ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

দার্জিলিং যাবেন? দিতে হবে কর, জেনে নিন কত 

প্রকাশিত: ১১:৩৮, ২৮ নভেম্বর ২০২৩

দার্জিলিং যাবেন? দিতে হবে কর, জেনে নিন কত 

দার্জিলিং

পর্যটকদের মাঝে ভারতের দার্জিলিংয়ের জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিশ্বের বিভিন্ন স্থান থেকে ভারতের এই সুন্দর স্থানটিতে ঘুরতে আসেন লাখও পর্যটক। তবে এবার আর দার্জিলিংয়ে ফ্রিতে ঘুরা সম্ভব হবে না, কারণ দার্জিলিং পৌরসভা পর্যটকদের উপরে বসিয়েছেন কর। 


সোমবার এ সিদ্ধান্ত নিয়েছে দার্জিলিং পৌরসভা। ইতোমধ্যে এ সিদ্ধান্তের কথা হোটেল মালিক ও পর্যটন ব্যবসায়ীদের জানিয়ে দেওয়া হয়েছে। সেইসঙ্গে করের কুপনও পৌঁছে দেওয়া হয়েছে হোটেলগুলোতে।

আরও পড়ুন : ইসরায়েল আরও ৩৩ ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে 

পৌর-প্রধান দীপেন ঠাকুরি বলেন, মূলত জঞ্জাল পরিষ্কারের জন্য এ কর নেওয়া হবে। অন্য দিকে, পৌরসভার এ সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছে পর্যটন সংস্থাগুলো। তাদের অভিযোগ, কোনো রকম আলোচনা না করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দীপেন জানান, করের বিষয়টি নতুন কিছু নয়। ৩০ বছর ধরে এ কর চালু ছিল দার্জিলিংয়ে। মাঝে কয়েক বছর পর্যটকদের থেকে ওই কর নেওয়া বন্ধ ছিল। আবার তা চালু করা হলো। আগের মতো করের অঙ্ক ২০ টাকাই রাখা হচ্ছে।

দীপেনের কথায়, শহরের জঞ্জাল পরিষ্কার করতে অনেক খরচ হচ্ছে পৌরসভার। সে কারণেই বাধ্য হয়ে আবার ওই কর ফিরিয়ে আনা হলো। পাহাড়ে পর্যটকদের সুষ্ঠু পরিষেবা দিতে এ সিদ্ধান্ত।

পৌর-প্রধান দাবি করেছেন, সবার সঙ্গে আলোচনা করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দীপেনের অভিযোগ, আগে যে কর সংগ্রহ করা হতো তার কোনো হিসাব থাকত না। এখন থেকে সব হিসাব রাখা হবে। সেইসঙ্গে নিয়ম মেনে টেন্ডার ডেকে কাজ করা হবে বলে জানিয়েছেন দীপেন।

অন্যদিকে, হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট স্যানাল দাবি করেন, তাদের সঙ্গে আলোচনা না করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্রাট বলেন, আগেও এ কর নেওয়া হতো, এটা নতুন কিছু নয়। তবে মাঝে বহু বছর তা বন্ধ ছিল। আমরাও একটা বিজ্ঞপ্তি পেয়েছি। কিন্তু বিস্তারিত কিছুই জানি না এখনো। হোমস্টে বা হোটেলের ক্ষেত্রে কীভাবে এ নিয়ম কার্যকর করা হবে, সে বিষয়ে এখনো পুরোপুরি অবগত নই। তবে এ সিদ্ধান্ত নেওয়ার আগে সবার সঙ্গে বৈঠক করলে হয়ত ভাল হতো। যদিও কর শুধু দার্জিলিঙের ক্ষেত্রেই সীমাবদ্ধ বলে জেনেছি।

এবি 

×