মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৬ এপ্রিল ২০১৪, ৩ বৈশাখ ১৪২১
ভাঙ্গার খেলা বন্ধ করুন
মোহাম্মদ ফায়েক উজ্জামান
দেশে সবকিছুতে যেন ভাঙনের খেলা। এই ভাঙন এক সময় শুধু নদীর ক্ষেত্রেই বেশি ব্যবহৃত হতো। আজকাল বাস ভাঙ, গাড়ি ভাঙ, সমাজ ভাঙ, মন ভাঙ-সবই শুধু ভাঙ আর ভাঙ। গড়ার খবর কম। যা কিছু সুন্দর, শুভ, কল্যাণকর-সেখানেই ভাঙনের শব্দ। ভাঙন নেই অশুভ’র ক্ষেত্রে। ঔষধি গাছ ফল পাকলে মরে যায়, অথচ আগাছার বৃদ্ধি সবসময়। তাই মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে সম্পৃক্ত সব যেমন বিলীন হতে বসেছিল, তেমনি আমাদের রাষ্ট্র ও সমাজকে গ্রাস করেছিল পশ্চাৎপদ মৌলবাদী ধ্যান-ধারণা। এ সময়ে মুক্তিযুদ্ধের চেতনার বিপরীত দর্শনেরই বেশি প্রচার ও প্রসার ঘটেছিল। . . .
শুধু নিষিদ্ধই নয়, অর্থের উৎসও বন্ধ করা দরকার
ড. কুদরাত-ই-খুদা বাবু
জামায়াতে ইসলামীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের ৩৭৩ পৃষ্ঠার মূল তদন্ত প্রতিবেদনসহ ৯ হাজার ৫৫৭ পৃষ্ঠার নথিপত্র গত ২৭ মার্চ রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলির কার্যালয়ে জমা দেয়া হয়েছে। ফলে দ্রুত এ তদন্ত প্রতিবেদন বা অভিযোগপত্র আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জমা দেয়া হবে বলে আশা করা যায়। আর এ অভিযোগপত্র বা তদন্ত প্রতিবেদন দাখিলের পর জামায়াতের বিরুদ্ধে বিচার করা হলে তা হবে বিশ্বে দ্বিতীয়বারের মতো কোন সংগঠনের বিরুদ্ধে গণহত্যা, যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের বিচার। ফলে স্বাভাবিকভাবেই এ বিচার সমগ্র বিশ্বে . . .
ভুয়া অর্থোপেডিক সার্জন
ভুয়া চিকিৎসা ও ভুয়া চিকিৎসক বাংলাদেশের স্বাস্থ্যসেবার জন্য ক্রমশ হুমকি হয়ে উঠছে। ভুয়া বিশেষজ্ঞ চিকিৎসক, হাসপাতাল ও ক্লিনিকের খবরও ইতোপূর্বে শোনা গেছে। এ ধরনের সংবাদ পত্র-পত্রিকা ও ইলেকট্রনিক মিডিয়ায় খবর ফলাও করে প্রচার হয়েছে। এবার পাওয়া গেল ভুঁয়া অর্থোপেডিক সার্জনসহ তার পরিচালিত ভুয়া হাসপাতালের কথা। রাজধানীর শ্যামলীতে এই সার্জন ‘ন্যাশনাল কেয়ার জেনারেল হাসপাতাল’ নামে একটি ভুয়া হাসপাতাল খুলে বসে। এখানে হাড়ভাঙ্গা রোগীদের অস্ত্রোপচারসহ যাবতীয় চিকিৎসা দিত এসএসসি পাস ওই ভুয়া সার্জন ও তার . . .
ফসলী জমিতে ইটভাঁটি
সভ্যতার বিবর্তনে ইট ও ইটভাঁটির অবদান অস্বীকার করার উপায় নেই। আধুনিক জীবনের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ইমারত আর বিল্ডিং, সেই সঙ্গে বাড়ছে ইটের ব্যবহার। ইটের চাহিদা মিটাতে যেখানে সেখানে তৈরি হচ্ছে ইটভাঁটি। খবর এসেছে, নওগাঁর আত্রাইয়ে ফসলী জমিতে ইটভাঁটি তৈরি হচ্ছে এবং এর বিষাক্ত ধোঁয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে জমির ফসল। এভাবে পরিবেশ দূষণ ও ফলসহানির ঘটনা প্রতিনিয়ত পাওয়া গেলেও অপরিকল্পিতভাবে ফসলী জমিতে ইটভাঁটি নির্মাণ বন্ধ হচ্ছে না। জানা গেছে, গত দুই বছর আগে যখন এখানে ইটভাঁটি নির্মাণ করা হচ্ছিল তখন স্থানীয় লোকেরা . . .