মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৫ সেপ্টেম্বর ২০১৪, ৩১ ভাদ্র ১৪২১
প্রধানমন্ত্রী, ইয়াছিনের খুনীদের কঠিন শাস্তি দিন
মমতাজ লতিফ
কিছুদিন আগে, ডেইলী স্টারের প্রথম পৃষ্ঠায় জলভরা বড় বড় চোখের চার মাস বয়সী নিহত শিশু ইয়াছিনের ছবি দেখে, পুরো প্রতিবেদনটি পড়ে ‘৭১-এর’ খুনী রাজাকারদের, ওই নির্মম পাষণ্ডদের কথাই মনে পড়ল। খান আতা যে তরুণদের বলেছিলেন, আবার তোরা মানুষ হ’, এরা তাদের তুলনায় কত বর্বর, কতটা অমানুষ তা প্রতিবেদনটি পাঠ করে আমাদের মানবিকতা সম্পর্কে বিদেশীদের ধারণা কি হতে পারে, ভেবে শিউরে উঠেছি। একটি পরিবারের নারী, পুরুষ, কিশোরী, এমন কি আট মাসের গর্ভবতী মাসহ প্রত্যেককে উলঙ্গ করে ১৫ ঘণ্টা ধরে যত রকম দৈহিক নির্যাতন . . .
নষ্টের গোড়া মমতা সারদার টাকা জামায়াতের ফান্ডে
বিক্রমজিৎ ভট্টাচার্য
নিজেদের কষ্টের উপার্জনের টাকা দিয়েছিল গ্রাম শহরের খেটে খাওয়া মানুষগুলো। অর্থলগ্নি সংস্থার অফার ছিল বেশ তাক লাগিয়ে দেয়ার মতোই। খুব কম সময়ে টাকা ডবল। আর বিশ্বাসের জায়গাটা ছিল আরও পোক্ত, মজবুত কারণ রাজ্যের শাসক দলের প্রধান নেতা, মন্ত্রী, সাংসদ, বিধায়করা প্রায় সকলেই বিভিন্ন সদর্থক ভূমিকা পালন করেছেন এই বেসরকারী চিটফান্ডকে সেরা উচ্চতায় নিয়ে যেতে। কেউই বিন্দুমাত্র চেষ্টার ত্রুটি রাখেননি মানুষকে এই সংস্থায় টাকা রাখার আহ্বান জানানোর ব্যাপারে। ফলে সাধারণ মানুষ একবারের বেশি দু’বার ভাবেননি ‘সারদা’য় . . .
পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি
পরীক্ষা শুরুর সঙ্গে সঙ্গেই ডিজিটাল যন্ত্রের সাহায্যে একটি চক্র কেন্দ্র থেকে বাইরে প্রশ্নপত্র ফাঁস করে
জালিয়াতি সমাজ জীবনে নেতিবাচক প্রভাব ফেলে। তথ্য প্রযুক্তির উৎকর্ষের এই যুগে জালিয়াতির ধরন-ধারণেও লক্ষ্য করা যাচ্ছে প্রযুক্তির ব্যবহার। শনিবার জনকণ্ঠে প্রকাশিত ‘ঢাবিতে ভর্তি’ পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি দিন দিন বাড়ছে’ শীর্ষক সংবাদে তথ্য প্রযুক্তির সহায়তায় ভর্তি পরীক্ষায় জালিয়াতির চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এসেছে। বেশ কয়েক বছর ধরে ডিজিটাল জালিয়াতির ঘটনা ঘটছে দেশে। সব ইউনিটের পরীক্ষাকে কেন্দ্র করে গড়ে উঠেছে শক্তিশালী জালিয়াত চক্র। প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, শুক্রবার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান . . .
গ্রহণযোগ্যতা বৃদ্ধির লক্ষ্যে
দেশের গ্রহণযোগ্যতা বাড়াতে এরই মধ্যে কয়েকটি আন্তর্জাতিক বৈঠকের আয়োজন করা হয়েছে
বাংলাদেশ নানাক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। ইতোমধ্যে আন্তর্জাতিক ক্ষেত্রে এদেশের একটি ইতিবাচক ভাবমূর্তি গড়ে উঠেছে। নারী ক্ষমতায়নে বাংলাদেশ উন্নয়নশীল দেশগুলোর মধ্যে একটি মডেলে পরিণত হয়েছে। বিশ্বের কিছু উন্নত দেশে যখন অর্থনৈতিক মন্দা বিরাজ করছে তখন এদেশের ৬ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রয়েছে। জাপান, চীন কিংবা ভারতের মতো উন্নত দেশগুলো বাংলাদেশের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে প্রকল্প স্থাপনে কাজ করছে। সরকার নানা ধরনের কর্মকা-ের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের গ্রহণযোগ্যতা আরও বাড়াতে চায়। সরকারের . . .
আহরণ
চীনে আত্মহত্যা বাড়ছে চীনে প্রায় এক বছর ধরে আত্মহত্যা বেড়ে গেছে। এ সময় সেখানে ৩০ প্রভাবশালী ও ক্ষমতাবান কর্মকর্তা আত্মহত্যা করেছেন। কেউ কেউ মনে করেন, চীনে গত বছর দুর্নীতিবিরোধী কর্মকা- শুরুর সঙ্গে আত্মহত্যা বৃদ্ধির ঘনিষ্ঠ সংযোগ রয়েছে। ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস, ১১ সেপ্টেম্বর, ২০১৪ . . .
আল হাদিস
খাঁটি শব্দটির প্রকৃত অর্থে কোন ব্যক্তিই খাঁটি নয় একমাত্র সে ছাড়া, যে কথায় কাজে ও চিন্তায় বিশুদ্ধ। [ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত স্যার আব্দুল্লাহ সূহরাওয়ার্দীর ‘রাসুলুল্লাহ (সা.) এর বাণী থেকে] . . .
বাণী চিরন্তনী
মানুষ উপস্থিত মত নিজেকে হাতে হাতে তৈরি করে না। নেশনও সেইরূপ সুদীর্ঘ অতীতকালের প্রয়াস, ত্যাগ স্বীকার এবং নিষ্ঠা হইতে অভিব্যক্ত হইতে থাকে। আমরা অনেকটা পরিমাণে আমাদের পূর্বপুরুষের দ্বারা পূর্বেই গঠিত হইয়া আছি। অতীতের বীযর্, মহত্ত্ব¡, কীর্তি, ইহার ওপরেই ন্যাশনালভাবের মূল পত্তন। -রবীন্দ্রনাথ ঠাকুর। স্রষ্টাকে আমি দেখিনি, কিন্তু মানুষকে দেখেছি। এই ধূলিমাখা পাপলিপ্ত অসহায় দুঃখী মানুষই একদিন বিশ্ব নিয়ন্ত্রিত করবে, চির রহস্যের অবগুণ্ঠন মোচন করবে, এই ধুলোর নিচে স্বর্গ টেনে আনবে, এ আমি মনে-প্রাণে . . .
বাণী চিরন্তনী
‘রুচে পুছে খা মন চলে তো যা’। অর্থ: রুচি হলে চেয়ে খাও আর মন সুপ্রসন্ন থাকলে কাজে রওনা হও, তাতে মঙ্গলেরই সম্ভাবনা একথা বোঝাতে বলা হয়। ছোট কাঁটাটি ফোটে পায় তুলে ফেল, নইলে দায়। অর্থ : কোন শত্রুকে ছোট বলে তুচ্ছ জ্ঞান করা উচিত নয়- এ অর্থে বলা হয়েছে। . . .
স্মরণীয়
১৫ সেপ্টেম্বর ১৭৮৯ খ্রিস্টাব্দের এই দিনে মার্কিন ঔপন্যাসিক জেমস কুপারের জন্ম। ১৮৭৬ খ্রিস্টাব্দের এই দিনে বাংলা সাহিত্যের অমর কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম। ১৯২৯ খ্রিস্টাব্দের এই দিনে নোবেল জয়ী (১৯৬৯) মার্কিন পদার্থবিদ মারে পেলমানের জন্ম। ১৯৭৬ খ্রিস্টাব্দের এই দিনে কবি ও সাংবাদিক আবদুল গনি হাজারীর মৃত্যু। ১৯৯১ খ্রিস্টাব্দের এই দিনে বাংলাদেশের গণভোটে সংসদীয় পদ্ধতির পক্ষে গণরায়। . . .
পরামর্শ
ছোটবেলা থেকেই শিশুদের পড়ার বইয়ের পাশাপাশি বিভিন্ন ধরনের জ্ঞানের বই পড়ার অভ্যাস গড়ে তুলুন। . . .
জানা-অজানা
বিষুব রেখায় এত গরম কেন?-৩ দেখা যায়, বিষুব রেখার ওপর সূর্যরশ্মি খাঁড়াভাবে পড়ছে বলে সেখানে গরম বেশি হয়। এর উত্তরে বা দক্ষিণে সূর্যরশ্মি তেরছা হয়ে যাচ্ছে বলে সেখানে হয় ঠাণ্ডা। কোন জায়গায় ঠান্ডা বা গরম হওয়ার পেছনে আরও কয়েকটি কারণ রয়েছে। যেমন সেখানে পানির পরিমাণ কেমন, সমুদ্রপৃষ্ঠ থেকে কত উঁচুতে, সমুদ্র থেকে কত দূরে ইত্যাদি। . . .