২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

স্পেন ও কাতারে নতুন রাষ্ট্রদূত


স্টাফ রিপোর্টার ॥ স্পেন ও কাতারে নতুন রাষ্ট্রদূত নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সাবেক আইজিপি হাসান মাহমুদ খন্দকারকে স্পেনে ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক আসুদ আহমেদকে কাতারের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সাবেক আইজিপি হাসান মাহমুদ খন্দকার ১৯৮২ সালে বিসিএস পুলিশ ক্যাডারে যোগ দেন। তিনি র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‌্যাব) মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি পুলিশের বিশেষ শাখায় অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জাতিসংঘের শান্তি মিশনেও কাজ করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স ডিগ্রী নিয়েছেন।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক আসুদ আহমেদকে কাতারে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আসুদ আহমেদ বর্তমানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব এশিয়া অনুবিভাগের প্রধান হিসেবে কর্মরত আছেন। তিনি পররাষ্ট্র ক্যাডারের ১৩তম ব্যাচের কর্মকর্তা। তিনি হংকংয়ে বাংলাদেশের কনসাল জেনারেল ছিলেন।

ঢাকা বিশ্ব বিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রিধারী এই কর্মকর্তা কূটনৈতিক জীবনে ব্রাসেলস, নিউ ইয়র্ক, কলম্বো মিশনে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। বাংলা, ইংরেজি ছাড়া ফরাসি ভাষার ওপর তার দক্ষতা রয়েছে। তিনি বিবাহিত এবং দুই পুত্র সন্তানের জনক।