মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ইতিবাচক ধারায় বিদেশি বিনিয়োগ

প্রকাশিত : ৭ জুলাই ২০১৫, ০৫:৫৭ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা বিদেশি বিনিয়োগ খরা থেকে বেরিয়ে এসেছে দেশের শেয়ারবাজার। সদ্য সমাপ্ত জুন মাসে শেয়ারবাজারে নিট বিদেশি বিনিয়োগ হয়েছে ১০১ কোটি ৬৪ লাখ টাকা।

অথচ আগের তিন মাস টানা বিনিয়োগ প্রত্যাহার করে বিদেশিরা। ওই সময় ১৮৭ কোটি টাকা বিনিয়োগ প্রত্যাহার করা হয়।

বিদেশী বিনিয়োগ তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, জুন মাসে বিদেশিরা শেয়ারবাজারে মোট লেনদেন করে ৯৬৪ কোটি ২২ লাখ ৭ হাজার টাকা। এরমধ্যে শেয়ার কেনার পরিমাণ ৫৩২ কোটি ৯৩ লাখ ৫১ হাজার টাকা।

এর বিপরীতে বিক্রির পরিমাণ ৪৩১ কোটি ২৮ লাখ ৫৫ হাজার টাকা। মাসটিতে শেয়ারবাজারে নতুন বিদেশি বিনিয়োগ এসেছে ১০১ কোটি ৬৪ লাখ ৯৬ হাজার টাকা।

অথচ আগের তিন মাস (মার্চ, এপ্রিল ও মে) শেয়ারবাজার থেকে টানা বিনিয়োগ প্রত্যাহার করে নেয় বিদেশিরা। এর মধ্যে মার্চে ৩২ কোটি ২৯ লাখ ৫৪ হাজার টাকা, এপ্রিলে ৬৭ কোটি ১ লাখ ৭৭ হাজার টাকা এবং মে মাসে ৮৭ কোটি ২৮ লাখ ৫ হাজার টাকা বিনিয়োগ প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

এদিকে অর্থবছরের হিসাবেও সদ্য সমাপ্ত অর্থবছরে (২০১৪-১৫) শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগকারীদের মোট লেনদেন বেড়েছে। কিন্তু কমেছে নিট বিনিয়োগ।

অর্থবছরটিতে বিদেশিদের মোট লেনদেনের পরিমাণ ৬ হাজার ৯৯১ কোটি ২৯ লাখ ৯৮ হাজার টাকা। যা ২০১৩-১৪ অর্থবছরে ছিলো ৫ হাজার ৮৯ কোটি ৫৯ লাখ ৮ হাজার টাকা। অর্থাৎ শেষ অর্থবছরে শেয়ারবাজারে বিদেশি লেনদেন বেড়েছে ১ হাজার ৯০১ কোটি ৭০ লাখ ৯০ হাজার টাকা।

অপরদিকে ২০১৪-১৫ অর্থবছরে নিট বিদেশি বিনিয়োগ হয়েছে ১ হাজার ২৯৯ কোটি ৮৩ লাখ ৫৩ হাজার টাকা। যা ২০১৩-১৪ অর্থবছরে ছিলো ২ হাজার ৪৯৩ কোটি ৬৭ লাখ ৪০ হাজার টাকা। অর্থাৎ নিট বিদেশি বিনিয়োগ কমেছে ১ হাজার ১৯৩ কোটি ৮৩ লাখ ৮৭ হাজার টাকা।

বিদেশিদের শেয়ার ক্রয়-বিক্রয়ের তথ্যে দেখা যায়, ২০১৪-১৫ অর্থবছরে বিদেশি বিনিয়োগকারীরা ৪ হাজার ১৪৫ কোটি ৫৬ লাখ ৭৬ হাজার টাকার শেয়ার ক্রয় করে। এর বিপরীতে বিক্রি করেছে ২ হাজার ৮৪৫ কোটি ৭৩ লাখ ২২ হাজার টাকা।

অপরদিকে ২০১৩-১৪ অর্থবছরে বিদেশি বিনিয়োগকারীরা শেয়ার ক্রয় করে ৩ হাজার ৭৯১ কোটি ৬৩ লাখ ২৪ হাজার টাকার। এর বিপরীতে বিক্রি করে ১ হাজার ২৯৭ কোটি ৯৫ লাখ ৮৩ হাজার টাকা।

প্রাপ্ত তথ্য মতে, ২০১১ সালের আগস্টের পর টানা ৪২ মাস নতুন বিনিয়োগ চালু রাখে বিদেশিরা। তবে চলতি বছরের মার্চে এসে হঠাৎ বিনিয়োগ প্রত্যাহার করে নেওয়া শুরু করে তারা। মার্চের ধারাবাহিকতায় এপ্রিল ও মে মাসেও বড় ধরনের বিনিয়োগ প্রত্যাহার করা হয়েছে। তবে জুনে এসে আবার নতুন বিনিয়োগে ফিরেছে বিদেশিরা।

বছরের শুরুতেও বিদেশিদের বিনিয়োগ ছিলো বেশ ইতিবাচক। জানুয়ারিতে শেয়ারবাজরে নিট বিদেশি বিনিয়োগ আসে ২২৮ কোটি ২০ লাখ ৬৮ হাজার টাকা। এ সময় ৩৬৫ কোটি ৪ লাখ ১৮ হাজার টাকা ক্রয়ের বিপরীতে বিক্রয় ছিলো ১৩৬ কোটি ৮৩ লাখ ৫০ হাজার টাকা।

ফেব্রুয়ারিতে নিট বিদেশি বিনিয়োগ আসে ২২ কোটি ৮২ লাখ ৬ হাজার টাকা। মাসটিতে বিদেশিরা ২৫০ কোটি ৮৯ লাখ ১২ হাজার টাকার শেয়ার ক্রয় করেন। এর বিপরীতে বিক্রয় করেন ২১৯ কোটি ১৫ লাখ ৯ হাজার টাকার শেয়ার।

প্রকাশিত : ৭ জুলাই ২০১৫, ০৫:৫৭ পি. এম.

০৭/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: