ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

সাবেক সেনাপ্রধানকে মামলার সাক্ষী চান ইমরান

প্রকাশিত: ২১:২৩, ৫ ডিসেম্বর ২০২৩

সাবেক সেনাপ্রধানকে মামলার সাক্ষী চান ইমরান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: সংগৃহীত

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের আইনজীবী বাবর আওয়ান সোমবার জানিয়েছেন, ইমরান খান চান বিশেষ আদালতে রাষ্ট্রীয় গোপন নথি ফাঁসের (সাইফার) মামলার শুনানিতে পাকিস্তান 
সেনাবাহিনীর সাবেক এক জেনারেল ও এক অ্যামেরিকান কর্মকর্তাকে তলব করা হোক।

আইনজীবী আওয়ান জানিয়েছেন, আদিয়ালা কারাগারে মামলা কার্যক্রম চলাকালীন ইমরান তার এই মত প্রকাশ করেন। বর্তমানে ওই কারাগারে বন্দি আছেন পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, ইমরান খান বলেছেন যে, মামলার শুনানিতে অ্যামেরিকান দূতাবাসের ওই কর্মকর্তাকে ডাকা উচিত এবং তিনি সেনাবাহিনীর সাবেক এক জেনারেলের নামও এই সময় উল্লেখ করেন।

ইমরান খানের উল্লেখ করা সেনাবাহিনীর ওই জেনারেল হলেন, অবসরপ্রাপ্ত সাবেক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া।

পাকিস্তানের সংবাদ সংস্থা জিও নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, সাউথ অ্যান্ড সেন্ট্রাল এশিয়ান অ্যাফেয়ার্স এর অ্যাসিসটেন্ট সেক্রেটারি অফ স্টেইট ডনাল্ড লু এর নির্দেশেই জেনারেল বাজওয়া সবকিছু করেছেন বলে ইমরান খান দাবি করেন।

ইমরান ও তার সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে এই মামলায় প্রথম অভিযুক্ত করা হয় অক্টোবরের ২৩ তারিখে। তবে তারা দুই জনই তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। 
আফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট নাইনটিন হান্ড্রেড টোয়েন্টি থ্রি অনুসারে ইমরান খান ও কুরেশির বিরুদ্ধে হওয়া সাইফার মামলার শুনানি চলছে। প্রেসিডেন্ট আরিফ আলভি অগাস্টে এই আইন ও পাকিস্তান আর্মি অ্যাক্ট নামক আইনের পরিবর্তনে সম্মতি দেননি।

ইমরান ও কুরেশির বিরুদ্ধে ১২ ডিসেম্বর আবার এই মামলায় অভিযোগ গঠন করা হবে বলে সোমবার বিশেষ আদালত আদেশ জারি করেছে।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে কারাগারে রেখেই পাকিস্তানে জাতীয় নির্বাচন আয়োজনের প্রক্রিয়া চলছে। পাকিস্তানের পার্লামেন্ট নির্বাচনের জন্য ভোট গ্রহনের দিন হিসেবে আগামী ৮ ফেব্রুয়ারিকে নির্ধারণ করা হয়েছে।

 

এসআর

×