মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৭ আগস্ট ২০১৭, ২ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আফগানিস্তান-ভারত-পাকিস্তানে-শক্তিশালী ভূমিকম্প

প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৫
আফগানিস্তান-ভারত-পাকিস্তানে-শক্তিশালী ভূমিকম্প

অনলাইন ডেস্ক ॥ ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের বিস্তৃত এলাকাজুড়ে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। যা প্রায় ৪৫ সেকেন্ড স্থায় হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৭। তবে, এই ভূমিকম্পে কোনো হতাহতের খবর এখনও পাওয়া যায়নি।

সোমবার স্থানীয় সময় বিকাল ৩টা ৯ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। খবর আন্তর্জাতিক সংবাদমাধ্যম এপি‘র।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) জানায়, শক্তিশালী এ ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের উত্তরাঞ্চলের ফয়জাবাদ শহর থেকে ৭৩ কিলোমিটার উত্তরে ভূপৃষ্ঠের ২১৩ কিলোমিটার গভীরে। ওই এলাকার কাছেই তাজিকিস্তান ও চীনের সীমান্ত।

এদিকে ভারতীয় আবহাওয়া বিভাগের ভূকম্পতত্ত্ব পরিচালক ভিনেট গালত জানান, শক্তিশালী এ ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৭। এর কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চল।

পাকিস্তানের আবহাওয়া বিভাগের কমৃকর্তা জাহিদ রফিক জানান, এই ভূমিকম্প গোটা দেশে অনুভূত হয়। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনও জানায়, শক্তিশালী এ ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৭।

এপি জানায়, ভূমিকম্পে আফগানিস্তানের রাজধানী কাবুল, ভারতের রাজধানী নয়াদিল্লি আর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদও কেঁপে উঠে।

ভূমিকম্পে ভারতের কাশ্মীর, পাকিস্তানের ইসলামাবাদ, লাহোর ও আফগানিস্তানের কাবুল এবং এতদসংলগ্ন এলাকায় মোবাইল-ফোন ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বন্ধ হয়ে যায় দিল্লির মেট্রোরেল সার্ভিস। আতঙ্কে কর্মস্থল ছেড়ে রাস্তায় বেরিয়ে আসে দিল্লি ও ভারতের উত্তরাঞ্চলীয় শহরের লোকজন। অনেক লোককে ভয়ে কোরআন তেলাওয়াত করতে দেখা যায়।

এর আগে, ২০০৫ সালে পাকিস্তানে ৭ দশমিক ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। ওই ভূমিকম্পে প্রায় ৮০ হাজার লোকের মৃত্যু হয়।

প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৫

২৬/১০/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: