মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

জাতীয় ‘এ’ দল ও বিজেএমসি চ্যাম্পিয়ন

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ‘ওয়ালটন বিজয় দিবস ভলিবল টুর্নামেন্ট’ শেষ হয়েছে। শহীদ সোহ্রাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে মঙ্গলবার অনুষ্ঠিত ফাইনালে জাতীয় পুরুষ ‘এ’ দল ২৫-২০, ২৫-২২, ২৫-২০ পয়েন্টে জাতীয় ‘বি’ দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। এছাড়া মহিলা বিভাগে বিজেএমসি ২৫-১৪, ২৫-১৩, ১৬-২৫, ২৫-২২ পয়েন্টে আনসার দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। টুর্নামেন্টের সেরা দুজন খেলোয়াড়কে (নারী ও পুরুষ) ওয়ালটন হোম এ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হয়। প্রধান অতিথি হিসেবে বিজয়ী ও বিজিত দলকে পুরস্কৃত করেন ইরান দূতাবাসের কাউন্সিলর ও ডেপুটি হেড অব দ্য মিশন বাহরাম সাইফজাদেহ্। বিশেষ অতিথি ছিলেন ওয়ালটন গ্রুপের ফার্স্ট সিনিয়র এডিশনাল ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)।

বিজয় দিবস ৩য় এইচটিসিবি ইন্টার মোরাল হ্যান্ডবল টুর্নামেন্ট ২০১৫’-এ আমন্ত্রণপত্র।

শেরেবাংলায় ফাইনালেও দর্শকের ঢল

স্পোর্টস রিপোর্টার ॥ শুরু থেকেই দারুণ সাড়া পাওয়া গেছে। বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ ক্রিকেটের প্রথম আসরে সব ম্যাচে মোটামুটি দর্শক উপস্থিতি থাকলেও ২০১৩ সালের দ্বিতীয় আসরে দর্শক সঙ্কট চোখে পড়ার মতোই ছিল। কিন্তু এক বছর বিরতি দিয়ে এবার আয়োজিত তৃতীয় বিপিএলের শুরু থেকেই মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে গ্যালারি ছিল ক্রিকেট ভক্ত-সমর্থক ও দর্শকে ঠাসা। ক্রিকেট ম্যাচের প্রাণ দর্শক। সমর্থকদের অধিক উপস্থিতি সবসময়ই আলাদা এক আবেদন তৈরি করে যে কোন খেলায়। সেটা ছুটির দিন ছাড়াও দর্শক পরিপূর্ণতা পেয়েছে বিপিএলের সব ম্যাচ। এরপরও টিকেট নিয়ে ছিল নানাবিধ অভিযোগ। সব ম্যাচেরই টিকেট পাওয়া গেছে কালোবাজারিদের হাতে। পুরো বিপিএলেই ছিল কালোবাজারিদের দাপট। সাধারণ দর্শক যারা টিকেট সঠিক পন্থায় সংগ্রহ করতে পারেননি তারা কালোবাজারিদের শরণাপন্ন হয়েছেন। মঙ্গলবার কর্মদিবস হলেও ফাইনাল সন্ধ্যায় শুরু হওয়ার কারণে দেশের ‘হোম অব ক্রিকেট’ মিরপুর ছিল দর্শকে পরিপূর্ণ। দর্শকদের এই বিপুল উপস্থিতি আর আগ্রহের কারণে এবার বিপিএল তাই জমজমাট আয়োজনের মাধ্যমেই শেষ হয়েছে।

বিপিএলের শেষদিনটা আরও আকর্ষণীয় করে তোলার জন্য ফাইনাল ম্যাচ শুরুর আগেই বিশেষ আয়োজন করে বিপিএল গবর্নিং কাউন্সিল। সন্ধ্যা সাড়ে ৬টায় ম্যাচ শুরুর বেশ আগেই শুরু হয় সমাপনী কনসার্ট। বিকেল ৪টায় মাঠের পাশে তৈরি করা মঞ্চে গান পরিবেশন করেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী শুভ্রদেব এবং জনপ্রিয় ব্যান্ড দল ওয়ারফেইজ। এছাড়া অন্যরাও সঙ্গীত পরিবেশন করেন। আর সে কারণেই ফাইনাল ম্যাচে আগেভাগেই দর্শকরা উপস্থিত হয়ে গেছেন মাঠে। ২০১৩ সালের বিপিএলের মাঝপথে দর্শক সঙ্কট ছিল চোখে পড়ার মতো। ছুটির দিনগুলো ব্যতীত তেমন দর্শক উপস্থিতি দেখা যায়নি। কিন্তু এবার বিপিএলের শুরু থেকেই দর্শকদের বিপুল উপস্থিতি এবং ফ্র্যাঞ্চাইজিগুলোর নিজস্ব সমর্থকদের ব্যাপক উপস্থিতি ছিল। প্রাথমিক পর্বের ম্যাচগুলোয় সর্বনিম্ন টিকেট মূল্য ছিল ১০০ টাকা। এক টিকেটে দিনে দুটি করে ম্যাচ দেখতে পেরেছেন দেশের ক্রিকেটপ্রেমীরা। কিন্তু ফাইনালে সর্বনিম্ন টিকেটের মূল্য ৩০০ টাকা। এছাড়া অন্য গ্যালারির টিকেট মূল্যও বাড়ানো হয়। তবু মিরপুর স্টেডিয়ামে দর্শকদের ঢল ঠেকানো যায়নি। ম্যাচের অনেক আগেই কানায় কানায় পূর্ণ হয়ে গেছে মিরপুর স্টেডিয়ামের গ্যালারি।

দর্শকদের ঢলের সঙ্গে আবার অভিযোগও পাওয়া গেছে। সেটা পুরনো অভিযোগ-টিকেট সঙ্কট। কারণ অনেকেই ব্যাংকে গিয়ে টিকেট পাননি। তবে কালোবাজারিদের হাতে দেখা গেছে অনেক টিকেট। স্টেডিয়াম এলাকায় ফাইনালের দিন ৪০০ টাকার টিকেট ১২০০ টাকায় এবং ৬০০ টাকার টিকেট ১৫০০ টাকায়ও বিক্রি হয়েছে। টিকেট বঞ্চিত হয়ে অসন্তুষ্ট ক্রিকেটপ্রেমী অনেক দর্শকই এমন অভিযোগ করেছেন। তবে সবকিছু ছাপিয়ে এবার বিপিএলে দর্শকদের আগ্রহ এবং উপস্থিতি সত্যিই নজর কেড়েছে আর আকর্ষণটাও বাড়িয়েছে।

বিশ্রামে বোল্ট, নতুন

মুখ নিকোলস

স্পোর্টস রিপোর্টার ॥ পেস আক্রমণের পুরোধা ট্রেন্ট বোল্ট ও টিম সাউদিকে বিশ্রামে রেখে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড। নতুন মুখ হেনরি নিকোলস। ধারণা করা হচ্ছে প্রথম ওয়ানতেই বাঁহাতি এই ব্যাটসম্যানের অভিষেক হয়ে যাবে। চলমান দুই টেস্টের সিরিজে ১-০তে এগিয়ে আছে স্বাগতিক নিউজিলান্ড। শুক্রবার থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় ও শেষ টেস্ট শেষেই দুই শীর্ষ পেসারকে বিশ্রামে পাঠানো হবে। অতিরিক্ত খেলার ধকল থেকে বিশ্রাম দিতেই নিউজিল্যান্ড ম্যানেজমেন্ট এই সিদ্ধান্ত নিয়েছে। তবে প্রয়োজন হলে তৃতীয় ওয়ানডে থেকে ম্যাট হেনরির স্থলে সাউদিকে ফেরানো হতে পারে। দল নির্বাচনের পর কোচ মাইক হেসন বলেন, ‘নিকোলস একজন প্রতিভাবান ব্যাটসম্যান। সুযোগটা ওর প্রাপ্য। আশা করছি সফল হবে।’ টেস্ট শেষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ২৬ ডিসেম্বর।

নিউজিল্যান্ড ওয়ানডে দল ॥ ব্রেন্ডন ম্যাককুলাম (অধিনায়ক), ডগ ব্রেসওয়েল, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, মিচেল ম্যাকক্লেনঘান, এ্যাডাম মিলনে, হেনরি নিকোলস, লুক রনিক, মিচেল স্যান্টনার, ইস সোধি, রস টেইলর, কেন উইলিয়ামসন, জর্জ ওয়ার্কার।

বিজয় দিবস প্রীতি ফুটবল

আজ আসলাম-কায়সারদের

লড়াই

স্পোর্টস রিপোর্টার ॥ আবারও গোল করার জন্য চেষ্টা করছেন শেখ মোঃ আসলাম। আর তাকে থামাতে আপ্রাণ চেষ্টা করছেন কায়সার হামিদÑ এমন দৃশ্য আবারও দেখা যাবে! বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ব্যবস্থাপনায় সম্ভব হচ্ছে এমনটি। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদ্যাপন উপলক্ষে আজ বুধবার বিকেল ৩টায় কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে বাফুফে একাদশ বনাম সোনালী অতীত একাদশের মধ্যে এক প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে। এই প্রীতি ফুটবল ম্যাচে আসলাম-কায়সারসহ দুই দলের সাবেক মোট ৪৮ ফুটবলারকে আবারও জার্সি-বুট পরে খেলতে দেখা যাবে।

বাফুফে একাদশ ॥ আব্দুস সালাম মুর্শেদী, শেখ মোহাম্মদ আসলাম, ইলিয়াছ হোসেন, ইকবাল হোসেন, বিজন বড়ুয়া, হাসানুজ্জামান খান বাবলু, সত্যজিৎ দাশ রূপু, আব্দুল গাফ্ফার, ইমতিয়াজ সুলতান জনি, আব্দুর রাজ্জাক, আহসান উল্লাহ মন্টু, পারভেজ বাবু, সাইফুল বারী টিটু, গোলাম রব্বানী ছোটন, মাহবুবুর রহমান লিটু, নুরুল হক মানিক, কেএম জাবিদ হোসেন অপু, সৈয়দ গোলাম জিলানী, মাহাবুব হোসেন রক্সি, বিএ জোবায়ের নিপু, শেখ শুকুর মোহাম্মদ টোটাম, মাহাবুব আলম পলো ও মাহমুদ হাসান সুজন। সোনালী অতীত একাদশ ॥ দেওয়ান শফিউল আরেফীন টুটুল, খুরশিদ আলম বাবুল, কায়সার হামিদ, সৈয়দ রুম্মন বিন ওয়ালি সাব্বির, মাহমুদুল হক লিটন, আলফাজ আহমেদ, হিরু, সাইফুর রহমান মনি, কাজী জসিম উদ্দিন জোসি, শামীম-১, শামীম-২, ইমতিয়াজ আহমেদ নকীব, মতিউর মুন্না, জালাল, সাইদ হাসান কানন, নিজামউদ্দিন মজুমদার, নাসির আহম্মেদ, ইকবাল হোসেন, রশিদ, মোহাম্মদ ইউসুফ, ইসরাফিল, রজব আলী, মিজান, জীবন ও নাসিম।

সাফ ফুটবল প্রস্তুতি ম্যাচ

বাংলাদেশের সঙ্গে প্রীতি ম্যাচ খেলতে ঢাকায় নেপাল দল

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) আমন্ত্রণে নেপাল জাতীয় ফুটবল দল মঙ্গলবার রাতে বিমানযোগে ঢাকা পৌঁছেছে। সাফ ফুটবলের প্রস্তুতি হিসেবে তারা একটি ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে অংশ নেবে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের বিপক্ষে। ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে, বিকেল ৫টায়। নেপাল দল খেলার আগে অনুশীলন করবে শেখ জামাল ধানম-ি ক্লাব মাঠে। এই প্রীতি ফুটবল ম্যাচ উপলক্ষে বুধবার দুপুর সাড়ে ১২টায় বাফুফে ভবনের কনফারেন্স রুমে উভয় দলের ম্যানেজার, প্রধান প্রশিক্ষক ও অধিনায়কের উপস্থিতিতে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রীতি ম্যাচ খেলে নেপাল আরও দু’দিন ঢাকায় অবস্থান করে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে অংশ নিতে ঢাকা ত্যাগ করবে আগামী ২০ ডিসেম্বর।

সোমবার নেপাল জাতীয় দলের ২০ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছেন দলটির কোচ প্যাট্রিক অসিমস। দলে আছেনÑ তিন গোলরক্ষক, ছয় ডিফেন্ডার, পাঁচ মিডফিল্ডার এবং ছয় ফরোয়ার্ড। অধিনায়ক মনোনীত করা হয়েছে অনীল গুরংকে।

ইয়ংমেন্স হারাল টি এ্যান্ড টি ক্লাবকে

স্পোর্টস রিপোর্টার ॥ মিনিস্টার ফ্রিজ বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগ ফুটবলে ইয়ংমেন্স ফকিরেরপুল ২-১ গোরে হারিয়েছে মতিঝিল টি এ্যান্ড টি ক্লাবকে। মঙ্গলবার কমলাপুরের শহীদ সিপাহী বীরশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে খেলার ৭০ মিনিটে নয়ন গোল করে ফকিরেরপুলকে এগিয়ে দেন। ৮১ মিনিটে ফকিরেরপুলের গালিব গোল করে ব্যবধান দ্বিগুণ করেন। ৮৯ মিনিটে টি এ্যান্ড টির শাহেদ গোল করে ব্যবধান কমালেও হার নিয়েই মাঠ ছাড়তে হয় মতিঝিলের ক্লাবটিকে।

শীর্ষে রুট, স্টেইন ও অশ্বিন

স্পোর্টস রিপোর্টার ॥ নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার প্রথম টেস্ট শেষে আইসিসির সর্বশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। ব্যাটসম্যান, বোলার ও অলরাউন্ডার তালিকায় শীর্ষে আছেন যথাক্রমে জো রুট, ডেল স্টেইন ও রবিচন্দ্রন অশ্বিন। সাদা পোশাকে ব্যাটসম্যানদের শীর্ষস্থান ধরে রাখেন ইংলিশ তারকা রুট, এক ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। তিনে আসা কেন উইলিয়ামসও এক ধাপ এগিয়েছেন। তিন ধাপ পিছিয়ে চারে অসি অধিনায়ক স্টিভেন স্মিথ। পাঁচে ডেভিড ওয়ার্নার। বোলারদের তালিকায় শীর্ষ পাঁচ স্থান অপরিবর্তিতÑ যথাক্রমে ডেল স্টেইন, রবিচন্দ্রন অশ্বিন, জেমস এ্যান্ডারসন, ইয়াসির শাহ ও স্টুয়ার্ট ব্রড। অলরাউন্ডার লিস্টে সেরা চারে পরিবর্তন নেই। সেখানে আছেনÑ অশ্বিন, সাকিব-আল হাসান, ব্রড ও ভারনন ফিল্যান্ডার। আর মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুরন্ত অলরাউন্ডার নৈপুণ্যের সুবাদে এক ধাপ এগিয়ে পাঁচে উঠে এসেছেন জাদেজা।

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৫

১৬/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: