ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

ইকুয়েডর-পেরুতে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১৪

প্রকাশিত: ১০:২৬, ১৯ মার্চ ২০২৩

ইকুয়েডর-পেরুতে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১৪

ইকুয়েডর-পেরুতে শক্তিশালী ভূমিকম্প।

ইকুয়েডর ও পেরুতে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে অন্তত ১৪ জন নিহত হয়েছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়,  স্থানীয় সময় শনিবার (১৮ মার্চ) এ ঘটনা ঘটে। ভূমিকম্পের ফলে বহু ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে, মেডিকেল সেন্টার ও স্কুল ঘর ধসে গেছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প গুয়াস প্রদেশের বালাও শহর থেকে প্রায় ১০ কিলোমিটার (৬ দশমিক ২ মাইল) দূরে, ৬৬ দশমিক ৪ কিলোমিটার গভীরতায় আঘাত হানে।

কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পের কারণে সুনামির শঙ্কা নেই।

এদিকে ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলারমো লাসো এক টুইট বার্তায় বলেছেন, ভূমিকম্পের ফলে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা যাচাই করার জন্য আমরা এলাকায় রয়েছি। আমি নিশ্চিত করতে চাই আমি আপনার সঙ্গে আছি। সেই সঙ্গে ক্ষতিগ্রস্তদের প্রতি আমার সংহতি ও প্রতিশ্রুতি ব্যক্ত করছি।

দেশটির প্রেসিডেন্সির যোগাযোগ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পে ১৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৩৮০ জনেরও বেশি মানুষ। হতাহতদের মধ্যে বেশির ভাগই এল ওরো প্রদেশের।

৪৪টি বাড়ি ধসে পড়েছে। আরও ৯০টির ক্ষয়ক্ষতি হয়েছে। এ ছাড়া ৫০টিরও বেশি স্কুল ঘর এবং ৩০টিরও বেশি স্বাস্থ্যকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিকম্পের ফলে বেশ কয়েকটি এলাকায় ভূমিধসে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

এমএম

×