২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

মস্তিষ্কে পরিবর্তন আনে বই


মস্তিষ্কে পরিবর্তন আনে বই

অনেককেই বলতে শোনা যায়, বিশেষ কোন বই পড়ার পর জীবন সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি পাল্টে গেছে। কাজেই ভাল বই জীবনের মোড় পাল্টে দেয়- এ কথা নতুন নয়। সেই পুরনো কথাটিই নতুন করে বৈজ্ঞানিকভাবে প্রমাণ করলেন মার্কিন গবেষকরা। তাঁদের ভাষায়, মস্তিষ্কের বিশেষ কিছু অংশে পরিমাপযোগ্য পরিবর্তন আনে ভাল একটি বই।

যুক্তরাষ্ট্রের জর্জিয়ার আটলান্টায় অবস্থিত এমোরি বিশ্ববিদ্যালয়টির ১২ শিক্ষার্থীর ওপর এই পরীক্ষা করে দেখা হয়। তাঁদের রবার্ট হ্যারিসের বিখ্যাত উপন্যাস ‘পম্পেই’ পড়তে দেয়া হয়। প্রাচীন ইতালির এ নগরীর ভিসুভিয়াস পর্বতের অগ্ন্যুৎপাতের কাহিনী নিয়ে উপন্যাসটি লেখা হয়। উপন্যাস পড়ার সময় শিক্ষার্থীদের মস্তিষ্কের এফএমআরআই করা হয়। এতে দেখা যায়, মস্তিষ্কের বাম টেমপোরাল কর্টেক্স এলাকায় বেশ পরিবর্তন এসেছে। নির্দিষ্ট ব্যক্তি ভাষা কতটুকু গ্রহণ করবে, তা নির্ধারণ করে এ অঞ্চল। মস্তিষ্কের সেন্ট্রাল সালকাস এলাকায়ও পরিবর্তন দেখা গেছে। শরীরের সংবেদনশীলতা নিয়ন্ত্রণ করে এই অঞ্চল।

এমোরি ইউনিভার্সিটির গবেষকরা জানান, একটি উপন্যাস পাঠ মস্তিষ্কের ‘বিশ্রাম অবস্থার’ পরিবর্তন ঘটাতে পারে। আর এই পরিবর্তনের স্থায়িত্ব হতে পারে কয়েক দিন। এ গবেষণার মুখ্য লেখক গ্রেগরি বার্নস বলেন, ‘অনেক ক্ষেত্রেই গল্প আমাদের জীবনকে গুছিয়ে দেয়। ব্যক্তিত্ব নির্ধারণে সহায়তা করে গল্প। গল্প কী করে মস্তিষ্কের মধ্যে ঢুকে তার পরিবর্তন ঘটায়, সেটাই বুঝতে চাইছিলাম আমরা।’

এ গবেষণায় ফাংশনাল ম্যাগনেটিক রিডোনেন্স ইমেজিং (এফএমআরআই) পদ্ধতির ব্যবহার করা হয়। বই পড়ার পর এফএমআরআই করে দেখা হয়, মস্তিষ্কে কী ধরনের পরিবর্তন হয়েছে। ব্রেইন কানেকটিভিটি নামক সাময়িকীতে সমীক্ষাটি প্রকাশিত হয়েছে।

ডেইলি মেইল অবলম্বনে ইব্রাহিম নোমান

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: