ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

তেহরানের নক্সাকৃত ড্রোন তৈরি করবে মস্কো

ইরান-রাশিয়া ড্রোন চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:৫০, ২১ নভেম্বর ২০২২

ইরান-রাশিয়া ড্রোন চুক্তি

ড্রোন চুক্তি

রাশিয়া ও ইরান তাদের প্রতিরক্ষা সম্পর্ক আরও জোরদার করেছে। এর অংশ হিসেবে দেশ দুইটি একটি চুক্তি করেছে। এর আওতায় ইরানের নক্সাকৃত ড্রোন রাশিয়ায় তৈরি হবে, যা ইউক্রেনে ব্যবহার করা হবে। পশ্চিমা কয়েকজন নিরাপত্তা কর্মকর্তা যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে সোমবার এ কথা জানিয়েছেন। খবর সিএনএনের।
এর আগে অভিযোগ ওঠে, চলমান যুদ্ধে রাশিয়াকে ড্রোন সহায়তা দিচ্ছে তেহরান। তবে বারবারই সে অভিযোগ অস্বীকার করে ইরান। ইরান তার কামিকাজে ড্রোন রাশিয়াকে অ্যাসেম্বল করার অনুমতি দিয়েছে। ফলে রাশিয়া অত্যন্ত দ্রুতগতিতে তার অস্ত্রভা-ার বাড়াতে সক্ষম হবে। তা ছাড়া এতে খরচ হবে খুবই কম। নাম প্রকাশে অনিচ্ছুক তিনজন কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানায়, নভেম্বর মাসের প্রথম দিকে ইরানের সঙ্গে রাশিয়া এই ড্রোন চুক্তি করেছে। রাশিয়া ও ইরান এই ড্রোন প্রযুক্তি দ্রুত হস্তান্তরের জন্য কাজ করছে, যাতে আগামী কয়েক মাসের মধ্যে রাশিয়া কামিকাজে ড্রোন উৎপাদন শুরু করতে পারে। রাশিয়া আগস্ট থেকে এ পর্যন্ত ইরানের কাছ থেকে ৪০০ অ্যাটাক ড্রোন পেয়েছে। এইসব ড্রোন ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র এবং অন্যান্য অবকাঠামো ধ্বংস করার জন্য রাশিয়া ব্যবহার করেছে।
ইউক্রেনে ৪৭০০ ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া- জেলেনস্কি ॥ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, সামরিক অভিযানের শুরু থেকে ইউক্রেনে চার হাজার ৭০০ ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া। সোমবার লা ফ্রাঙ্কোফোনির আন্তর্জাতিক সংস্থার সদস্যদের উদ্দেশে দেওয়া ভাষণে এ কথা বলেন তিনি। জেলেনস্কি বলেন, ‘আজ যুদ্ধের ২৭০তম দিন। রাশিয়া চার হাজার সাতশোর বেশি ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে ইউক্রেনের বিরুদ্ধে।’ রুশ অভিযান নিয়ে জেলেনস্কি আরও বলেন, আমাদের শত শত শহর পুড়েছে। হাজার হাজার মানুষ নিহত হয়েছে।

বহু মানুষকে জোর করে রাশিয়ায় নির্বাসিত করা হয়েছে। তাদের হামলা থেকে প্রাণে বাঁচতে লাখ লাখ লোক ইউক্রেন ছেড়ে অন্য দেশে পালিয়েছে। শান্তি পরিকল্পনা নিয়ে প্রশ্নের উত্তরে তিনি আরও বলেন, ইউক্রেনের শান্তি ফরমুলা খুবই স্পষ্ট। প্রতিটি লাইন পুঙ্খানুপুঙ্খভাবে তৈরি করা হয়েছে। পুতিনের নির্দেশে ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি থেকে সামরিক অভিযান শুরু করেছে মস্কো।
বিদ্যুৎকেন্দ্রে হামলায় সতর্ক করল জাতিসংঘ ॥ রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের জাপোরিজিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্রে গোলা হামলা হয়েছে। জাতিসংঘ এর নিন্দা জানিয়েছে এবং এ ধরনের হামলা বড় ধরনের পরমাণু বিপর্যয়ের ঝুঁকি সৃষ্টি করেছে বলে সতর্ক করেছে। ইউরোপের সবচেয়ে বড় এই বিদ্যুৎকেন্দ্রেটিতে রবিবার এবং সোমবারে গোলা হামলা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা। গোলা হামলার জন্য মস্কো এবং কিয়েভ একে অপরকে দোষারোপ করেছে।

monarchmart
monarchmart