ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দ্বিতীয় টি২০ ম্যাচে ৫৮ রানে জিতে সিরিজ অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের

ফারিহার হ্যাটট্রিকের ম্যাচেও বড় হার বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৩, ৩ এপ্রিল ২০২৪

ফারিহার হ্যাটট্রিকের ম্যাচেও বড় হার বাংলাদেশের

সতীর্থদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন ফারিহা তৃষ্ণা

প্রায় ৬ মাস পর মঙ্গলবার আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছেন ফারিহা তৃষ্ণা। ২১ বছর বয়সী এ বাঁহাতি পেসার এদিন নেমেই সফরকারী অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের বিপক্ষে করেছেন হ্যাটট্রিক। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া ইনিংসের শেষ ৩ বলেই উইকেট নিয়ে আন্তর্জাতিক টি২০ ক্যারিয়ারে নিজের দ্বিতীয় হ্যাটট্রিক করার বিরল কীর্তি গড়েন ফারিহা।

কিন্তু এরপরও সিরিজের দ্বিতীয় টি২০তে ৫৮ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ফলে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে এক ম্যাচ বাকি থাকতেই ৩ ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করেছে অস্ট্রেলিয়ার মেয়েরা। আগে ব্যাট করে ৮ উইকেটে ১৬১ রান তোলে সফরকারীরা। মেয়েদের টি২০ ইতিহাসে মাত্র তৃতীয় বোলার হিসেবে একাধিক হ্যাটট্রিকের কৃতিত্ব দেখান ফারিহা। জবাবে নিগার সুলতানা জ্যোতির দল নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ১০৩ রান করে। 
অস্ট্রেলিয়ার মেয়েদের কাছে প্রথম টি২০তে ১০ উইকেটের বড় পরাজয় বরণ করে বাংলাদেশের মেয়েরা। সিরিজ বাঁচানোর লক্ষ্যে দ্বিতীয় টি২০ ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নামেন নিগার সুলতানা জ্যোতিরা। ৮ বছর পর ওপেনিংয়ে নামেন গ্রেস হ্যারিস এবং টেল এন্ডার জর্জিয়া ওয়্যারহ্যামকে ওয়ানডাউনে নামানো হয়। ১৫ রানেই ভেঙেছে উদ্বোধনী জুটি, ফারিহার পেসে ফিরে গেছেন ফোবে লিচফিল্ড (২)। কিন্তু গ্রেস ও ওয়্যারহ্যাম দ্বিতীয় উইকেটে ৯১ রানের জুটি গড়েন মাত্র ৫৪ বল থেকে।

মূলত লেগস্পিনার হলেও এদিন জর্জিয়া সুযোগটা কাজে লাগিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারেই প্রথম ফিফটি হাঁকিয়েছেন। তিনি ৩০ বলে ১০ চারে ৫৭ রানের ঝড়ো ইনিংস খেলে নাহিদা আক্তারের বাঁহাতি স্পিনে সাজঘরে ফেরেন। এরপর অবশ্য অ্যাশলে গার্ডনার (৫) ও গ্রেস দ্রুত সময়ের মধ্যেই ফিরে গেছেন। গ্রেস ৩৪ বলে ৬ চার, ১ ছয়ে ৪৭ রান করেন। এরপর মূলত টপঅর্ডার হয়েও এদিন ছয়ে নেমে এলিস পেরি ২২ বলে ৩ চারে ২৯ রান করে ২০তম ওভারের চতুর্থ বলে ফারিহার শিকার হন।

পরের বলে সোফি মোলিনেক্স (০) ক্যাচ দিয়ে এবং শেষ বলে মূলত ওপেনার হয়েও দশে নামা বেথ মুনি বোল্ড হলে হ্যাটট্রিক পূর্ণ হয় ফারিহার। ক্যারিয়ার সেরা বোলিং করে ৪ ওভারে ১৯ রানে ৪ উইকেট নেন তিনি। ২০২২ সালে টি২০ এশিয়া কাপে তিনি হ্যাটট্রিক করেন মালয়েশিয়ার বিপক্ষে। ২০ ওভারে ৮ উইকেটে ১৬১ রান করে অস্ট্রেলিয়া। নাহিদা ও ফাহিমা আক্তার ২টি করে উইকেট নেন। 
আন্তর্জাতিক টি২০তে প্রথম জোড়া হ্যাটট্রিক করা বোলার হচ্ছে উগান্ডার অফস্পিনার কন্সিলেট আওয়েকো। তার কীর্তিতে ভাগ বসান হংকংয়ের রিস্ট স্পিনার ক্যারি চ্যান। সেদিক থেকে বিশে^র প্রথম পেসার হিসেবে মেয়েদের আন্তর্জাতিক টি২০তে দুটি হ্যাটট্রিক করলেন ফারিহা। এটি বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক টি২০তে তৃতীয় হ্যাটট্রিক। ২০১৮ সালে আরব আমিরাতের বিপক্ষে বাংলাদেশের প্রথম হ্যাটট্রিক করেন লেগস্পিনার ফাহিমা।

জবাব দিতে নেমে প্রথম থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে বাংলাদেশ। ব্যাটিং ব্যর্থতার মধ্যে শুধু ওপেনার দিলারা আক্তার ২৫ বলে ৫ চারে সর্বোচ্চ ২৭, স্বর্ণা আক্তার ১৭ বলে ১ চার, ১ ছক্কায় ২১ ও ফাহিমা ১৮ বলে ১৫ রান করেন। ২০ ওভারে ৯ উইকেটে মাত্র ১০৩ রান করতে পেরেছে বাংলাদেশ। গার্ডনার ও মোলিনেক্স ৩টি করে উইকেট নেন।

×