ঢাকা, বাংলাদেশ   বুধবার ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

ঘূর্ণিঝড় মিগজাউম

সেন্টমার্টিন নৌ-রুটে জাহাজ চলাচল বন্ধ, আটকা তিন শতাধিক পর্যটক

প্রকাশিত: ১৪:০৯, ৬ ডিসেম্বর ২০২৩

সেন্টমার্টিন নৌ-রুটে জাহাজ চলাচল বন্ধ, আটকা তিন শতাধিক পর্যটক

জাহাজ। ফাইল ফটো

ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে বৈরী আবহাওয়ার কারণে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে প্রশাসন। বঙ্গোপসাগরের এই দ্বীপে আটকা পড়েছেন তিন শতাধিক পর্যটক। 

জাহাজ চলাচল বন্ধের বিষয়টি নিশ্চিত করে বিআইডব্লিউটিএ (নৌ  নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগ)র ট্রাফিক সুপারভাইজার জহির উদ্দিন ভূঁইয়া জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মিগজাউম'র প্রভাবে সমুদ্র উত্তাল রয়েছে। ফলে সমুদ্র বন্দরে জারি হয়েছে ৩ নম্বর সতর্ক সংকেত। এ কারণে বুধবার সকালে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ থাকবে।

আরও পড়ুন : স্বামী তালাকের হুমকি দেওয়ায় স্ত্রীর আত্মহত্যা

টেকনাফের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আদনান চৌধুরী জানান,  ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর উত্তাল থাকায় জাহাজ চলাচলে ঝুঁকি রয়েছে। বুধবার সকাল থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে। আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত তা বন্ধ থাকবে।

তিনি আরও বলেন, গভীর সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এ কারণে কক্সবাজারসহ দেশের সবকটি সমুদ্র বন্দরকে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। 

আটকা পড়া পর্যটকদের যাতে কোনো ধরনের অসুবিধা না হয় এ ব্যাপারে ব্যবস্থা নিতে স্থানীয় জনপ্রতিনিধিসহ প্রশাসনের সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে বলেও নিশ্চিত করেন এই উপজেলা নির্বাহী কর্মকর্তা।

 এসআর

×