মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

এআইআইবির প্রথম ঋণ আসছে বাংলাদেশের বিদ্যুতে

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

বিডিনিউজ ॥ বিশ্বব্যাংকের বিকল্প হিসেবে গড়ে ওঠা এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি) প্রতিশ্রুতি অনুযায়ী ব্যাংক প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ উদ্যোক্তা বাংলাদেশকে প্রথম ঋণ দিচ্ছে। যাত্রা শুরুর মাত্র ছয় মাসের মধ্যে শুক্রবার চীনভিত্তিক ব্যাংকটির পরিচালনা পর্ষদ চার দেশের চারটি প্রকল্পের জন্য ৫০ কোটি ৯০ লাখ ডলারের যে ঋণগুচ্ছ অনুমোদন করেছে, তার মধ্যে বাংলাদেশের সাড়ে ১৬ কোটি ডলারের একটি বিদ্যুত প্রকল্পও রয়েছে। বাংলাদেশ ছাড়া বাকি তিন দেশের প্রকল্পে এআইআইবির সঙ্গে যৌথভাবে অর্থায়ন করবে বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও ইউকে এইড।

এআইআইবির প্রেসিডেন্ট জিন লিকুন বলেন, আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, এআইআইবি উদ্বোধনের মাত্র ছয় মাস পর আজ ঋণের প্রথম গুচ্ছ অনুমোদন করেছে। জ্বালানি, নগর উন্নয়ন ও পরিবহন খাতসহ এসব প্রকল্প এ অঞ্চলের অবকাঠামো অর্থায়নের মারাত্মক ঘাটতি পূরণ করবে এবং আঞ্চলিক যোগাযোগ জোরদার করবে।

গত বছরের নবেম্বরে ঢাকা সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে এআইআইবি প্রতিষ্ঠায় অবদান বিবেচনা করে বাংলাদেশকে প্রথম সহায়তা দেয়ার কথা জানিয়েছিলেন ব্যাংকটির মনোনীত প্রেসিডেন্ট লিকুন।

বাংলাদেশের এই সাড়ে ১৬ কোটি ডলার ব্যয় করা হবে বিদ্যুত বিতরণ ব্যবস্থা উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পে, যার আওতায় গ্রামাঞ্চলে ২৫ লাখ নতুন সংযোগ দেয়া হবে।

পাশাপাশি সঞ্চালন উপকেন্দ্র উন্নয়ন ও ঢাকার উত্তরাংশে উপরে থাকা ৮৫ সার্কিট কিলোমিটার সরবরাহ লাইনকে মাটির নিচ দিয়ে নেয়া হবে। এআইআইবি বলেছে, এই প্রকল্প বাস্তবায়িত হলে গ্রামের সোয়া কোটি মানুষ উপকৃত হবে এবং এর ফলে আর্থ-সামাজিক বিভিন্ন দিকে গুরুত্বপূর্ণ ও টেকসই প্রভাব পড়বে।

বাংলাদেশ ছাড়া বাকি তিন দেশের প্রকল্পে এআইআইবির সঙ্গে যৌথভাবে অর্থায়ন করবে বিশ্ব ব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও ইউকে এইড। এগুলোর মধ্যে ইন্দোনেশিয়ার জন্য ২১ কোটি ৬৫ লাখ ডলার, পাকিস্তানের জন্য ১০ কোটি ডলার ও তাজিকিস্তানের জন্য ২ কোটি ৭৫ লাখ ডলারের ঋণ রয়েছে।

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

২৬/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: