশংসিত হয়েছে। সম্প্রতি বিশ্বব্যাংক পূর্বাভাস দিয়েছে, চলতি অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি . . .