ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জেনে নিন প্রচণ্ড গরমে হিট স্ট্রোক হলে কি করবেন

প্রকাশিত: ২০:৩১, ১৫ এপ্রিল ২০২৪

জেনে নিন প্রচণ্ড গরমে হিট স্ট্রোক হলে কি করবেন

তীব্র গরমে হিট স্ট্রোক

দেশে এই গরমে তাপমাত্রা বেড়েই চলেছে। চলাফেরায় অসম্ভব কষ্ট হলেও হাজার অস্বস্তি নিয়ে চলছে মানুষের জীবন। গরমে অসুখে পড়ছে অনেকেই। 

তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত। গরম সইতে না পেরে অনেকে জ্ঞান হারিয়ে ফেলেন। বিশেষ শিক্ষার্থীরা হিট স্ট্রোকে বেশি আক্রান্ত হন। এদিকে হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। হঠাৎ তাপমাত্রার উর্ধ্বগতি হিট স্ট্রোকের সম্ভাবনা অনেকাংশে বাড়িয়ে দেয়। এই সময়ে আমাদের সচেতন হওয়া উচিত। এর লক্ষণগুলো জেনে নিজে সচেতন থাকতে হবে এবং কাউকে আক্রান্ত হতে দেখলে সহায়তা করতে হবে। 

চিকিৎসকেরা বলেন, হিট স্ট্রোক প্রতিরোধ করতে শরীর হাইড্রেট রাখার কোনো বিকল্প নেই। তাপমাত্রা বেশি হলে ঢিলেঢালা এবং হালকা রঙের পোশাক পরে ঘরের বাইরে যেতে হবে।

সূর্যের আলো থেকে চোখকে রক্ষা করতে সানগ্লাস ব্যবহার করার। রোদে থাকতে হলে প্রতি দুই ঘণ্টা পর পর সানস্ক্রিন ব্যবহার করুন। এই রমজানের দিনে সেহরি থেকে ইফতার পর্যন্ত যেহেতু পানি পান করার সুযোগ নেই তাই ইফতারে পানীয় জাতীয় খাবার গ্রহণ করতে হবে। একবারে অনেক খাবার গ্রহণ না করে বার বার অল্প অল্প করে খেতে হবে। এই সময়ের মৌসুমী ফল- তরমুজ, লেবু, বাঙ্গি খেতে পারেন। গাড়ি নিয়ে বের হলে রোদে গাড়ি পার্ক করবেন না। প্রচণ্ড রোদে কাজ করতে হলে বার বার ছায়াযুক্ত স্থানে যেতে হবে এবং বিশ্রাম গ্রহণ করতে হবে। এই সময়ে ব্যায়াম সীমিত করতে হবে।

হিট স্ট্রোকের লক্ষণগুলো হচ্ছে :
শরীরের তাপমাত্রা ১০৪ডিগ্রি সেলসিয়াসের ওপরে চলে যাওয়া
তীব্র মাথাব্যথা
প্রচণ্ড তৃষ্ণা
পানিশূন্যতা
দ্রুত হৃদস্পন্দন
শ্বাসকষ্ট
বমি বমি ভাব
প্রলাপ বকা
কথা জড়িয়ে যাওয়া
পেশিতে ব্যথা অনুভব করা
দুর্বলতা ও অজ্ঞান হয়ে যাওয়া
প্রচণ্ড গরমেও ঘাম না হওয়া।

কাছের ব্যক্তির করণীয় :
আক্রান্ত ব্যক্তিকে ছায়াযুক্ত স্থানে নিয়ে যান। পায়ের পাতা ভেজা কাপড় দিয়ে মুছে দিন। পুরো শরীর পানি ঠান্ডা পানি দিয়ে মুছে দিন। বরফের প্যাক বা ভেজা তোয়ালে দিয়ে আক্রান্ত ব্যক্তির মাথা, ঘাড়, বগল বার বার মুছুন।

 

শিলা

×