মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২ অক্টোবর ২০১৪, ১৭ আশ্বিন ১৪২১
কত কিছু ঘটে যায় (১ম পর্ব)
মতামত বিশ্লেষণ
আবেদ খান
বেশ লম্বা সময়ের অনুপস্থিতি ঘটেছে লেখালেখির জগতে। এর মধ্যে দেশে অনেক ঘটনা ঘটে গেছে। দেলাওয়ার হোসাইন সাঈদীর চূড়ান্ত রায় ঘোষিত হয়েছে। মৃত্যুদণ্ডের বদলে আমৃত্যু কারাদণ্ড। গণজাগরণ মঞ্চের বিভক্তি প্রকাশ্য রূপ নিয়েছে। সেক্টর কমান্ডারস ফোরামের সম্প্রতি অব্যাহতিপ্রাপ্ত প্রধান এবং মুক্তিযুদ্ধের উপপ্রধান সেনানায়ক এ. কে. খন্দকারের একটি প্রকাশিত তথ্য চায়ের কাপে ঝড় তুলেছে। আদালতের হাজিরা এড়াতে বেগম জিয়ার পক্ষ থেকে কৌশলী হরতাল আহ্বান, ২০ দলীয় জোটের ভেতরে ভাঙ্গন, জাতীয় পার্টিতে ভাঙ্গনের পদধ্বনি, . . .
আমাদের ছেলেমেয়েদের দুঃখ কষ্ট যন্ত্রণা এবং অপমান
মুহম্মদ জাফর ইকবাল
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল নিয়ে দেশে তুলকালাম হয়ে যাচ্ছে। বিশেষ করে সারাদেশে ইংরেজী বিভাগে ভর্তি হওয়ার মতো ছাত্রছাত্রীর সংখ্যা দুইজনের বেশি নেই- বিষয়টি সংবাদপত্র খুব ফলাও করে প্রচার করেছে। মাননীয় শিক্ষামন্ত্রীর অনেক বক্তব্য এবং দৃষ্টিভঙ্গির সাথে আমি একমত নই কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজী পড়ার মতো যোগ্যতা ষোলো কোটি মানুষের দেশে বলতে গেলে কারোরই নেই- এ ব্যাপারটিতে তিনি যা বলেছেন আমি মোটামুটিভাবে তাঁর সাথে একমত। আমি পরীক্ষার প্রশ্নপত্র দেখিনি, ইংরেজী বিভাগে ভর্তি হওয়ার জন্যে কী কী . . .
সতর্ক হোন
আইএস জঙ্গীরা বাংলাদেশেও সক্রিয় হচ্ছে। তাদের এদেশীয় সহযোগী জঙ্গীদের সহায়তায় তারা এখানে যে কোন সময় বড় ধরনের নাশকতা ঘটাতে অংশ নিতে পারে। রবিবার রাজধানীর কমলাপুর স্টেশন থেকে এক সদস্যকে গ্রেফতারের পর এই আশঙ্কা আরও স্পষ্ট হয়ে উঠেছে। আটককৃত ব্যক্তি বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। সে সিরিয়া ফ্রন্টে আল কায়েদা ও সুন্নী জঙ্গীদের জিহাদী তৎপরতায় অংশ নিতে আগ্রহী মুজাহিদ সংগ্রহের জন্য বাংলাদেশে এসেছিল বলে জানা গেছে। উল্লেখ্য, কিছুদিন আগে আল কায়েদা নেতা আয়মান আল জাওয়াহিরি এক ভিডিও বার্তায় বাংলাদেশ, মিয়ানমার . . .
কন্যাশিশু
কন্যাশিশুদের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশও গুরুত্ব ভূমিকা রেখে চলেছে। মঙ্গলবার প্রতিবছরের মতো এ বছরও পালিত হয়েছে জাতীয় কন্যাশিশু দিবস। এবারের প্রতিপাদ্য বিষয়- ‘শিক্ষা-পুষ্টি নিশ্চিত করি শিশুর বিয়ে বন্ধ করি।’ এ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ প্রদত্ত এক বাণীতে বলেছেন, বাল্যবিবাহ কন্যাশিশুর শারীরিক, মানসিক ও বুদ্ধিবৃত্তিক বিকাশে অন্যতম প্রধান অন্তরায়। দেশের প্রত্যন্ত অঞ্চল ও দরিদ্র পরিবারে কন্যাশিশুর বিয়ের প্রচলন এখনও রয়েছে। ফলে অল্প বয়সে গর্ভধারণসহ . . .