মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২ সেপ্টেম্বর ২০১৪, ১৮ ভাদ্র ১৪২১
ক্ষমতার দম্ভ প্রদর্শন জনগণের রাজনীতি নয়
মাসুদা ভাট্টি
ক্ষমতা এক ধরনের উত্তাপ দেয়, তাতে কোন সন্দেহ নেই। বিশেষ করে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে তো বটেই, যেখানে শিক্ষার হার কাগজে-কলমে বেশি হলেও বাস্তবিক অর্থে অনেক কম, সেখানে তো ক্ষমতা হাতে পাওয়া মাত্রই তার দাপট না দেখানো পর্যন্ত কেউ শান্তি পান না। তেমনিভাবে অর্থবিত্তও ক্ষমতার মতোই, তা অন্যের সামনে প্রদর্শন করা না গেলে সে অর্থবিত্তে কোন সুখ নেই। এক বন্ধু একটি স্থূল উদাহরণ দিয়ে বুঝিয়ে দিয়েছেন ব্যাপারটি। প্রবাসে বিশেষ করে ইউরোপ বা আমেরিকায় যে সব বাঙালী অর্থবিত্তের মালিক হয়েছেন তাদের অনেকে মনে করেন যে, এই . . .
জিয়া-ডালিম ও ১৫ আগস্ট লে. কর্নেল (অব) ডালিমের বয়ান
মুনতাসীর মামুন
(১ সেপ্টেম্বরের পর) জরুরী এবং গোপন বিষয় আলাপ-আলোচনা সাধারণত তার বাসাতেই হতো।” ডালিম জিয়ার বাসায় গেলেন। জিয়া জানালেন, তিনি শুনেছেন তাকে বার্মা পাঠানো হচ্ছে। ডালিম অবাক, কারণ, বঙ্গবন্ধু বলেছিলেন তাকে উপসামরিক প্রধান বানাবেন। জিয়া বলেন, “বিষষ, try to do something.” ডালিম কথা দিলেন বঙ্গবন্ধুর সঙ্গে আলাপ করবেন। আলাপ করলেনও। বঙ্গবন্ধু স্পষ্ট কিছু বললেন না। পরে মেজর শিশুকে পাঠানো হলো সেই পদে। তিনি সেনাবাহিনীতে থাকতে চাইছিলেন না। “সেই শিশু ভাই পরবর্তীকালে জেনারেল জিয়াউর রহমানের . . .
পাকিস্তান পরিস্থিতি
শনিবার রাতে ইমরান খানের দল পিটিআই এবং ধর্মীয় নেতা তাহির-উল-কাদরির দল পিটিএ ইসলামাবাদে প্রধানমন্ত্রীর সরকারী বাসভবন অভিমুখে মিছিল শুরু করলে সংঘর্ষের সূত্রপাত হয়। পুলিশ শতাধিক বিক্ষোভকারীকে আটক করে। পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল রাহিল শরীফ বলেছেন, রাজনৈতিক সমস্যার সমাধান রাজনৈতিকভাবেই করতে হবে। রবিবার তিনি উর্ধতন সেনা কর্মকর্তাদের সঙ্গে দীর্ঘ বৈঠকের পর দেশের গণতান্ত্রিক সরকারের প্রতি সমর্থন ঘোষণা করেন। সেই সঙ্গে বলেন, পাকিস্তানের বর্তমান অচলাবস্থার মূলে রয়েছে তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ও আওয়ামী তেহরিকের . . .
এতিমদের চাল আত্মসাত
এতিমরা সমাজেরই একজন। তাই তার প্রয়োজন এমন একজন ব্যক্তির যে তার দেখাশোনা করবে, তার সঙ্গে ভাল ব্যবহার করবে, উপদেশ দেবে এবং পথ দেখাবে। যাতে সে মানুষের মতো মানুষ হতে পারে। বিবেকবান মানুষ তাই সব সময় এদের প্রতি সহানুভূতিশীল থেকেছেন। কেউ অর্থ দিয়ে, কেউবা স্নেহ-ভালবাসা দিয়ে এদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। সম্প্রতি এতিমদের জন্য বরাদ্দকৃত সরকারী চাল আত্মসাত করেছে একটি অসাধু চক্র। এতিমদের বরাদ্দ করা চাল আত্মসাতের বিষয়টি জঘন্যতম অপরাধ। সহযোগী একটি দৈনিকে প্রকাশিত এক সংবাদে জানা গেছে, বাগেরহাট সদর উপজেলার . . .