মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৩ অক্টোবর ২০১৪, ৮ কার্তিক ১৪২১
মনোজাগতিক পারিবারিক সহিংসতা ও অটোক্রেসি
স্বদেশ রায়
পারিবারিক সহিংসতা বা ডোম্যাস্টিক ভায়োলেন্স নিয়ে পৃথিবীর প্রতিটি উন্নত সমাজ সচেতন হচ্ছে। তারা এ নিয়ে অনেক কাজ করছে। বাংলাদেশে পারিবারিক সহিংসতা নিয়ে ওই ভাবে কোন কাজ হয়নি। এ কারণে বলা যায় না যে, পারিবারিক সহিংসতা বেড়েছে বা কমেছে বা আগের মতোই আছে। আমাদের বাঙালী সমাজের ইতিহাস ওইভাবে নেই, তাই এটা বলা খুব কষ্টকর অনেক দূর অতীতে এ সমাজে পারিবারিক সহিংসতা কেমন ছিল? তবে ময়মনসিং গীতিকায় কিশোর-কিশোরী প্রেমিক ও প্রেমিকার ওপর অত্যাচার থেকে বোঝা যায় পারিবারিক সহিংসতা তখনও ছিল। এখনও প্রায় এ সব ক্ষেত্রে সমপরিমাণ। . . .
নাটোরে মর্মান্তিক দুর্ঘটনা
প্রায় প্রতিদিনই ঘটছে সড়ক দুর্ঘটনা। মানুষ প্রাণ হারাচ্ছে কেউবা চিরতরে পঙ্গু হচ্ছে; সড়ক দুর্ঘটনা রোধে নানা ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। আলোচনা-সেমিনার হচ্ছে, চালকসহ সংশ্লিষ্টদের এ ব্যাপারে নানা সতর্কবার্তা দেয়া হচ্ছে। কিন্তু এসবে কোন কাজ হচ্ছে বলে মনে হচ্ছে না। বিশেষ করে চালকরা যেন সব সময় এক মরণঘাতী প্রতিযোগিতায় লিপ্ত থাকে। চালকদের বেপরোয়া গতির বাস চালানোর খেসারত দিতে হচ্ছে সাধারণ মানুষকে। এই মৃত্যুর মিছিল কি বন্ধ করা যাবে না? এভাবে কি চলতেই থাকবে- এমন প্রশ্ন এখন সবার। ২১ বছর আগে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের . . .
হিযবুত তাহ্রীর
নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন হিযবুত তাহ্রীরের কার্যক্রম ও তৎপরতা যে থেমে নেই তার প্রমাণ আবারও মিলল। শুক্রবার জনকণ্ঠে প্রকাশিত ‘হিযবুত-পুলিশ সংঘর্ষ’ শীর্ষক সংবাদে চাঞ্চল্যকর এ তথ্য উঠে এসেছে। জানা যায়, রাজধানীর মোহাম্মদপুরের ইকবাল রোড জামে মসজিদ এলাকায় জুমার পর হিযবুত তাহ্রীর অর্ধশতাধিক কর্মী প্রকাশ্যে সরকার ও রাষ্ট্রবিরোধী লিফলেট বিলি এবং উগ্র সাম্প্রদায়িক উস্কানিমূলক সেøাগান দিয়ে ঝটিকা মিছিল বের করে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে এসে প্রতিরোধের চেষ্টা করলে . . .
সম্পাদক সমীপে
চাকরির বয়সসীমা প্রসঙ্গে
সরকার গত জাতীয় সংসদ নির্বাচনের প্রায় একমাস আগে সরকারী কর্মকর্তা-কর্মচারীগণের চাকরির বয়স ৬০ বছর করা হবে বলে আশ্বাস প্রদান করায় কর্মকর্তা-কর্মচারীগণের মধ্যে এক উৎফুল্লের সৃষ্টি হয়। সে সময় বলা হয়েছিল যে, পরবর্তী নবগঠিত মন্ত্রীসভার ১-২ সভায় বিষয়টি অনুমোদন দেয়া হবে। এ আশ্বাসের প্রেক্ষিতে আমরা সরকারী কর্মকর্তা-কর্মচারীরা যারপর নাই খুশি। কিন্তু পরিতাপের বিষয় অদ্যাবধি এ বিষয়ে কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। আশায় আশায় বুক বেঁধে থাকলেও ইতোমধ্যে অনেকে অবসরে চলে গেছেন এবং ডিসেম্বর ১৪ এর অনেকে চলে যাবেন। অবসর জীবন স্বাভাবিক . . .