ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

রান্নাবান্না

প্রকাশিত: ২২:৩৩, ৪ ডিসেম্বর ২০২২

রান্নাবান্না

.

ঝাল ভাপা পিঠা
যা লাগবে : সিদ্ধ আতপ চালের গুঁড়া- ৪ কাপ, ডিম সিদ্ধ- ৪টি (কেটে ২ ভাগ করে নিতে হবে), স্বাদ মতো লবণ, নারিকেল কোড়া- ১ কাপ, ক্যাপসিকাম-গাজর কুচি- হাফ কাপ, কাঁচা মরিচ কুচি- ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি- ১/৪ কাপ, ধনেপাতা কুচি- ১/৪ কাপ, পানি প্রয়োজন মতো।
যেভাবে করবেন : একটি হাঁড়িতে পানি দিয়ে দিয়ে ভাপা পিঠা বানানোর ঢাকনা দিয়ে চুলায় বসিয়ে দিন। তার চারপাশে আটা দিয়ে আটকে দিন যাতে ভাপ বের হতে না পারে। এবার চালের গুঁড়ায় লবণ, পানি দিয়ে ভালোভাবে ঝরঝরে করে মেখে চালনি দিয়ে চেলে নিন। সঙ্গে নারিকেল, সবজি, পিঁয়াজ, ধনেপাতা কাঁচামরিচ কুচি মিশিয়ে নিন। একটি বাটিতে কিছু চালের গুঁড়া নিয়ে এর মধ্যে সিদ্ধ করা হাফ ডিম দিয়ে, তার ওপর চালের গুঁড়া দিয়ে সম্পূর্ণ বাটিটা ভরে, পাতলা একটি সুতি কাপড় পেঁচিয়ে- আগে  থেকে ভাপে বসানো হাঁড়ির ওপর পিঠা দিয়ে সাবধানে উপর  থেকে বাটিটা উঠিয়ে নিন। পরে কাপড় দিয়ে পেঁচিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ৪/৫ মিনিট পর কাপড়টা উঠিয়ে নামিয়ে নিন। এবার গরম গরম পরিবেশন করুন ঝাল ঝাল ভাপা পিঠা। এটা গরম খেতেই বেশি ভালো লাগে।

ছিটা রুটি পিঠা

যা লাগবে : ভাতের চাল- ১ কাপ, পোলাও চাল- ১ কাপ, কুসুম গরম পানি- দেড় কাপ, লবণ স্বাদ মতো, তেল- পরিমাণ মতো।
যেভাবে করবেন : প্রথমে চালটা সারারাত ভিজিয়ে রাখতে হবে। এরপর ভালো করে ধুয়ে পরিষ্কার করে একটি ব্লেন্ডারে নিয়ে তাতে স্বাদমতো লবণ, হাফ কাপ কুসুম গরম পানি নিয়ে ভালো করে ব্লেন্ড করতে হবে, যাতে ব্যাটারে কোনো দানা দানা ভাব না থাকে, এবার অল্প অল্প করে পানি এ্যাড করে ব্যাটার তৈরি করে নিন, খেয়াল রাখতে হবে ব্যাটার যাতে পাতলা না হয়। একটু ঘন হবে (আমার মোট দেড় কাপ পানি লেগেছে। আপনাদের কম-বেশি লাগতে পারে, এবার চুলায় একটি ফ্রাই প্যান বসিয়ে গরম হয়ে এলে এতে হালকা তেল ব্রাশ করে নিন। ব্যাটারে হাত চুবিয়ে প্যানে ঘুরিয়ে ঘুরিয়ে কয়েকবার করে ছিটিয়ে দিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ১ মিনিট। ঢাকনা খুলে একটি স্প্যাচুলার সাহায্যে ২টি ভাঁজ দিয়ে পিঠা উঠিয়ে নিন। এভাবে সবগুলো পিঠা করে নিন। এবার গরম গরম পরিবেশন করুন। যে কোনো কষা মাংস বা ঝোলের সঙ্গে খেতে অসাধারণ।

 

 

monarchmart
monarchmart