ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

হোয়াটসঅ্যাপে ৫ ভাষায় ‘ভয়েস টু টেক্সট’ সুবিধা, যেভাবে ব্যবহার

প্রকাশিত: ১২:৫৫, ১৭ জুন ২০২৪

হোয়াটসঅ্যাপে ৫ ভাষায় ‘ভয়েস টু টেক্সট’ সুবিধা, যেভাবে ব্যবহার

হোয়াটসঅ্যাপ

টেক্সটের পাশাপাশি চ্যাটিংয়ের জন্য হোয়াটসঅ্যাপে ভয়েস নোট পাঠানো যায়। এই ভয়েস নোটে এবার বাড়তি সুবিধা দিতে যাচ্ছে মেটা। এখন থেকে ভয়েস নোট টেক্সটে অনুবাদ করতে পারবেন ব্যবহারকারীরা।

যারা ভয়েস নোটের চেয়ে টেক্সট পড়তে বেশি পছন্দ করেন তাদের জন্য এটি বেশ কার্যকর হবে বলে মনে করা হচ্ছে। কারণ এই প্ল্যাটফর্মে যুক্ত হচ্ছে ভয়েস ট্রান্সক্রিপশন সুবিধা। ফলে পাঁচটি ভাষায় অনুবাদ করা যাবে ভয়েস নোট। অন্য ব্যবহারকারীর পাঠানো ভয়েস নোট নিজের মাতৃভাষায় অনুবাদ হয়ে যাবে এবং নোটটি টেক্সট হিসেবে পড়া যাবে।

জানা গেছে, পাঁচটি ভাষার এ সুবিধা পাওয়া যাবে, সেগুলো হলো– ইংরেজি, স্প্যানিশ, পর্তুগিজ (ব্রাজিল), রাশিয়ান ও হিন্দি।

এই ফিচার বর্তমানে হোয়াটসঅ্যাপ বেটা ভার্সনে রোল আউট করা হয়েছে। গুগল প্লে স্টোরে বেটা ভার্সনে গিয়ে সেটি অ্যাক্সেস করা যাবে। তবে সবাই এই মুহূর্তে ফিচারটির সুবিধা নিতে পারবেন না। কারণ এখনো পুরোপুরি রোল আউট হয়নি এই ভয়েস ট্রান্সক্রিপশন ফিচার।

এই ফিচার ছাড়াও আরও একটি ফিচার নিয়ে আসছে মেটা। গ্রুপ কল ও ভিডিও কল উন্নত করার লক্ষ্যে স্ক্রিন-শেয়ারিং ফিচার আনার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। ব্যবহারকারীরা যাতে আরও বেশি করে গ্রুপ কল ও ভিডিও চ্যাট করে তার জন্যই এমন সিদ্ধান্ত। স্ক্রিন-শেয়ারিং ফিচারের পাশাপাশি গ্রুপ কলে সদস্য সংখ্যা বাড়ানো এবং স্পিকার স্পটলাইট ফিচার্স আনছে মেটা।

এই সুবিধা প্ল্যাটফর্মে চলে এলে জুম ফেসটাইম ও গুগল মিটের মতো অ্যাপগুলোকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টায় থাকবে হোয়াটসঅ্যাপ। গত বছর আগস্টেই স্ক্রিন-শেয়ারিং ফিচার আনে সংস্থা। স্ক্রিন-শেয়ারিংয়ের পাশাপাশি গ্রুপ ভিডিও কলে সদস্য সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ।

এবি 

×