ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯

রক্তাল্পতা সমস্যায় দুধে যা মিশিয়ে খেতে পারেন

প্রকাশিত: ১৩:১২, ৭ আগস্ট ২০২২; আপডেট: ১৪:১৫, ৭ আগস্ট ২০২২

রক্তাল্পতা সমস্যায় দুধে যা মিশিয়ে খেতে পারেন

রক্তাল্পতা

একটু কাজ করলেই ক্লান্ত লাগে, ছুটির দিনে কোথাও না বেরিয়ে বাড়িতে থাকতে ইচ্ছা করে? এমনকি অল্পেই রেগে যাচ্ছেন? এসব উপসর্গের নেপথ্যে থাকতে পারে শরীরে হিমোগ্লোবিনের অভাব। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে এই শারীরিক সমস্যাগুলি দেখা দিতে পারে। মাঝেমাঝেই এই সমস্যার সম্মুখীন হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরি। পাশাপাশি সমস্যা সমাধানে ঘরোয়া উপায়েও চেষ্টা করতে পারেন।

এক গ্লাস দুধের সঙ্গে মিছরি মিশিয়ে খেলেই মিলবে সুফল। রক্তাল্পতার সমস্যা থাকলেও কাজে আসবে মিছরি দেওয়া দুধ। শরীর সুস্থ রাখতে দুধের বিকল্প নেই। দুধে রয়েছে প্রোটিন, নিয়াসিন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, আয়োডিনের মতো উপকারী পুষ্টিগুণ। দুধ খেলে অনেকের অম্বল হয়। তবে দুধের সঙ্গে মিছরি মিশিয়ে খেলে এই সমস্যা আর হবে না। মিছরি হজমে সাহায্য করে। শরীরের বাড়তি কর্মশক্তি জোগাতে দুধ খুবই উপকারী।

হালকা গরম দুধের সঙ্গে মিছরি মিশিয়ে খেলে অম্বলের পাশাপাশি বদহজমের সমস্যাও দূর হয়। এছাড়াও গ্যাসের সমস্যা, কোষ্ঠকাঠিন্য এবং হজমশক্তি বৃদ্ধি করতেও দারুণ সাহায্য করে দুধ-মিছরির মিশ্রণ।

রাতে ঘুমানোর আগে দুধের সঙ্গে মিছরি মিশিয়ে খেলে অনিদ্রার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। মেজাজ নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি মন শান্ত রাখতে ও হতাশা থেকে মুক্তি পেতেও দারুণ কাজ করে দুধ-মিছরি।

এমএইচ