মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১ নভেম্বর ২০১৪, ১৭ কার্তিক ১৪২১
মুক্তিযুদ্ধের স্মৃতিকথা
সম্পাদক সমীপে
স্বাধীনতার তেতাল্লিশ বছর পার হতে চলেছে, আজও দেশে স্বাধীনতার ইতিহাস নিয়ে টানাহেঁচড়া চলছে। আমরা যারা গ্রাম-গঞ্জের সাধারণ ঘরের ছেলে, দুঃখ লাগে আমাদের ক্ষমতার মহে উঠতি বয়সী নতুন প্রজন্মের মাঝে স্বাধীনতার ইতিহাস বিকৃতি করে জাতিকে বিভক্ত করে সংঘাতময়-পরিবেশ সৃষ্টি করছে। আমরা যারা স্বাধিকার আন্দোলনে সরাসরি অংশ গ্রহণ করেছিলাম আমাদের নিয়েই তো ইতিহাস। কারণ আমরা ইতিহাস সৃষ্টিকারী। আমাদের মূল্যায়ন না হলেও আমরা কারও মুখাপেক্ষী নই। আমি ১৯৬৭ সালে বাংলাদেশ ছাত্রলীগের সদস্যভুক্ত হই। কুষ্টিয়া সরকারী কলেজের ছাত্র . . .
নিজামীর রায় এবং প্রতিক্রিয়া
এটি একটি ঐতিহাসিক রায়। এতে শহীদদের আত্মা শান্তি পাবে
একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বুদ্ধিজীবী হত্যার নীলনক্সা বাস্তবায়ন, হত্যা, ধর্ষণ, লুণ্ঠন, হিন্দু সম্প্রদায়কে দেশ ত্যাগে বাধ্য করায় আলবদর বাহিনীর প্রধান বিএনপি-জামায়াত জোট সরকারের সাবেক মন্ত্রী ১০ ট্রাক অস্ত্র মামলার রায়ে মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামি জামায়াতে ইসলামীর বর্তমান আমির মতিউর রহমান নিজামীকে ফাঁসির আদেশ দিয়েছে ট্রাইব্যুনাল। একাত্তরের আলবদর বাহিনীর প্রধান নিজামীর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আনা মানবতাবিরোধী অপরাধের ১৬টি অভিযোগের মধ্যে আটটি সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের . . .
ক্ষুদ্রঋণ ও বাস্তবতা
প্রত্যেক পরিবারের শিক্ষা, স্বাস্থ্য সামাজিক উন্নয়নের দিকেই ঋণদাতা প্রতিষ্ঠানগুলোকে নজরদারি বাড়াতে হবে
বাংলাদেশে দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে সহায়তার নিয়ামক হিসেবে সবচেয়ে বেশি গ্রহণযোগ্যতা পেয়েছে ক্ষুদ্রঋণ কর্মসূচীটি। আন্তর্জাতিক পরিম-লেও বিষয়টি লক্ষ্য করা যায়। সাধারণত হতদরিদ্র মানুষ তাদের কর্মসংস্থানের মাধ্যমে জীবিকা নির্বাহের জন্য এই ক্ষুদ্রঋণ গ্রহণ করে থাকে। মূলধন হলেই যে সকল ক্ষেত্রে সফল হওয়া যায় না এবং অনেকে সফল হতে পারেনি তাই বিষয়টি নানা প্রশ্নের সৃষ্টি করে এখন ক্ষুদ্রঋণ দিয়ে দারিদ্র্য বিমোচনের পাশাপাশি এখন স্বাস্থ্য ও শিক্ষা বিষয়গুলোর উন্নয়ন ঘটাতে হবে। বুধবার পল্লী উন্নয়ন ফাউন্ডেশনের (পিকেএসএফ) . . .
আহরণ
একজন মুক্ত উত্তর কোরিয়ায় তিন আমেরিকান আটক রয়েছেন। এদের মধ্যে জেফরি ফাউলকে সম্প্রতি মুক্তি দেয়া হয়েছে। উত্তর কোরীয় নেতা কিম জং উনের নির্দেশে তাকে মুক্তি দেয়া হয়। মুক্তিলাভের পর একটি সামরিক বিমানে চড়ে তিনি যুক্তরাষ্ট্রে ফিরে আসেন। জেফরি যুক্তরাষ্ট্রের ওহাইও পৌরসভার একজন কর্মী। -ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস, ২৩ অক্টোবর ২০১৪। . . .
আল হাদিস
যে নিজের জন্য বা অপরের জন্য শ্রম করে না সে আল্লাহর পুরস্কার পাইবে না। [ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত স্যার আবদুল্লাহ সূহরাওয়ার্দীর ‘রাসূলুল্লাহ (সা)-এর বাণী’ থেকে।] . . .
বাণী চিরন্তনী
‘মন যখন রাজত্ব করে, তখন সে আপনার সুখ আপনি সৃষ্টি করিতে পারে, কিন্তু ধন যখন সুখ সঞ্চয়ের ভার নেয়, তখন মনের আর কাজ থাকে না। তখন সুখের পরিবর্তে কেবল সামগ্রী পাওয়া যায়। -রবীন্দ্রনাথ ঠাকুর স্বার্থ ত্যাগ করিতে হইলে দুঃখ-কষ্ট সহ্য করিতেই হইবে। ত্যাগ কখনও আরাম কেদারায় শুইয়া হয় না। -কাজী নজরুল ইসলাম . . .
বচন
যারে না বামুন বলি, তার গায়ে নামাবলী অর্থ : অসাধুকে সাধুবেশ পরিধান করতে দেখলে পরিহাস করে বলা হয়। . . .
স্মরণীয়
১ নবেম্বর ১৮৭৩ খ্রিস্টাব্দের এই দিনে নাট্যকার দীনবন্ধু মিত্রের মৃত্যু। ১৯১৮ খ্রিস্টাব্দের এই দিনে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সেনাপতি আতাউল গণি ওসমানীর জন্ম। ১৯৪৪ খ্রিস্টাব্দের এই দিনে আন্তর্জাতিক বেসামরিক বিমান পরিবহন সংস্থা (ICAO) গঠিত হয়। ১৯৯৬ খ্রিস্টাব্দের এই দিনে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি জয়বর্ধনের মৃত্যু। ১৯৯৯ খ্রিস্টাব্দের এই দিনে চিন্তাবিদ অধ্যক্ষ দেওয়ান মোহাম্মদ আজরফের ইন্তেকাল। . . .
পরামর্শ
ঝগড়াটে ও দুষ্টবুদ্ধি মানুষের সংসর্গ এড়িয়ে চলুন। এতে বিবাদ ও পঙ্কিলতা থেকে মুক্ত থাকবেন। . . .
জানা-অজানা
বর্ণান্ধতা : ১ যেসব লোক বর্ণ বা রঙের পার্থক্য বুঝতে পারে না, তাদের বর্ণান্ধ বলে। শারীরিক এই ত্রুটিকে তাই বর্ণান্ধতা বলে। যে ব্যক্তি বর্ণান্ধতায় ভোগে সে প্রাথমিক বর্ণত্রয়ের যে কোন একটি কিংবা দুটি অথবা তিনটিতেই অন্ধ হতে পারে। প্রাথমিক ঐ বর্ণ তিনটি হলো নীল, সবুজ ও লাল। লাল রঙের অন্ধতাকে বলে ‘প্রোটোনোপিয়া’, সবুজের অন্ধতাকে বলে ‘ডিউটারানোপিয়া’ এবং নীলের অন্ধতাকে বলে ‘ট্রাইটোনোজিয়া’। প্রোটোনোপিয়াগ্রস্ত ব্যক্তিরা সাধারণত লাল ও সবুজ রঙের মধ্যে পার্থক্য বুঝতে পারে না। . . .