ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

দিন দিন অনুষ্ঠান কমছে

নুরুল ইসলাম

প্রকাশিত: ০০:৫৭, ৩ নভেম্বর ২০২২

দিন দিন অনুষ্ঠান কমছে

শামীম আরা নীপা

শিল্পকলার ‘ফোক ফেস্টাবল’ আয়োজন নিয়ে জানতে চাই?
সারাদেশের বিভিন্ন অঞ্চলে আমাদের নৃত্যশিল্পী আছেন। তাদের সঙ্গে একত্রিত হওয়া, ওয়ার্কসপসহ নানা বিষয় নিয়ে আমাদের এ আয়োজন। আমাদের তিনি দিনের আয়োজনে প্রথমদিন ছিল মতবিনিময় সভা। দ্বিতীয় দিনে লোকনৃত্যের ওপর একটা ওয়ার্কসপ। তৃতীয় দিনে শো ও অ্যাওয়ার্ড প্রোগ্রাম। জারি নৃত্যের হেলেন বয়াতিকে এবার অ্যাওয়ার্ড প্রদান করা হবে।
দেশের নৃত্যশিল্পীদের নিয়ে আপনার পর্যবেক্ষণ কী?
করোনা পরবর্তী কিছুদিন ভালো ছিল বলতে পারি। কিন্তু এখন আবার সব কিছু থেমে যাচ্ছে। নতুন বছরে নাকি সারা বিশ্বে দুর্ভিক্ষ দেখা দিতে পারে। তাই অনেকে আবার এগিয়ে আসতে চায় না। নতুন স্পন্সর পাওয়া কষ্টকর হয়ে পড়েছে। এ কারণে দিন দিন অনুষ্ঠান কমছে।
তাহলে কি নৃত্যশিল্পীরা ভালো নেই?
নৃত্যশিল্পীরা খুব বেশি ভালো আছে এটা বলব না। অন্যদের মতো নৃত্যশিল্পীদের জন্য কেউ এগিয়ে আসে না। অথচ শোবিজের অন্যদের জন্য স্পন্সরে কমতি নেই। বিভিন্ন টিভি চ্যানেলেও মূলধারার নৃত্য শিল্পীদের বাদ দিয়ে অন্যদের দিয়ে নাচ করায়। এগুলো আমাদের জন্য খুব খারাপ দিক বলতে হয়। যার যে কাজ তাকে দিয়ে সেটা করানো উচিৎ বলে মনে করি।
নৃত্যকে পেশা হিসেবে নেওয়ার মতো সময় কি এসেছে?
নৃত্যকে পেশা হিসেবে নিতে হলে অনেক পরিশ্রম করতে হবে। শিল্পীর পাশাপাশি পরিচালনার যোগ্যতা থাকলে তাহলে পেশা হিসেবে নেয়া যায়। না হয় তাকে অন্যের ওপর নির্ভরশীল হয়ে থাকতে হবে। কেউ এটিকে পেশা হিসেবে নিতে চাইলে তাকে ভালো ক্রিয়েটিভ হওয়া চাই।
নতুন প্রজন্মের শিল্পীদের জন্য কি বলবেন?
ধৈর্য ধরে কেউ নাচ করলে সে সুন্দর একটা সময় পাবে। আমাদের এখানে ধৈর্যশীল শিল্পীর অভাব। সবাই তাড়াতাড়ি জনপ্রিয়তা পেতে চায়। এছাড়া আমাদের এখানে বড় একটা গ্যাপ আছে। সে গ্যাপটা পূরণ হচ্ছে না। কারণ ধৈর্য ও ভালোবেসে কাজ করার শিল্পী তেমন আসছে না। নতুনদের অনেকে হতাশ। তাদের কাজ দেয় না শুনি বিভিন্ন সময়। আমি বলব যোগ্যতা থাকলে কাজ সে পাবেই।
নাচ নিয়ে আপনার অনুভূতি শুনতে চাই?
অভিনয়েও আপনাকে দেখা গেছে। নতুন কোনো কাজ করছেন?
বরাবরই নাচটা আমাকে বেশি টেনেছে। আমার সব সময় চিন্তাই ছিল নাচ। সেটি নিয়েই এখনও আছি। নাচের বাইরে অন্যকিছু নিয়ে ভাবতে পারি না। অনেকের অনুরোধে অভিনয় করেছি। কিন্তু সেটাকে কোনোদিন পেশা হিসেবে নেয়ার কথা ভাবিনি।
আপনার নিজের সংগঠন নৃত্যাঞ্চল সম্পর্কে জানতে চাই?
আমরা সমমনা কজন নৃত্যশিল্পী একটি প্লাটফর্মে দাঁড়িয়ে নৃত্যচর্চার জন্য ২০০০ সালে নৃত্যাঞ্চল প্রতিষ্ঠা করি। আমাদের নৃত্যাঞ্চল ২০০২ সাল থেকে স্কুলিং শুরু করি। এখানে কত্থক, ভরতনাট্যম, সৃজনশীল এবং ফোক শেখানো হয়। এটি নিয়েই আমার ব্যস্ততা থাকে।

monarchmart
monarchmart