মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৩ আগষ্ট ২০১৪, ৮ ভাদ্র ১৪২১
বন্যায় চলনবিল
বৃহত্তর চলনবিলে চলতি বছর বন্যার পানি নেই বললেই চলে। এখন বর্ষা মৌসুম প্রায় শেষ। অথচ, বর্ষার শুরুতে বন্যার আবির্ভাব দেখা দিলেও বর্তমানে সেই পানি নেই। ফলে, মাছও নেই। গত কয়েক বছর ধরেই দেখা গেছে, এ সময় অধিক বন্যা ছিল এবং বিভিন্ন রকমের মাছ পাওয়া যেত। কিন্তু দুঃখের বিষয়, স্বল্প বন্যার কারণে সঠিক সময়ে মাছের প্রজন্ন ঘটেনি। যে সময় জেলেরা জাল ফেলে চলনবিলের বুকে মাছ ধরত এখন মাছ না পাওয়ায় বেশিরভাগ জেলেই বেকার হয়ে অন্য পেশা অবলম্বন করছে। মাছের উৎপাদন কম হওয়ায় জেলেদের আজ করুণ অবস্থা। আর এই অবস্থার প্রধান কারণ-জলবায়ুর . . .
নদী ভাঙ্গন
একটা কথা আছে-শাসন করা তাকেই সাজে সোহাগ করে যে গো। এই কথা থেকেই বলা যায়, আমরা নদী শাসনের যোগ্য কিনা। আমাদের কি এতটুকু দরদ আছে নদীর প্রতি। নদী তার আপন বেগে চলবে যত্রতত্র। এখানে কারও হাত ছোঁয়ানোর অধিকার নেই। ছুঁলেই তার অবিরাম চলার কল কল মিষ্টি গান ব্যাহত হয়। আমরা যখন যেমন প্রয়োজন তখনই নদীর গতি দূষণ করি। দখল করি। এ থেকে পরিত্রাণের কি উপায় আছে? নদী আমার পাগলপারা। তাই মিনতি করে বলতে হয়, ও আমার নদীরে একটি কথা শোধাই শুধু তোমারে। কোথায় তোমার দেশ? নাইকি চলার শেষ? নদীতে এত জল। তাই তো বলা হয় একসাগর নদীর . . .
ক্যান্সারের বিরুদ্ধে-
বাংলাদেশে প্রতিবছর ৩ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়
বিশ্বে নানা রোগে যত মানুষ মারা যায় তার মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ স্থানটি হচ্ছে ক্যান্সারের। একটা সময় ছিল যখন ক্যান্সারের চিকিৎসা ছিল না। চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির কারণে আজ এই রোগের কিছু কিছু ক্ষেত্রে নিরাময় সম্ভব। হয়ত এমন দিন আসবে যখন ক্যান্সার সম্পূর্ণরূপে নিরাময় সম্ভব হবে। চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় দেখা গেছে মানুষ ক্যান্সারে আক্রান্ত হয় সাধারণত খাদ্যাভাসের কারণে। এছাড়া বংশগত বা পরিবেশ ও পেশাগত কারণেও রোগটি হতে পারে। অনেক সময় তেজস্ক্রিয়তার কারণেও ক্যান্সার আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। সাধারণত ক্যান্সার . . .
পাকিস্তান পরিস্থিতি
সেনাবাহিনী যদি সত্যি সত্যিই রাজনৈতিক এই অস্থিরতার সুযোগ নেয় তাহলে আবারও হুমকির মুখে পড়বে দেশটির গণতন্ত্র
আবার উত্তপ্ত পাকিস্তানের রাজনীতি। এবার ২০১৩ সালের নির্বাচনে কারচুপির অভিযোগ এনে সরকারের পদত্যাগের দাবিতে আন্দোলনে নেমেছেন ইমরান খান। দেশটিতে পাকিস্তান মুসলিম লীগের নেতৃত্বাধীন নওয়াজ শরিফ বর্তমানে ক্ষমতায়। প্রকাশিত সংবাদে জানা গেছে, পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খান ও পাকিস্তান আওয়ামী তাহরিক (পিএটি) পার্টির নেতা তাহিরুল কাদরির নেতৃত্বে রাজধানী ইসলামাবাদের স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ ‘রেড জোন’-এ প্রবেশের সিদ্ধান্তে দেশটির সরকার ‘সর্বোচ্চ সতর্কতা’ জারি করে। . . .
আহরণ
মারিজুয়ানা বিশ্বে দশ লাখেরও বেশি মানুষ শারীরিক যন্ত্রণা উপশমের জন্য মারিজুয়ানা ব্যবহার করেন বলে এক তথ্যে জানা গেছে। তবে ওষুধ হিসেবে এটি কতখানি কার্যকর তা এখনওু প্রমাণিত হয়নি। -ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস, ১১ আগস্ট ২০১৪ . . .