ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

​​​​​​​সর্বোচ্চ ট্রফি জয়ে আলভেজের পাশে মেসি

লিগ ওয়ানে পিএসজির রেকর্ড শিরোপা

​​​​​​​জাহিদুল আলম জয়

প্রকাশিত: ২২:২০, ২৮ মে ২০২৩

লিগ ওয়ানে পিএসজির রেকর্ড শিরোপা

.

মাঝখানে মুকুট হারানোর শঙ্কা ভর করলেও শেষ পর্যন্ত ফরাসি লিগ ওয়ানের ২০২২-২৩ মৌসুমে চ্যাম্পিয়ন হয়েছে প্যারিস সেইন্ট-জার্মেইন (পিএসজি) শনিবার রাতে স্বাগতিক স্ট্রাসবার্গের সঙ্গে - গোলে ড্র করে এক ম্যাচ হাতে রেখেই টানা দ্বিতীয় ট্রফি নিশ্চিত করেছে প্যারিসের পরাশক্তিরা। ম্যাচে চ্যাম্পিয়ন পিএসজির হয়ে গোল করেন সুপারস্টার লিওনেল মেসি। আর স্ট্রাসবার্গের হয়ে গোলটি পরিশোধ করেন কেভিন গামেইরো।

এটি লিগ ওয়ানে পিএসজির টানা দ্বিতীয় সব মিলিয়ে সর্বোচ্চ ১১ নম্বর শিরোপা। এর ফলে তারা পেছনে ফেলেছে ১০বার চ্যাম্পিয়ন হওয়া সেন্ট এটিয়েনকে। ১৯৮১ সালে কৃতিত্ব দেখিয়েছিল ক্লাবটি। কিন্তু আধুনিক যুগে এটিয়েনে যেন হারিয়েই গেছে! এবার তো তারা লিগ ওয়ানে খেলতেই পারেনি। গত ১১ মৌসুমে এটি পিএসজির নবম শিরোপা। কাতারি মালিকের অধীনে সময়টা ফরাসি ফুটবলে একচ্ছত্র আধিপত্য দেখিয়ে যাচ্ছে মেসি-নেইমার-এমবাপের দল। স্ট্রাসবার্গের মাঠে গোলশূন্য প্রথমার্ধের পর ৫৯ মিনিট কিলিয়ান এমবাপের অ্যাসিস্টে মেসি লিগের ১৬তম গোল করে সফরকারীদের এগিয়ে দেন। ম্যাচের ৭৯ মিনিটে পিএসজির সাবেক স্ট্রাইকার গামেইরো স্বাগতিকদের হয়ে সমতা ফেরান। মরহান সানসনের শট গোলরক্ষক জিয়ানলুইগি ডোনারুমা রুখে দিলেও ফিরতি বল গামেইরো জালে জড়ান। ড্রয়ের কারণে দুটি দলই লাভবান হয়েছে। স্ট্রাসবার্গ লিগ ওয়ানে টিকে থাকা নিশ্চিত করেছে। আর ট্রফি ধরে রাখা নিশ্চিত হয়েছে পিএসজির।

 মৌসুমের শুরুটা দারুণভাবে করেছিল পিএসজি। বিশ্বকাপের আগে তারা কোনো ম্যাচে হারেনি। কিন্ত এর পর অনেক ম্যাচ হেরে বেশ বেকায়দায় ছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত শেষ হাসি হেসেছে প্যারিসের জায়ান্টরাই। এর আগে বায়ার্ন মিউনিখের কাছে পরাজিত হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে বিদায় নেয় তারা। ফরাসি কাপ থেকেও বিদায় নিতে হয়। যে কারণে লিগ ওয়ানের শিরোপা জয় করার জন্য তারা মরিয়া হয়ে ছিল। অন্যদিকে মৌসুমের শেষে চুক্তি শেষ হয়ে যাওয়ার পর মেসিও ক্লাব ছাড়ার দ্বারপ্রান্তে আছেন। এর অর্থ হচ্ছে আগামী সপ্তাহে ক্লেমন্টের বিরুদ্ধে ঘরের মাঠের ম্যাচটি হতে যাচ্ছে পিএসজির জার্সি গায়ে মেসির ক্যারিয়ারের শেষ ম্যাচ। ম্যাচ শেষে পিএসজি কোচ ক্রিস্টোফার গাল্টিয়ের বলেন, দুপুরে আমি বুন্দেসলিগা মৌসুমের শেষদিনের খেলা দেখেছি। যেকোনো লিগে জয়ী হওয়াটা সত্যিই কঠিন। এবারের মৌসুমে চ্যাম্পিয়নরা সবাই সমস্যা পড়েছে। কারণেই এবারের শিরোপাটা সত্যিই বিশেষ কিছু। এবারের শিরোপা জয়টা স্বাভাবিক ছিল না। এমনকি আমরা পিএসজি হওয়া সত্ত্বে সবকিছু সবসময় আমাদের অনুকূলে ছিল না।

অন্যদিকে অনেক প্রাপ্তির এক মৌসুমের শেষটায় মেসির হাতে ধরা দিয়েছে আরও দারুণ কিছু অর্জন। প্রধান প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে ছাড়িয়ে আর্জেন্টাইন মহাতারকা গড়েছেন ইউরোপের শীর্ষ পাঁচ লিগের হিসাবে সর্বোচ্চ গোলের রেকর্ড। পর্তুগিজ তারকা রোনাল্ডো এখন পর্যন্ত ৪৯৫ গোল করেছেন ৬২৬ ম্যাচে। আর পিএসজির আর্জেন্টাইন জাদুকর তাকে ছাড়িয়ে গেছেন কেবল ৫৭৭ ম্যাচে। চার ম্যাচ ধরে গোল পাননি মেসি। সেই খরা কাটানো গোল দিয়েই পিএসজি জিতেছে লিগ ওয়ানে রেকর্ড ১১তম শিরোপা। ১০টি লা লিগা শিরোপা জয়ী মেসির এটি সব মিলিয়ে ১২তম লিগ শিরোপা। তার চেয়ে বেশি লিগ জিতেছেন কেবল ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ইংলিশ তারকা রায়ান গিগস। তিনি জিতেছিন ১৩টি ট্রফি। এবারের লিগ ওয়ানের শিরোপা জিতে এক সময়ের ক্লাব সতীর্থ ডানি আলভেজের পাশে বসেছেন মেসি। ব্রাজিলিয়ান ডিফেন্ডারের মতো আর্জেন্টাইন মহাতারকারও শিরোপা হয়েছে ৪৩টি।

পিএসজির হয়ে লিগ ওয়ানে দুই আসর মিলিয়ে এখন পর্যন্ত ৫৭ ম্যাচে ২২ গোল করেছেন মেসি। বার্সিলোনায় দীর্ঘ ক্যারিয়ারে লা লিগায় ৫২০ ম্যাচে তিনি করেন ৪৭৪ গোল। যা এক ক্লাবে কোনো খেলোয়াড়ের সর্বোচ্চ গোলের রেকর্ডও। বর্তমানে সৌদি আরবের শীর্ষ লিগে খেলা রোনাল্ডো ক্যারিয়ার শুরু করেন স্পোর্টিং সিপির হয়ে। সেরা সময় কাটান রিয়াল মাদ্রিদে, লা লিগায় দলটির হয়ে ২৯২ ম্যাচে করেন ৩১১ গোল। জুভেন্টাসের হয়ে ইতালিয়ান সিরি লিগে চার মৌসুমে রোনাল্ডো ৯৮ ম্যাচ খেলে করেন ৮১ গোল। দুই দফায় ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ২৩৬ ম্যাচে ১০৩ গোল করেন সি আর সেভেন।

×